বিজেপিকে ঠেকানোই আমাদের লক্ষ্য: ইনডিয়া জোটের শরিক অখিলেশ

Slider বাংলার মুখোমুখি


ভারতের ১৮তম লোকসভা নির্বাচনে দেশটির বৃহত্তম প্রদেশ ও ভারতীয় জনতা পার্টির (বিজেপি) অন্যতম শক্তিশালী ঘাঁটি হিসেবে পরিচিত উত্তরপ্রদেশে ব্যাপক ভরাডুবি ঘটেছে দলটির। এবারের নির্বাচনে উত্তরপ্রদেশে সংখ্যাগরিষ্ঠ আসনে জয় পেয়েছেন কংগ্রেস নেতৃত্বাধীন ইনডিয়া জোটের শরিক সমাজবাদী পার্টি (এসপি)। ফল ঘোষণার পর বুধবার ইনডিয়া জোটের বৈঠকে অংশ নিতে উত্তরপ্রদেশ থেকে নয়াদিল্লিতে গেছেন সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ যাদব।

বুধবার সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি বলেছেন, ভারতীয় জনতা পার্টিকে থামানোর লক্ষ্য নিয়েছিল এসপি। একই সঙ্গে সংবিধান, গণতন্ত্র এবং কোটা সংরক্ষণের লক্ষ্যও ছিল তাদের। জনগণ তাদের ওপর ভরসা করে ভোট দিয়েছে।

দেশটির বার্তা সংস্থা এএনআইকে অখিলেশ যাদব বলেছেন, ‌‌‘‘এসপির লক্ষ্য ছিল বিজেপিকে থামানো। আমি জনসাধারণকে এটার পাশাপাশি তাদের সহযোগিতার জন্য ধন্যবাদ জানাই। সংবিধান, গণতন্ত্র এবং কোটা সংরক্ষণে ভোট দিয়েছে জনগণ। আমরা আশা করছি, সামাজিক ন্যায়বিচারের পথে হাঁটার মাধ্যমে আমরা নেতাজি (সুভাষ চন্দ্র বসু) এবং সমাজবাদীদের স্বপ্ন পূরণ করতে পারবো।

ইনডিয়া জোট কেন্দ্রে সরকার গঠনের চেষ্টা করবে কি না জানতে চাওয়া হলে যাদব বলেন, ‘‘হ্যাঁ, আমি দিল্লি যাচ্ছি। সবই সংখ্যার ব্যাপার (সরকার গঠন)।’’ উত্তরপ্রদেশের সাবেক এই মুখ্যমন্ত্রী জনগণ নেতিবাচক রাজনীতি প্রত্যাখ্যান করেছে বলেও দাবি করেছেন।

‘‘নেতিবাচক রাজনীতির বিরুদ্ধে ভোট দিয়েছে জনগণ। ইতিবাচক রাজনীতির পক্ষে, সামাজিক ন্যায়বিচার পেতে, গণতন্ত্র বাঁচাতে, সংরক্ষণ ও সংবিধানকে আরও ভালো করার জন্য জনগণ তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন। বিজেপি সবসময় সংবিধানকে আঘাত করার জন্য কাজ করেছে।’’

উত্তরপ্রদেশে নিজ আসনে এক লাখ ৭০ হাজার ৯২২ ভোটের ব্যবধানে বিজেপি প্রার্থী সুব্রত পাঠককে হারিয়েছেন অখিলেশ যাদব। সমাজবাদী পার্টির এই নেতা পেয়েছেন ৬ লাখ ৪২ হাজার ২৯২ ভোট। আর তার প্রতিদ্বন্দ্বী সুব্রত পাঠক পেয়েছেন ৪ লাখ ৭১ হাজার ৩৭০ ভোট।

ভারতের ৫৪৩ আসনের লোকসভা নির্বাচনের ফলাফল ঘোষণায় দেখা গেছে, বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট ২৯৩টি আসনে জয়ী হয়েছে। অন্যদিকে, দেশটির বিরোধী দল কংগ্রেস নেতৃত্বাধীন ইনডিয়া জোট ২৩৩ আসনে জয় পেয়েছে। এর মধ্যে কংগ্রেস এককভাবে পেয়েছে ৯৯ আসন। বিজেপিসহ কোনও দলই সরকার গঠনের জন্য প্রয়োজনীয় ২৭২ আসনের সংখ্যাগরিষ্ঠতা পায়নি। বিজেপি এককভাবে ২৪০ আসন পেয়েছে। ফলে এককভাবে সরকার গঠন করতে পারছে না দলটি।

লোকসভা আসন সংখ্যার হিসাব অনুযায়ী, সব কিছু ঠিক থাকলে কেন্দ্রে সরকার গড়বে এনডিএ। যদিও নির্বাচনের ফলাফল প্রকাশের একদিন পর দিল্লিতে এখন চলছে মেরুকরণের খেলা। সরকার ভাঙতে-গড়তে তৎপর হয়ে উঠেছে দু’পক্ষই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *