সালমান এফ রহমানসহ অর্থ লুটকারীদের সম্পদ বাজেয়াপ্তের দাবি

Slider অর্থ ও বাণিজ্য

সালমান এফ রহমানসহ যারা শেয়ারবাজারে বিনিয়োগকারীদের অর্থ লুটপাট করেছে, তাদের সব সম্পত্তি বাজেয়াপ্ত করে বিনিয়োগকারীদের কল্যাণে ব্যয় করাসহ ১০ দফা দাবি জানিয়েছেন ক্ষতিগ্রস্ত শেয়ারবাজারের ক্ষুদ্র বিনিয়োগকারীরা।

রোববার (১৮ আগস্ট) রাজধানীর মতিঝিলের ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেডের সামনে এক মানববন্ধন থেকে এসব দাবি জানানো হয়।

ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র বিনিয়োগকারীদের অন্য দাবিগুলো হচ্ছে– নিরপেক্ষ, সৎ ও ক্ষুদ্র বিনিয়োগকারী বান্ধব নিয়ন্ত্রণ সংস্থার চেয়ারম্যান নিয়োগ দিতে হবে; পুঁজিবাজার বিষয়ক একজন স্বাধীন উপদেষ্টা নিয়োগ করতে হবে; বাইব্যাক আইন প্রণয়ন করতে হবে; ২০১০-২৪ সাল পর্যন্ত যেসব ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারী, তাদের ক্ষতিপূরণ দিতে হবে; গত ১৫ বছরে যে কয়েকজন চেয়ারম্যান এসেছে, তাদের লুটপাটের তদন্ত করে ব্যবস্থা নিতে হবে; ইনসাইড ট্রেডিং ও শেয়ার নিয়ে কারসাজি বন্ধ করতে হবে।

এ ছাড়া নিয়মতান্ত্রিক বিনিয়োগবান্ধব একটি পুঁজিবাজার গঠন করতে হবে; গত ১৫ বছর ধরে রুলস বহির্ভূত পতন ঘটিয়ে বিনিয়োগকারীদের নিঃস্ব করে দেওয়া হয়েছে, তাই এই মুহূর্ত থেকে টানা তিন মাসের মধ্যে একদিনও পুঁজিবাজারে কোনো কারেকশন দেখতে চাই না এবং ২০১০-২০১৪ পুঁজিবাজার ধসের কারণে যারা আত্মহত্যা করেছে তাদের পরিবার ক্ষতিপূরণ দিতে হবে।

মানববন্ধনে ক্ষতিগ্রস্ত শেয়ারবাজারের ক্ষুদ্র বিনিয়োগকারীদের সমন্বয়কারী মো. বুলবুল বলেন, পুঁজিবাজার হলো একটি দেশের অর্থনৈতিক প্রাণকেন্দ্র। এ সরকার ও প্রবীণ উপদেষ্টাসহ অনেকেই যোগ্য অর্থনীতিবিদ। তাই আপনাদের কাছে আকুল আবেদন আপনারা আমাদের দাবিগুলো পরিপূর্ণভাবে পূরণ করবেন।

তিনি আরও বলেন, যেহেতু আমাদের দেয়ালে পিঠ ঠেকে গেছে। তাই আমাদের দাবিগুলো যদি না মানা হয়, তাহলে আমাদের অধিকার আদায়ের জন্য আমরা কঠিনতর আন্দোলন গড়ে তুলব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *