বিশ্ব ইজতেমা প্রথম পর্বের আখেরী মোনাজাত আগামীকাল

Slider জাতীয়

 

grambanglanews24.com
grambanglanews24.com

মোঃ আবু বক্কর সিদ্দিক সুমন;টঙ্গী বিশ্ব ইজতেমা ময়দান থেকে ফিরে:

রাজধানীর উপকন্ঠে শিল্পনগরী গাজীপুরের টঙ্গীর তুরাগ নদীর তীরে পবিত্র হজ্জের পর সারা বিশ্ব মুসলিম জাহানের দ্বিতীয় সর্ববৃহৎ গনজমায়েত চলতি বছরের ৫৩তম বিশ্ব ইজতেমার প্রথম পর্বের আখেরী মোনাজাত আগামীকাল রোববার।

আজ শনিবার ছিল প্রথম পর্বের তিন দিন ব্যাপী বিশ্ব  ইজতেমার দ্বিতীয় দিন। কাল রোববার বিশ্ব ইজতেমা মাঠে প্রথম পর্বের আখেরী মোনাজাত অনুষ্ঠিত হবে। প্রথম পর্বের আখেরী মোনাজাতে দেশী বিদেশী প্রায় ২০ থেকে ২৫ লাখ মুসল্লি অংশ গ্রহন করবেন বলে আশা করা হচ্ছে। বেলা সোয়া ১১টা থেকে শুরু করে সাড়ে ১১টার মধ্যে যে কোন সময় আখেরী মোনাজাত করা হবে। এবারের বিশ্ব ইজতেমায় আখেরি মোনাজাতের আগে হেদায়েতি বয়ান পেশ করবেন বাংলাদেশের মাওলানা আব্দুল মতিন। মোনাজাত পরিচালনা করবেন ঢাকার কাকরাইল জামে মসজিদের পেশ ইমাম হাফেজ মাওলানা মোহাম্মদ যোবায়ের। রোববার দুপুরে সারা বিশ্ব সকল মুসলামান জাতির, সুখ, শান্তি, কল্যাণ, অগ্রগতি, ভ্রাতিত্ববোধ ও মঙ্গল কামনা করে আখেরি মোনাজাতের মধ্যে দিয়ে শেষ হবে ২০১৮ সালের ৫৩তম বিশ্ব ইজতেমার প্রথম পর্ব।

চলতি বছরের ৫৩তম বিশ্ব ইজতেমার প্রথম পর্ব শুক্রবার বাদ ফজরের নামাজের পর জর্দানের মাওলানা শায়েখ ওমর খতিবের আম বয়ানের মধ্য দিয়ে আনুষ্ঠানিক ভাবে শুরু হয়। বিশ্ব তাবলিগ জামাত বরাবরের মতো টঙ্গীর বিশ্ব ইজতেমার আয়োজন করেন।

এদিকে, আজ শনিবার ছিল প্রথম ধাপের তিন দিনের বিশ্ব ইজতেমার দ্বিতীয় দিন। আগামীকাল রোববার টঙ্গীর তুরাগ নদীর তীরে অনুষ্ঠিত হবে আখেরী মোনাজাত। সে কারণে তুরাগ নদীর পাড়ে ১৬০ একর জমির ওপর সুবিশাল চটের নিচে দেশী-বিদেশী লাখো লাখো ধর্মপ্রাণ মুসল্লির গনজমায়েত ঘটে। এরই মধ্যে ধর্মপ্রাণ মুসল্লিদের অংশগ্রহণে কানায় কানায় পূর্ণ হয়ে গেছে পুরো ইজতেমা ময়দান।

ইজতেমা শুরুর প্রথম দিন শুক্রবার থেকে ইবাদত বন্দেগীতে মুখর হয়ে উঠেছে টঙ্গীর তুরাগ তীর। শুক্রবার বাদ ফজর জর্দানের মাওলানা শায়েখ ওমর খতিবের আম বয়ানের মধ্যদিয়ে ৫৩তম বিশ্ব ইজতেমার আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হয়। তিনি আরবিতে ইমান ও আমলের ওপর গুরুত্বপূর্ণ বিষয়ে বয়ান করেন। এবারই প্রথমবারের মতো বিশ্ব ইজতেমার আম বয়ান আরবিতে করা হয়। সেটি বাংলায় তরজমা করেন বাংলাদেশের মাওলানা সালেহ।

রোববার টঙ্গী তুরাগ নদীর তীরে অনুষ্টিতব্য চলতি বছরের প্রথম পর্বের আখেরী মোনাজাতে যারা অংশ গ্রহন করবেন তাদের মধ্যে রয়েছেন মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রী আ. ক. ম মোজাম্মেল হক, গাজীপুর- ২ আসনের সংসদ সদস্য আলহাজ্ব  মো: জাহিদ আহসান রাসেল, গাজীপুর জেলা প্রশাসক ড. মোহাম্মদ হুমায়ুন কবীর, পুলিশ সুপার মোহাম্মদ হারুন-অর-রশীদ, গাজীপুর সিটি করপোরেশনের মেয়র অধ্যাপক এম এ মান্নান, গাজীপুর জেলা আওয়ামীলীগের সভাপতি এ্যাডভোকেট আজমত উল্লাহ খান,মহানগর আওয়ামীলীগের সাধারন সম্পাদক আলহাজ্ব জাহাঙ্গীর আলম, গাজীপুর জেলা আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক মো: মতিউর রহমান মতিসহ সরকারের বিভিন্ন পর্যায়ের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ অংশগ্রহন করবেন বলে আশা করা হচ্ছে। এছাড়া বর্তমান সরকারের বেশ কয়েকজন মন্ত্রী,প্রতিমন্ত্রী ও মহামান্য রাষ্ট্রপতি টঙ্গী বিশ্ব ইজতেমা মাঠে আখেরী মোনাজাতে অংশ নেওয়ার  কথা রয়েছে। স্থানীয় আওয়ামীলীগের দলীয় সুত্রে এ তথ্য জানা গেছে।

এদিকে, প্রথম দিনের বিশ্ব ইজতেমায় বয়ান করেন বাংলাদেশের মাওলানা মোহাম্মদ হোসেন, বাদ আসর বয়ান করবেন বাংলাদেশের মাওলানা আব্দুল বারী ও বাদ মাগরিব বয়ান করবেন বাংলাদেশের মাওলানা মোহাম্মদ রবিউল হক। ৫ ওয়াক্ত নামাজের আগেও পরে ইজতেমা মাঠে বিশ্ব ইজতেমার দেশী-বিদেশী মুরুব্বিদের বয়ান চলছে। আগামীকাল রোববার আখেরী মোনাজের পূর্ব মুহুর্ত পর্যন্ত যথাক্রমে বয়ান অব্যাহত থাকবে। প্রথম ধাপে ইজতেমায় অংশ নিয়েছে দেশের ১৬ জেলার মুসল্লিরা।

আজ শনিবার দুপুরে টঙ্গী বিশ্ব ইজতেমা মাঠ সরজমিন ঘুরে দেখা যায়, গত বুধবার থেকে দেশী বিদেশী ধর্মপ্রাাণ লাখো লাখো মুসুল্লিরা টঙ্গীর তুরাগ তীরে ইজতেমা ময়দানে আসতে শুরু করে। ময়দানের ১৬০ একর জমির ওপরে নির্মিত সুবিশাল চটের তৈরী ছামিয়ানার নিচে নিজ নিজ খিত্তায় অবস্থান নেয় এসব ধর্মপ্রান মুসল্লিরা। এবার বিদেশি অতিথি সহ দেশের ১৬ জেলা থেকে আগত মুসল্লিরা প্রথম ধাপের তিন দিন ব্যাপী বিশ্ব  ইজতেমায় অংশ গ্রহন করছেন। উত্তরের হিমেল হাওয়া আর কনকনে শীত উপেক্ষা করে দেশ বিদেশের লাখো লাখো মুসল্লিরা বয়ান, তাশকিল, তাসবিহ-তাহলিলে কাটাচ্ছেন। তবে, অন্যান্য বছরের তুলনায় এ বছর ইজতেমা মাঠে শীতের প্রবণতা একটু তুলনামূলক ভাবে বেশি পড়েছে। তীব্র শীতের কারণে বিশেষ প্রয়োজন ছাড়া মুসল্লিদের প্যান্ডেলের বাইরে যেতে দেখা যায়নি। শীতের কাপড় মুড়ি দিয়ে ইজতেমার কার্যক্রমে অংশগ্রহণ করেছেন এসব মুসল্লিরা । তাবলীগ জামাতের শীর্ষ স্থানীয় মুরুব্বীরা আরবি ও উর্দুতে বয়ান করবেন এবং মুসল্লিদের সুবিধার্থে তা বাংলা তরজমা করা হবে। এছাড়াও এসব বয়ান বাংলা, আরবি, ইংরেজি, ফার্সি,উর্দু,হিন্দী,মালে সহ ১০টি ভাষায় তরজমা করা হচ্ছে। তাবলীগ জামাতের শীর্ষস্থানীয় মুরুব্বীরা আখলাক, ঈমান ও আমলের ওপর বয়ান করবেন। দেশ-বিদেশের লাখ লাখ মুসলিম আল্লাহকে রাজি-খুশি করানোর জন্য এবং আখলাক ঠিক রাখতে বয়ান শুনবেন। আজ বিকেলের মধ্যে ধর্মপ্রাণ মুসল্লিদের অংশগ্রহণের মধ্য দিয়ে তুরাগ পাড়ের পুরো ইজতেমা ময়দান কানায় কানায় পূর্ণ হয়ে গেছে।

আজ শনিবার সকাল থেকে শুরু করে বিকেল পর্যন্ত গাজীপুর, টঙ্গী, উত্তরা, তুরাগ, উত্তরখান, দক্ষিণখান, কালিয়াকৈর, শ্রীপুর, কাপাসিয়া, কালিগঞ্জ, সাভার, আশুলিয়া ও রাজধানীসহ আশপাশের জেলাগুলো থেকে মুসল্লিরা পায়ে হেঁটে, বিভিন্ন যানবাহনে, ট্রাক, কাভার্ডভ্যান, রিকসা, টেম্পু, লঞ্চ ও ট্রেনে করে টঙ্গীতে বানের স্রোতের  মতো ছুঁটে আসছেন। পরবর্তীতে এসব মুসল্লিরা একত্রিত হয়ে ইজতেমা ময়দানে প্রবেশ করছে এবং নিজ নিজ জেলা ওয়ারী খিত্তায় গিয়ে অবস্থান নিতে দেখা গেছে।

টঙ্গী মডেল থানার অফিসার ইনচার্জ (ওসি) মো: ফিরোজ তালুকদার আজ জানান, চলতি বছরের অনুষ্টিতব্য বিশ্ব ইজতেমায় যোগ দিতে এসে এ পর্যন্ত দুইজন মুসল্লির মৃত্যু হয়েছে। তারা হলেন- কাজী আজিজুল হক (৬০) ও আবদুল মামুন (৩৩)। এরমধ্যে একজন শ্বাসকষ্টজনিত রোগে এবং অপরজন গাড়ির চাপায় মারা গেছেন। ইজতেমা ময়দানে তাদের জানাজা শেষে লাশ গ্রামের বাড়িতে পাঠানো হয়েছে।

বিশ্ব ইজতেমার মুরুব্বী গিয়াস উদ্দিন আজ জানান, শুক্রবার বাদ ফজর আম বয়ানের মধ্যে দিয়ে চলতি বছরের বিশ্ব ইজতেমার প্রথম ধাপ শুরু হয়েছে । প্রথম ধাপে ইজতেমায় অংশ নিয়েছে দেশের ১৬ জেলার মুসল্লিরা। আগামীকাল রোববার আখেরি মোনাজাতের মধ্যদিয়ে শেষ হবে প্রথম ধাপ। এরপর একটানা ৪দিন বিরতী থাকবে। এরপর ১৯ জানুয়ারি থেকে দ্বিতীয় ধাপের তিন দিন ব্যাপী বিশ্ব ইজতেমা শুরু হবে । একইভাবে ২১ জানুয়ারি দুপুরে সারা বিশ্বের  সকল মুসলামান জাতির, সুখ, শান্তি, কল্যাণ, অগ্রগতি, ভ্রাতিত্ববোধ ও মঙ্গল কামনা করে আখেরি মোনাজাতের মধ্যেদিয়ে শেষ হবে ২০১৮ সালের ৫৩তম বিশ্ব ইজতেমার সমাপ্তি হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *