উড়িষ্যায় বন্ধ্যাত্বকরণ অপারেশনে ব্যবহার হলো সাইকেল পাম্প!

বিচিত্র

image_157154.urishaaভারতের উড়িষ্যা রাজ্যে বন্ধ্যাত্বকরণ অপারেশনের সময় নারী জরায়ু প্রসারিত করার কাজে সাইকেল পাম্প ব্যবহার করা হয়েছে। এ রাজ্যের আনগুল জেলায় শুক্রবার এ ঘটনা ঘটেছে। রাজ্য সরকার এরই মধ্যে বিষয়টি গুরুত্বের সঙ্গে গ্রহণ করেছে এবং তদন্তের নির্দেশ দিয়েছে।
অবশ্য, আনগুল জেলার স্বাস্থ্য কর্তৃপক্ষ এবং বানারপাল সরকারি স্বাস্থ্যকেন্দ্রের কর্তব্যরত সার্জন এ ঘটনাকে স্বাভাবিক বলে দাবি করে বলেছেন, উড়িষ্যা রাজ্যের বেশির ভাগ সরকারি স্বাস্থ্যকেন্দ্রে এ জাতীয় অপারেশনে সাইকেল পাম্প ব্যবহার করা হয়।
সরকারি বন্ধ্যত্বকরণ শিবিরে লাইগেশন করাতে যেয়ে ছত্তিসগড়ে ১৩ নারীর মর্মান্তিক মৃত্যুর পরই ঘটনার জের শেষ হওয়ার আগেই উড়িষ্যায় সাইকেল পাম্প ব্যবহারের চাঞ্চল্যকর ঘটনা উন্মোচিত হলো।
আনগুল জেলার বন্ধ্যত্বকরণ অপারেশনের সঙ্গে জড়িত ছিলেন ডা. মহেশ চন্দ্র রাউট । তিনি বলেন, চিকিৎসার কাজে ব্যবহৃত দামি যন্ত্রের অভাবে এ রাজ্যের অনেক স্থানেই সাইকেল পাম্প নিয়মিত ব্যবহার হয়। এ নিয়ে বাড়াবাড়ির করার কোনো মানে হয় না উল্লেখ করে ডা. মহেশ দাবি করেন, এ পর্যন্ত
৬০ হাজারের বেশি বন্ধ্যত্বকরণ অপারেশন করেছেন তিনি। এ ছাড়া এক বছরে সর্বোচ্চ সংখ্যক অপারেশন করার জন্য মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়কের কাছ থেকে ২০১২ এবং ২০১৩ সালে পুরষ্কারও গ্রহণ করেছেন বলে জানান তিনি।
এদিকে, স্ত্রীরোগ বিশেষজ্ঞরা বলেছেন, সাইকেল পাম্প ব্যবহারে রোগীর জীবন হুমকির মুখে পড়তে পারে। এতে রোগীর রক্তনালীতে বুদবুদের সৃষ্টি হয়ে রোগীকে প্রাণহানি ঘটাতে পারে। এ ছাড়া, পাম্পে পেট্রোলিয়াম ভিত্তিক লুব্রিকেন্ট ব্যবহার হয় যা রোগীর দেহে ঢুকে মারাত্মক প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে বলে স্ত্রীরোগ বিশেষজ্ঞ ডা. আরকে পুরোহিত জানান।
অবশ্য, রাজ্য স্বাস্থ্য সচিব আর্তি আহুজা বলেছেন, জেলা কর্তৃপক্ষকে এ বিষয়ে তদন্তের নির্দেশ দেয়া হয়েছে এবং দোষী ব্যক্তিদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।
– সূত্র : আইআরআইবি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *