শ্রীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে হাতি পরিবারে আবারো নতুন অতিথি

Slider গ্রাম বাংলা ঢাকা
grambanglanews24.com
grambanglanews24.com

 

 

আব্দুল্লাহ আল মামুন, গাজীপুর ঃ
গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারিপার্কে শুক্রবার সকালে বেলকলি আর সেল বাহাদুরের ঘরে এক মাদি শাবক জন্ম নিয়েছে। এই নিয়ে সাফারী পার্কের আবদ্ধ পরিবেশে দ্বিতীয় বারের মতো হাতি সন্তান জন্ম দিলো।

গত বছরের ২৭ আগস্ট মুক্তিরাণী ও সেল বাহাদুর প্রথম মাদি শাবক বনমাধুরীর জন্ম দেয়। এ নিয়ে সাফারী পার্কে হাতি পরিবারে মোট সদস্য সংখ্যা দাঁড়ালো আটটিতে।

সাফারি পার্কের বণ্যপ্রানী পরিদর্শক আনিসুর রহমান জানান, শুক্রবার সকাল সাড়ে আটটার দিকে হাতি বেষ্টনীতে বেলকলি তার ওই বাচ্চা প্রসব করেছে। বর্তমানে বেলকলি ও তার বাচ্চা সুস্থ রয়েছে। দুই শাবকসহ আটটি হাতির মধ্যে ২টি পুরুষ ও ৬টি মাদী হাতি রয়েছে। সাফারি পার্কে ২০১৩ সাল থেকে ২০১৫ সালের মধ্যে আনা এশিয়াটিক হাতির মধ্যে ২টি পুরুষ ও ৪টি মাদি হাতি ছিল। বাচ্চাটিসহ মা হাতিটিকে আলাদা করে রাখা হয়েছে। যাতে মা ও শাবকটিকে দর্শনার্থীরা বিরক্ত না করে তার জন্য দর্শনার্থীদের তাদের বেষ্টনীর কাছে যেতে দেয়া হচ্ছে না।

পার্কের ভেটেরিনারী সার্জন মো. নিজাম উদ্দিন চৌধুরী জানান, নতুন বাচ্চাটি জন্মের ২৫-৩০মিনিটের ওঠে দাঁড়িয়েছে। জন্মের সময় শাবকের ওজন ৫৫ কেজি হয়েছে। তিন-চার বছর পর্যন্ত হস্তিশাবকরা মায়ের দুধপান করে থাকে। তবে এক বছর পর থেকে দুধের পাশাপাশি অন্য খাবার চেষ্টা করে। মা হাতিটি জন্মের পর হিং¯্র হয়ে উঠে। বাচ্চার কাছে কাউকে ভিড়তে দেয় না। প্রসূতি মা হাতির কথা বিবেচনা করে তাঁর খাবার তালিকায় পরিবর্তন আনা হয়েছে। এখন থেকে প্রতিদিন খাবার তালিকায় ৪০ কেজি গাজর, ২০ কেজি মিষ্টি কুমড়া, ৪০ কেজি আখ, ২০০ কেজি কলা গাছ, ১০০ কেজি সবুজ ঘাস, ৫ কেজি আতপ চালে জাউ দেয়া হচ্ছে। নতুন এ শাবকটির নাম মায়ের সঙ্গে মিল রেখে ফুলকলি রাখার প্রস্তাব করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *