গাজীপুরে  ৫ লাখ টাকার সরকারী গাছ ৬৮ হাজার টাকায় বিক্রি পরিবেশবাদী সংগঠনের হুমকি

Slider কৃষি, পরিবেশ ও প্রকৃতি

tree

 

 

 

 

 

গাজীপুর: সরকারী স্থাপনা নির্মান করার জন্য প্রায় ৫ লাখ টাকা মূল্যের ৪২টি গাছ ৬৮ হাজার টাকায় বিক্রি করেছে প্রাণী সম্পদ বিভাগ। আর গাছ কাটা
বন্ধ করার আহবান  জানিয়েছে পরিবেশ সংগঠন।

বৃহসপতিবার(২৩ জুলাই) দুপুরে গাজীপুর প্রাণী সম্পদ অফিসে গিয়ে ওই তথ্য জানা যায়।

সরেজমিন দেখা যায়, গাজীপুর নগর ভবন সংলগ্ন জেলা পরিষদের রাস্তার পাশে গাজীপুর জেলা প্রাণী সম্পদ কর্মকর্তার কার্যালয়। কার্যালয় ক্যাম্পাসের ভেতরে গাছ কাটার ধুম পড়ে গেছে। ছোট বড় মিলিয়ে প্রায় ৪২টি গাছ কাটার কাজ চলছে। কাজ করছেন গাছ কাটার ৮/১০ জন শ্রমিক। ৪টি বড় আম গাছ, দেবদারু,আকাশী ও সেগুন সহ বিভিন্ন প্রজাতির প্রায় ৪২টি গাছ রয়েছে। এর মধ্যে ৪টি আম গাছ অনেক পুরোনো। কাদের নির্দেশে কাজ করছেন তা তারা বলতে পারেন না।

গাজীপুর জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডাঃ অখিল চন্দ্র  বলেন, এই বিষয়ে আমি কিছু জানিনা। উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তার

গাজীপুর সদর উপজেলা পশু সম্পদ কর্মকর্তা জহিরুল ইসলাম জানান, নতুন স্থপনা নির্মানের জন্য গাছ গুলো নিলামে বিক্রি করা হয়েছে। ৬৮ হাজার টাকায় মোট ৪২টি গাছ বিক্রি হয়েছে। গাছের দাম  এত কম হওয়ার কারণ ব্যাখ্যা করতে পারেন নি তিনি।

অনুসন্ধানে জানা যায়, যথাযথ সরকারী প্রক্রিয়া অনুসরণ না করে অনেকটা গোপনীয়তার সঙ্গে ওই পুকুর চুরি করা হয়েছে। পশুসম্পদ অফিসের কিছু কর্মকর্তা, বনবিভাগের কর্মকর্তা ও কতপিয়  অব্যবসায়ী লোক ওই কাজ করছেন।

পুরোনো গাছ কেটে নতুন গাছ লাগনোর সুস্পষ্ট পরিকল্পনা না থাকায় পরিশের বিপর্যয় হতে পারে কি না এ প্রসঙ্গে গাজীপুর পরিবেশ আন্দোলনের সভাপতি মোঃ আনোয়ার সাদত ও যুগ্ম সম্পাদক ডাঃ বোরহান উদ্দিন অরণ্য  বলেন, বৃক্ষ নিধন করে স্থাপনা নির্মান পরিবেশের জন্য হুমকি। অনতিবিলম্বে গাছ কাটা বন্ধ করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *