টঙ্গীতে ছাত্রদের অনুষ্ঠানে হামলায় ১৬ জন আহতের ঘটনায় ৫২ জনের বিরুদ্ধে মামলা

Slider গ্রাম বাংলা

গাজীপুর: গাজীপুরের টঙ্গী সরকারি কলেজে সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের শহীদদের স্বরণে দ্রোহের গান ও কাওয়ালী সন্ধ্যা অনুষ্ঠানে হামলায় ১৬ জন আহত হওয়ার ঘটনায় ৫২ জনের বিরুদ্ধে থামায় মামলা হয়েছে। এই ঘটনায় দুই জনকে গ্রেপ্তার করা হয়েছে।

শুক্রবার(১৩ সেপ্টেম্বর) টঙ্গী পশ্চিম থানায় এই মামলা হয়। টঙ্গী সরকারি কলেজের অনার্স ১ম বর্ষের শিক্ষার্থী পারভেজ হোসেন বাদী হয়ে ৪০ জনকে শনাক্ত ও ১০/১২ জনকে অজ্ঞাতনামা আসামী করে এই মামলার করেছেন।

মামলা সূত্রে জানা যায়, বৃহস্পতিবার বিকেলে টঙ্গী সরকারি কলেজের সাধারণ শিক্ষার্থীদের উদ্যোগে কলেজ মাঠে বৈষম্যরোধী ছাত্র আন্দোলনের সকল শহীদদের স্মরণে দ্রোহের গান ও কাওয়ালী সন্ধ্যা অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠান চলাকালে বিকেল সাড়ে ৫টায় উল্লিখিত আসামিরা দেশীয় অস্ত্রশস্ত্রসহ হামলা করে। এসময় দূর্বৃত্তদের হামলায় আয়োজক কমিটির শাওন, রাসেল ও রিফাতসহ অনুষ্ঠানে উপস্থিত ১৬ জন আহত হয়। আহতরা বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিয়েছে। গুরুতর আহত রাসেলকে টঙ্গী শহিদ আহসান উল্লাহ মাস্টার জেনারেল হাসপাতালে, রিফাতকে গাজীপুর শহীদ তাজউদ্দিন আহমদ মেডিকেল কজেলে ও শাওনকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। এর মধ্যে তিনজনের অবস্থা আশংকাজনক। পরে উত্তেজিত ছাত্রজনতা সালাউদ্দিন সাদিক ও মামুন মিয়াকে আটক করে থানা পুলিশে সোপর্দ করে।

মামলায় গ্রেপ্তারকৃত আসামিরা হলেন, টঙ্গী আউচপাড়া এলাকার জালাল উদ্দিনের ছেলে সালাউদ্দিন সাদিক (২১) ও খাপাড়া এলাকার এনামূল হকের ছেলে মামুন মিয়া (১৯)। তারা ছাত্রলীগের কর্মী বলে দাবী বাদী পক্ষের।

মামলার অন্য আসামিরা হলেন, ইব্রাহিম চৌধুরী (৪০), রবিউল ইসলাম (৪১), রানা আহাম্মেদ (২৪), সাইফুলইসলাম আকাশ (৩৪), জালাল মাহমুদ (৫২), নজরুল মাস্টার (৪৩), ইয়াসিন (২১), ইয়াকুব (২২), ইফতি (২২), মাহফুজ (২২), সালাউদ্দিন (২৫), রাফি (২৩), আদনান মানিক (২৩), নাহিদ (২১), শেখ কামরুল হাসান সাহা (৪০), মোসাদ্দেক হোসেন রাফিও (২৩), কামরুল হাসান (২৩), আরিয়ান আহাম্মেদ (২৪), রাফসান (২৩), রাতুল (২২), ইকরাম (২৩), হৃদয় (২২), শুভ (২১), মীনহাজ (২১), মাহি (২২), ফারাবি (২১), ফাহিম (২১), রাফসান আহাম্মেদ (২১), জাহিদ হাসান (২৪), স্বপন (২৩), হারুন অর রশিদ (৪৫), স¤্রাট (২৪), মোছাদ্দেক হাসান রাফি (২৬), আসিফ (২৪), আদনান আল জারির (২৪), মানিক (২৬), মোজাম্মেল (২৩) ও শ্রাবন বেপারী (২৭)। এছাড়া মামলায় ১০/১২ জনকে অজ্ঞাতনামা আসামী করা হয়েছে।

আয়োজক কমিটি সংশ্লিষ্ট আবু হানিফ বলেন, আমরা যারা বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনে অংশ গ্রহন করেছি, তাদের আয়োজনে শহীদদের স্বরণে দ্রোহের গান ও কাওয়ালী অনুষ্ঠানের আয়োজন করি। বিকেল সাড়ে পাঁচটায় একদল সন্ত্রাসী হামলা চালিয়ে আমাদের ১৬ জনকে আহত করে। এসময় হামলাকারী দুই জনকে আটক করে উত্তম মধ্যম দিয়ে পুলিশে সোপর্দ করা হয়।

টঙ্গী সরকারি কলেজের অধ্যক্ষ রফিকুল ইসলাম বলেন, বিভিন্ন গ্রুপের ছাত্র-জনতা মিলে এক সাথে অনুষ্ঠান করার চেষ্টা করেছিল। শেষ পর্যন্ত হয়তো হয়ে উঠেনি। একারণে উভয়ের মধ্যে এ ঘটনা ঘটে। অনুষ্ঠানের বিষয়ে মৌখিক অনুমতি ছিল বলে জানান তিনি।

টঙ্গী পশ্চিম থানার অফিসার ইনচার্জ (ওসি) কামরুজ্জামান ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, এ বিষয়ে মামলা হয়েছে। আটক দুই জনকে ওই মামলায় গ্রেপ্তার দেখিয়ে আদালতে পাঠানো হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *