ঝুট ব্যবসার দ্বন্ধে পোশাক কারখানার শ্রমিকদের ব্যবহার করা হচ্ছে– শ্রম সচিব

Slider জাতীয়

গাজীপুর: শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব এ এইচ এম সফিকুজ্জামান বলেছেন, ৫ আগস্টের পর বহু শিল্প মালিক দেশ থেকে পালিয়ে গেছেন। এ কারণে সেসব ফ্যাক্টরিতে বেতন পরিশোধ হচ্ছে না। যে কারণে অসন্তোষ থামছে না। তিনি বলেন, শ্রমিক কখনও তার কর্মস্থলে আগুন দিতে পারে না, বাইরের অপশক্তিতে এসব হচ্ছে। গোয়েন্দা তথ্যের কথা উল্লেখ করে সচিব বলেন,স্থানীয়ভাবে ঝুট ব্যবসার দ্বন্ধে পোশাক কারখানার শ্রমিকদের ব্যবহার করা হচ্ছে,এ কারণে শিল্প নগরীতে অসন্তোষ কাটছে না।

বৃহস্পতিবার(১২ সেপ্টেম্বর) দুপুরে গাজীপুরের টঙ্গী শিল্প সম্পর্ক শিক্ষায়তনে শ্রম অসন্তোষ ও শ্রম পরিস্থিতি পর্যবেক্ষণ বিষয়ক সাংবাদিক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

শ্রম সচিব বলেন, পৃথিবীর কোনো উন্নত দেশ শ্রমিক অধিকার একশতে একশ নিশ্চিত করতে পারেনি। আমাদের এখানে রাতারাতি সব সমস্যা সমাধান সম্ভব না। শ্রমিকদের অনেক দাবি যৌক্তিক মালিকরা চাইলে পূরণ করতে পারেন। আবার কিছু দাবি এখনই বাস্তবায়ন যৌক্তিক না। নূন্যতম মজুরি এখনই দ্বিগুন করার দাবি বাস্তবসম্মত কিনা, সেটাই আমার প্রশ্ন।

এসময় উপস্থিত ছিলেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের মহাপরিচালক ( অতিরিক্ত সচিব) মো: তরিকুল ইসলাম, বিজিএমইএ সভাপতি খন্দকার রফিকুল ইসলাম সহ বিজিএমইএ কর্মকর্তা, শ্রমিক ফেডারেশনের নেতৃবৃন্দ সহ সংশ্লিষ্ট দপ্তরের কর্মকর্তা বৃন্দ।

সম্মেলনের পর সচিব জাবের এন্ড জোবায়ের গার্মেন্টস লিমিটেড কারখানা পরিদর্শন করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *