দেশের মাটিতে একটি ওয়ানডেও খেলা হল না টাইগারদের

Slider খেলা

164433odi_kalerkantho_pic

 

 

 

 

দরজায় কড়া নাড়ছে নতুন বছর। এখনই সময় গত এক বছরের প্রাপ্তি-অপ্রাপ্তির হিসাব নিয়ে বসার।

যদি প্রশ্ন করা হয়, ২০১৭ সাল কেমন গেছে বাংলাদেশের ক্রিকেটের জন্য? এক কথায় উত্তর দেওয়া যায়, এ বছর ভালো এবং খারাপের মাঝামাঝি ছিল টাইগাররা। গোটা সিজনে যেমন অসাধারণ কিছু সাফল্য এসেছে, তেমনি যুক্ত হয়েছে অনেক লজ্জাজনক অধ্যায়ও।

এ বছর দেশের মাটিতে একটিও ওয়ানডে খেলেনি বাংলাদেশ। সব ম্যাচ ছিল বিদেশে। ২০১৫ সাল থেকে ঘরের মাঠে টানা ৬টি ওয়ানডে সিরিজ জেতা বাংলাদেশের জন্য ২০১৭ সাল ছিল বিদেশ ট্যুরের বছর। এবছরে মোট ১৪ টি ওয়ানডে খেলে মাত্র ৩টিতে জয় পেয়েছে বাংলাদেশ। ৩টি ম্যাচের ফল হয়নি, বাকী ৭টি ম্যাচে পরাজয় বরণ করতে হয়েছে।

তিনটি জয়ের একটি শ্রীলঙ্কা সফরে, অপরটি দুটি জয় নিউজিল্যান্ডের বিপক্ষে। একটি আয়ারল্যান্ডের  মাটিতে ত্রিদেশীয় সিরিজে এবং অপরটি চ্যাম্পিয়নস ট্রফির মঞ্চে।

চ্যাম্পিয়নস ট্রফির ওই ম্যাচে সাকিব-রিয়াদের জোড়া সেঞ্চুরিতে কিউইদের হারিয়ে সেমিতে গিয়েছিল বাংলাদেশ।  যদিও এই নিউজিল্যান্ডের মাটিতে লজ্জাজনক সফর দিয়ে বছর শুরু করেছিল বাংলাদেশ। বছরটা শেষও হয়েছে দক্ষিণ আফ্রিকার কাছে লজ্জাজনকভাবে তিন ফরম্যাটে পরাজিত হয়ে।

তবে নতুন এফটিপি অনুযায়ী ভালো সময়ই অপেক্ষা করছে বাংলাদেশের জন্য। দেশ ও দেশের বাইরে অনেকগুলো ওয়ানডে এবং টেস্ট ম্যাচ খেলার সুযোগ পাবে টাইগাররা। আগামী বছরের জানুয়ারিতেই ঘরের মাঠে জিম্বাবুয়ে আর শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজ খেলবে টাইগাররা।  এ বছরটা কেটে যাক ঘরের মাঠে শক্তিশালী অস্ট্রেলিয়াকে হারানোর সুখস্মৃতি নিয়ে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *