শুরু হচ্ছে একাদশ জাতীয় সংসদের ১৮তম বাজেট অধিবেশন

Slider

একাদশ জাতীয় সংসদের ১৮তম বাজেট অধিবেশন শুরু হতে যাচ্ছে। এবারের বাজেটে বড় চ্যালেঞ্জ নিত্যপণ্যের দাম নিয়ন্ত্রণ। এ ছাড়া তেল, গ্যাস ও সারে ভর্তুকির অর্থ জোগান নিশ্চিত করতে হবে। তবে ডলারের ঊর্ধ্বমুখী দাম মাথাব্যথার কারণ হতে পারে। এদিকে বাজেট অধিবেশন ঘিরে সংসদ ভবন এলাকায় চলাচলে বেশকিছু বিধিনিষেধ জারি করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)।

রাষ্ট্রের আয় ব্যয়ের বার্ষিক খতিয়ান বাজেট। করোনাত্তর যুগে আবারও আরেকটি বাজেট ঘোষণার দিনক্ষণও চূড়ান্ত। ৯ জুন জাতীয় সংসদে আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট সরকারের টানা ১৭তম আর দেশের ইতিহাসে ৫১তম বাজেট উপস্থাপন করা হবে।

এ লক্ষ্যেই বাংলাদেশ সংবিধানের ৭২ নম্বর অনুচ্ছেদের এক দফায় প্রদত্ত ক্ষমতাবলে সংসদ অধিবেশন আহ্বান করেছেন রাষ্ট্রপতি অ্যাডভোকেট আব্দুল হামিদ।

করোনা পরবর্তী অর্থনৈতিক পুনরুদ্ধারের সঙ্গে নতুন বাজেটে সরকারের পরিকল্পনার বড় অংশ জুড়েই দেশ থেকে পাচার হওয়া অর্থ ফেরত আনার বিষয়টি থাকছে। এ লক্ষ্যে বাজেট প্রস্তাবনায় সুনির্দিষ্ট কর্মপরিকল্পনা থাকতে পারে।

নতুন বাজেটের সম্ভাব্য আকার ৬ লাখ ৭৭ হাজার কোটি টাকা হতে পারে। নতুন বাজেটে আমদানি কেন্দ্রিক মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ, আমদানি ঠিক রেখে বৈদেশিক মুদ্রার রিজার্ভের পরিমাণ স্থিতিশীল রাখার সঙ্গে ব্যাংক ঋণের সুদের হার বর্তমান পর্যায়ে রাখার মতো চ্যালেঞ্জ মোকাবেলা করতে হবে সরকারকে।

এছাড়া রাজস্ব আয় বৃদ্ধি, বাজেট ঘাটতি কমানো ছাড়াও কম গুরুত্বপূর্ণ প্রকল্পের বাস্তবায়ন পিছিয়ে দেয়ার প্রস্তাব করতে পারে অর্থ মন্ত্রণালয়। পাশাপাশি সামাজিক সুরক্ষা কার্যক্রমের আওতা বাড়ানো হতে পারে।

এদিকে নতুন অর্থবছরের বাজেট অধিবেশন কেন্দ্র করে সংসদ ভবন ও পার্শ্ববর্তী বেশ কিছু এলাকায় গতরাত থেকে অধিবেশন শেষ না হওয়া পর্যন্ত সব ধরনের অস্ত্রশস্ত্র, বিস্ফোরক দ্রব্য বহন এবং যে কোনো ধরনের সমাবেশ, মিছিল, শোভাযাত্রা, বিক্ষোভ প্রদর্শন নিষিদ্ধ ঘোষণা করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *