ভাষা আন্দোলনের সুত্রপাত করেছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-স্বরাষ্ট্রমন্ত্রী

Slider জাতীয়
picture-01-1(1)
মো: আবু বক্কর সিদ্দিক সুমন ; উত্তরা প্রতিনিধি :
স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, ভাষা আন্দোলনের সুত্রপাত করেছিলেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। ২১ এর চেতনা আমরা যেন ভূলে না যাই। তাকে স্বরণ করতে হবে এবং সারা জীবন আমাদেরকে ধরে রাখতে হবে।
তিনি আরো বলেন, আমাদের দেশে নতুন প্রজন্মের শিক্ষার্থীরা আগামী দিনে দেশ গড়ার ক্ষেত্রে নেতৃত্ব দিবে। বাংলা,বাংলা ভাষা ও বাংলার সমাজকে তারা সামনের দিকে এগিয়ে নিয়ে যাবে। বাংলাদেশ এগিয়ে যাচ্ছে , এগিয়ে যাবে। বাংলাদেশকে আর কোন দিন অন্ধকারে নিমজ্জিত থাকতে দেবোনা।
আজ বুধবার দুপুরে রাজধানীর উত্তরা ৪ নম্বর সেক্টর বটমূলে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন উপলক্ষে ’’ মাতৃভাষা দিবসের তাৎপর্য, বিশ্বাঙ্গণে, স্বাধিকার চেতনার আলোকে দীপ্ত স্মৃতিচারণ ও চিত্রান্কন প্রতিযোগিতা সহ নাগরিক স্বাস্থ্যসেবা প্রবাহ ’’ ফিরে দেখা অমর ২১’’ আলোচনা ও পুরস্কার বিতরনী অনুষ্টানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
উত্তরা ৪ নম্বর সেক্টর কল্যাণ সমিতি,বাংলাদেশ ক্লাব লিমিটেড ও হাটি হাটি খাই খাই এ অনুষ্ঠান মালার আয়োজন করে।প্রধান অতিথির বক্তব্যে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন,বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীন বাংলাদেশকে তিনি এগিয়ে নিয়ে গেছেন। ৫২, ৫৪, ৬২, ৬৪, ৬৬, ৬৯ ও ৭১ বিভিন্ন ধাপ ও আন্দোলন সংগ্রামের মধ্য দিয়ে বাংলাদেশ তার স্বাধীনতা লাভ করে। এসব আন্দোলনকে আমাদের স্বরণ করতে হবে।
তিনি বলেন, এলিট ফোর্স র‌্যাব দেশের সকল মানুষের নিরাপত্তার জন্য উত্তম কাজটি করে। পুলিশ বাহিনীর পাশাপাশি তারা একাজটি করে থাকেন। সারা বিশ্বজুড়ে আজ এ দিবসটি পালন করা হচ্ছে।
ঢাকা উত্তরের আওয়ামীলীগের দলীয় মেয়র প্রার্থী হিসেবে বিজিএমইএ সাবেক সভাপতি মো: আতিকুল ইসলামকে জনগনের সামনে পরিচয় করিয়ে দিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন, আতিকুল ইসলাম একজন পরিচছন্ন ব্যক্তিত্ব ও ভাল মনের মানুষ। আগামী দিনে ঢাকা উত্তরের নগর পিতা হিসেবে তাকে দেখতে চাই। সঠিক নেতৃত্ব দেওয়ার মত যোগ্যতা তার মধ্যে আছে।
’’ফিরে দেখা অমর ২১’’ এর আহবায়ক ও সাবেক বিজিএমইএ এর সভাপতি মো: আতিকুল ইসলামের সভাপতিত্বে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন মহাপুলিশ পরিদর্শক (আইজিপি) ড.মোহাম্মদ জাবেদ পাটোয়ারী,র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন ( র‌্যাব) মহাপরিচালক ( ডিজি) বেনজীর আহমেদ, বাংলা একাডেমী পরিচালক ও ইমেরিটাস এর সভাপতি অধ্যাপক আনিসুজ্জামান খান, সাংস্কৃতিক ব্যক্তিত্ব রামেন্দ্র মজুমদার, এফবিসিসিআইএ সভাপতি মো: সফিউল ইসলাম মহিউদ্দিন, বিজিএমইএ সভাপতি মো: সিদ্দিকুর রহমান, চলচিত্র অভিনেতা মিসেস রোজিনা, বরেণ্য চিত্রশিল্পী হাসেম খান, ঢাকা মহানগর উত্তর আওয়ামীলীগের যুগ্ন সাধারণ সম্পাদক আলহাজ মো: হাবিব হাসান,বনও পরিবেশ বিষয়ক সম্পাদক ও দক্ষিণখান আদর্শ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বীরমুক্তিযোদ্বা আলহাজ এস.এম তোফাজ্জল হোসেন, শিল্পী ড.সোহানা আহমেদ, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী খান মো: বিল্লাল হোসেন, উত্তরা ৪ নম্বর সেক্টর কল্যাণ সমিতির সভাপতি মেজর (অব.) আনিছুর রহমান, উত্তরা বিভাগের উপ-পুলিশ কমিশনার (ডিসি) ক্রাইম নাবিল কামাল শৈবাল প্রমুখ।
পুলিশ প্রধান (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বলেন, বাঙ্গালী জাতির জন্য ২১ ফেব্রুয়ারি মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসকে চির অম্লান ও স্বরনীয় করে রাখতে হবে। সারা বিশ্বের মধ্যে শুধুমাত্র বাঙ্গালী জাতি ভাষার জন্য বুকের তাজা রক্ষ দিয়ে এ কাজটি করেছিল। সত্যিকারে এটি গর্বের জায়গা ও গর্বের বিষয়। আজ সারা বিশ্বজুড়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসটি উৎযাপন করা হচেছ।
আইজিপি আরো বলেন, বিগত ১৮ বছর ধরে আমি উত্তরায় বসবাস করছি। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস সহ অন্যান্য সকল জাতীয় দিবস গুলো আগামী দিনে জাকজমক পূর্ণ ভাবে উত্তরা এলাকায় পালন করা হবে।
র‌্যাব ডিজি বেনজীর আহমেদ বলেন, বাংলাদেশের ১৬ কোটি মানুষ সহ সারা বিশ্বের প্রায় ৩৫ কোটি মানুষএখন বাংলা ভাষায় কথা বলেন। আমাদের বাংলা ভাষা হলো বিশ্বের মধ্যে ৭ নম্বর ভাষা। সারা বিশ্বের প্রায় ৩.০৫ ভাগ মানুষ এ ভাষায় কথা বলেন।
তিনি আরো বলেন, আগামীতে ঞ্জান ও বিঞ্জানের চর্চা হবে বাংলাদেশে। সে দিন বেশি দূরে নয়। পশ্চিম বঙ্গের মানুষ আগামীতে বাংলাদেশে বাংলা ভাষা পড়তে আসবে। বিশ্বের কোটি কোটি মানুষ আজ মহান ২১ ফেব্রুয়ারি শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসটি শ্রদ্বার সাথে স্বরণ করছেন।
ড. আনিসুজ্জামান বলেন, আমরা বাঙ্গালী, আমরা বীরের জাতি,বাংলা আমাদের মাতৃভাষা ও মায়ের ভাষা। সকল ব্যর্থতাকে অতিক্রম করে শহীদদেরকে আমরা স্বরণ করবো।
অনুষ্ঠানের প্রধান অতিথি স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, বিশেষ অতিথি আইজিপি ড.মোহাম্মদ জাবেদ পাটোয়ারী, র‌্যাব ডিজি বেনজীর আহমেদ সহ অন্যান্য অতিথিদেরকে ফুলের শুভেচছা জানানো হয় । পরে ’’ফিরে দেখা অমর ২১’’ এর আহবায়ক ও সাবেক বিজিএমইএ এর সভাপতি মো: আতিকুল ইসলাম অতিথিদের হাতে বিশেষ সম্মাননা ক্রেষ্ট তুলে দেন। চিত্রান্কন প্রতিযোগিতায় তিন ক্যাটাগরিতে মোট ১৫জন চিত্র শিল্পীকে বিশেষ পুরস্কারে ভূষিত করা হয়। পরে তাদের হাতে পুরস্কার তুলে দেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল (এমপি)।

এছাড়া অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, নিলীমা ফ্যাশন লি: এর এমডি মো: ফজলুল হক সাঈদ, ডিরেক্টর মো: এনামুল হক,  গ্রাম বাংলা নিউজ টোয়েন্টিফোর ডটকম এর উত্তরা প্রতিনিধি মো: আবু বক্কর সিদ্দিক সুমন,  উত্তরা সেন্ট্রাল প্রেসক্লাবের সভাপতি শেখ মনিরুজ্জামান জুয়েল, সাধারণ সম্পাদক ও বাসসে’র সাংবাদিক এস.এম.মনির হোসেন জীবন ও সাংগঠনিক সম্পাদক শেখ মাসুম হায়দার, ও ফড়িং আর্ট একাডেমী প্রতিষ্ঠাতা মোসাম্মদ কাজল সহ দেশ বরেণ্য শিক্ষাবিদ, শিল্পী, সাহিত্যিক, কবি, আওয়ামীলীগ, যুবলীগ, ছাত্রলীগ, রাজনীতিক, সাংবাদিক, ভাষা সৈনিক, সুশীল ব্যক্তিবর্গ, শিক্ষার্থী, অভিভাবক সহ সর্বস্তরের সাধারণ মানুষ এসময় উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *