১ নভেম্বর বালু নদীর সীমানা নির্ধারণ করে অবৈধ স্থাপনা উচ্ছেদ শুরু করবেন পরিবেশ উপদেষ্টা

Slider কৃষি, পরিবেশ ও প্রকৃতি

ছবি( বালু নদী পরিদর্শন)
গাজীপুর: আগামী ১ নভেম্বর বালুর নদীর গাজীপুর ও ঢাকা জেলার অংশে অবৈধ দখল উচ্ছেদ এবং নদীটি পরিষ্কার পরিচ্ছন্নতা কার্যক্রম শুরু করা হবে। পরিবেশ উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান এই কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন বলে জানিয়েছেন গাজীপুরের অতিরিক্ত জেলা প্রশাসক( রাজস্ব) কায়সার খসরু।

বৃহস্পতিবার(১০ অক্টোবর) বিকালে জেলা প্রশাসকের এই পরিদর্শনকালে গাজীপুরের বিভিন্ন পরিবেশবাদী সংগঠনের নেতৃবৃন্দ তাঁদের সাথে ছিলেন।

কায়সার খসরু বলেন, আমাদের জেলা প্রশাসক নাফিসা আরেফিন গাজীপুরের বিভিন্ন নদী, খাল, পুকুর ও জলাশয়ের সকল অবৈধ দখল উচ্ছেদ এবং পরিবেশ রক্ষায় আন্তরিকভাবে কাজ করছেন। জেলা প্রশাসনের পরিবেশ রক্ষার সকল কাজে তিনি জেলায় কর্মরত সকল পরিবেশবাদী সংগঠনের নেতৃবৃন্দ, সাংবাদিক ও সুধীবৃন্দের সহযোগিতা কামনা করেন।

গাজীপুরের জেলা প্রশাসক নাফিসা আরেফিনের নির্দেশে গাজীপুরের পুবাইল এলাকায় বালু নদীর উৎপত্তিস্থল থেকে জেলার অভ্যন্তরে প্রবাহিত বালু নদীর বিভিন্ন এলাকার অবৈধ দখল এবং দূষণ সরেজমিনে পরিদর্শন করেন জেলা প্রশাসক কার্যালয়ের স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক ওয়াহিদ হোসেন ও গাজীপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো: কায়সার খসরু।

জানা যায়, গাজীপুরের বালু নদীর দখল এবং দূষণ প্রতিরোধ করতে করণীয় নির্ধারণে সরেজমিনে নদী পরিদর্শন করেছে জেলা প্রশাসনের একটি টিম। টিমের নেতৃত্বে থাকা গাজীপুরের অতিরিক্ত জেলা প্রশাসক রাজস্ব কায়সার খসরু জানান, আগামী ১ সেপ্টেম্বর বালুর নদীর গাজীপুর ও ঢাকা জেলার অংশে অবৈধ দখল উচ্ছেদ এবং নদীটি পরিষ্কার পরিচ্ছন্নতা কার্যক্রম শুরু করা হবে। পরিবেশ উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান এই কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন বলে আশা করা হচ্ছে। নদীর দখল ও পরিষ্কার পরিচ্ছন্নতার কার্যক্রম শুরু করার জন্য পূর্ব পরিকল্পনা গ্রহণ, কিভাবে সেটি বাস্তবায়ন করা যায়, তা নির্ধারণ করার জন্য আজ সরেজমিনে পরিদর্শন করা হলো।

এ সময় তাদের সাথে উপস্থিত ছিলেন, বাংলাদেশ রিভার ফাউন্ডেশনের চেয়ারম্যান মোঃ মনির হোসেন, বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা)র কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক হাসান ইউসুফ খান, বাংলাদেশ নদী পরিব্রাজক দল, গাজীপুর জেলা শাখার সাধারণ সম্পাদক এম. আসাদুজ্জামান সাদ, দৈনিক সংবাদের কালীগঞ্জ প্রতিনিধি আশরাফুল আইয়ুব রানা, আজকের পত্রিকার গাজীপুর জেলা প্রতিনিধি আসাদুজ্জামান সাদ ও বিডি ক্লিনের রাহাত হাসান প্রমুখ।

তাঁরা গাজীপুরের পুবাইল বাজারের পাশে বালু নদীর উৎপত্তিস্থল থেকে থেকে একটি ইঞ্জিন চালিত নৌকা যোগে যাত্রা শুরু করে গাজীপুরের শেষ সীমায় ত্রিমোহনী পর্যন্ত বালু নদী সরেজমিনে পরিদর্শন করেন। এসময় তারা নদীর দুই প্রবাহ ধারা, নদীর তীর ও নদীর সীমানায় অবৈধ দখল চিহ্নিতকরণ এবং নদীর পরিষ্কার পরিচ্ছন্নতার প্রয়োজনীয়তা নিরূপণ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *