রাজেন্দ্রপুরে বণির্ল আয়োজনে পালিত হচ্ছে কবিতা উৎসব

Slider গ্রাম বাংলা জাতীয় টপ নিউজ ঢাকা সারাদেশ সারাবিশ্ব

gazipur-2
গ্রাম বাংলা নিউজ টিম
রাজেন্দ্রেপুর(গাজীপুর) থেকে: ১৭ অক্টোবর ২০০৪ সাল। বিশ্বের সকল বাংলা ভাষাভাষী মানুষদের মায়ের ভাষা বাংলায় রচিত কবিতা গুলোকে  চির স্বরণীয় করে রাখতে ওই দিনটি পালিত হয় বাংলা কবিতা দিবস হিসেবে।

শুক্রবার সকাল ১০টা থেকে সন্ধ্যা পর্যন্ত গাজীপুর জেলার রাজেন্দ্রপুরের কচি-কাঁচা একাডেমীতে শুরু হয়েছে বাংলা কবিতা দিবস উদযাপন।

বাংলা কবিতা দিবসের প্রতিষ্ঠাতা কবি ও বহুমাত্রিক লেখক সাযযাদ কাদির আনুষ্ঠানিকভাবে দিনব্যাপী ওই অনুষ্ঠানের উদ্বোধন করেন। শান্তির প্রতীক পায়রা উড়িয়ে ওই অনুষ্ঠানের শুভ সূচনা করেন প্রধান অতিথি সাযযাদ কাদির ও বিশিষ্ঠ শিক্ষাবিদ ইকবাল সিদ্দিকী।
IMG_6161

এরপর একই ভ্যানুতে দিনব্যাপী বই মেলার উদ্বোধন করেন কবি গোবিন্দ একাডেমীর প্রতিষ্ঠাতা এবং গাজীপুরের স্থানীয় দৈনিক গণমুখ পত্রিকার সম্পাদক ও প্রকাশক অধ্যাপক আমজাদ হোসাইন। আয়োজকদের পক্ষ থেকে বক্তব্য রাখেন, বিশিষ্ঠ শিক্ষাবিদ ও শিশু সংগঠক ইকবাল সিদ্দিকী।

ইকবাল সিদ্দিকী হাই স্কুলের প্রধান শিক্ষক সিরাজুল হকের উপস্থাপনায় অনুষ্ঠিত পৃথক দুটি অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন কবি আফরোজা অদিতি, অধ্যক্ষ গাজী শাহজাহান সিরাজ, কবি ও সাংবাদিক শাহান সাহাবুদ্দিন।

IMG_6122

স্বরচিত কবিতা পাঠ করেন হাফিজ উদ্দিন আহমদ, হুমায়ূন কবির, রানা মাসুদ, অমূল্য সরকার, নিশিকান্ত বন্দ্যোপাধ্যায়, মহসিন আহমেদ প্রমূখ।

কবিতা আবৃতি করেন, জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষাথী মাটি সিদ্দিকী, শামসুন্নাহার, মাহমুদা আক্তার শেফালী ও ৬ষ্ঠ শ্রেনীর ছাত্র রেজা হোসেন রাজু প্রমূখ।

বই মেলায় ঢাকার স্বনামধন্য ৫টি প্রকাশনা প্রতিষ্ঠান অংশ গ্রহন করে। প্রতিষ্ঠান ৫টি হল সাহস পাবলিকেশন্স, ঝিঙেফুল প্রকাশনী, সাহিত্যদেশ, অ্যাডর্ন পাবলিকেশন্স ও দিব্য প্রকাশ।

বই মেলার দায়িত্বশীল মূখপাত্র জান্নাতুল ফেরদৌস মৌসুমী  বলেন, রাজধানী ঢাকা সহ বিভিন্ন জেলার প্রায় ৬০ জন কবি সাহিত্যিক মেলায় অংশ গ্রহন করছেন।

আয়োজক ইকবাল সিদ্দিকী  বলেন, বই মেলায়  বিভিন্ন লেখকের প্রায় আট হাজার বই প্রদর্শিত হয়েছে। অনুষ্ঠান মালায় আছে স্বরচিত কবিতা পাঠ, আবৃত্তি, নাচ, গান ও দিবসের তাৎপর্যের উপর আলোচনা সভা।

বিকাল সোয়া ৩টায় এই খবর লেখার সময় কবিতা আবৃত্তি চলছিলো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *