ডিমলায় বাল্যবিবাহ রোধে গোল টেবিল বৈঠক

Slider রংপুর

Hanggar-pic-1

 

 
ডিমলা (নীলফামারী) প্রতিনিধি, :

৩১ ডিসেম্বর নীলফামারীর ডিমলায় বাল্যবিবাহ রোধ কল্পে বে-সরকারী সংস্থা দি-হাঙ্গার প্রজেক্ট-বাংলাদেশের আয়োজনে উপজেলা পরিষদ সভা কক্ষে গোল টেবিল বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

উক্ত বৈঠকে উপজেলা সমাজ সেবা কর্মকর্তা শারমিন সুলতানা, উপজেলা মহিলা আওয়ামীলীগ সভানেত্রী গুলশান আরা, বীরমুক্তিযোদ্ধা আশরাফ আলী, বালাপাড়া ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি সায়েদুল ইসলাম, নারী নেত্রী ও খালিশা চাপানী ইউপি সদস্য (সংরক্ষিত) মরিয়ম বেগম, মহিলা বিষয়ক অধিদপ্তরের ফিল্ড ট্রেইনার আয়শা সিদ্দিকা, বিশ্ব সাহিত্য কেন্দ্রের সংগঠক বুলবুল আহম্মেদ বুলু,দি-হাঙ্গার প্রজেক্ট-বাংলাদের রংপুর বিভাগীয় সম্বনয়কারী রাজেশ দে রাজু, প্রমূখ।

উক্ত প্রজেক্টের ইউনিয়ন কো-অর্ডিনেটর অজিবর রহমান লেবুর সঞ্চালনায় গোল টেবিল বৈঠকে শিশু বিাবহ রোধে উপজেলা সমাজ সেবা কর্মকর্তা শারমিন সুলতানা বলেন, ১৯২৯ সালে শিশু বিবাহ নিরোধ আইন সময়োপযোগী করে বাল্যবিবাহ নিরোধ আইন ২০১৭ প্রণীত হয়েছে। বাল্য বিবাহ নিরোধ আইন অনুযায়ী শিশু বিবাহ বলতে ওই বিবাহকে বোঝানো হয়েছে, যেখানে বর এবং কনে উভয়েই অপ্রাপ্তবয়স্ক। আর এ অপ্রাপ্ত্বয়স্ক বিবাহের ক্ষেত্রে ২১ বছর পূর্ন করেন নাই এমন কোন পুরুষ এবং ১৮ বছর পূর্ন করেন নাই এমন কোন নারী। এ সময় অন্যান্য বক্তাগণ গোল টেবিল বৈঠকে বলেন, শিশুবিবাহ কিংবা বাল্যবিবাহ বাংলাদেশের অন্যতম প্রধান সমস্যা। বাল্য বিবাহের ফলে ঘটে সুন্দর শৈশবের সমাপ্তি; হরণ হয় নিজস্ব পছন্দ-অপছন্দ ও স্বাধীনতা। এছাড়া শিক্ষা, স্বাস্থ্য, নিরাপত্তা ও বিকাশের অধিকার ও সুযোগ খর্ব হয়। শিশু বিবাহের পরিণতিতে শুধু শিশু বা তার পরিবারেই ক্ষতিগ্রস্ত হয় না এতে দেশ হয় অপুষ্ট দূর্বল ও মেধাহীন ভবিষৎ প্রজন্মের উত্তরাধিকারী।

উক্ত বৈঠকে প্রায় অর্ধ-শতাধিক স্থানীয় গণ্যমাণ্য ব্যক্তিবর্গ, বিভিন্ন রাজনৈতিক নেতৃবৃন্দ, সরকারী ও বে-সরকারী প্রতিষ্ঠানের কর্মকর্তাবৃন্দ, ইমাম, বিবাহ রেজিষ্ট্রার (কাজী) ও স্থানীয় সুশীল সমাজের নেতৃবৃন্দ প্রমূখ উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *