চিঠি

Slider সাহিত্য ও সাংস্কৃতি


দুটো অক্ষরে একটা শব্দ ‘চিঠি’,অথচ এর মধ্যেই প্রান পেতো সহস্র আবেগ অনুভূতি, আশীর্বাদ,সালাম,দোয়া,প্রেম,বিরহ,ভালোলাগা,ভালোবাসা,খারাপ খবর,ভালো খবর আরও কতো কি। এই চিঠিতেই ঝড়ে পড়তো কতো কষ্টের নোনা অশ্রু, কারো কারো অতি আবেগের শরীরের লাল রক্তে শিক্ত হতো এই চিঠি,কতো বিনিদ্র রজনীর আনন্দ কষ্টের সাক্ষী এই চিঠি,কতশত ছেড়া পাতায় স্থান পেতো দু’একটি শব্দ, লোক লজ্জার ভয়তে কতশত গোপন জায়গায় স্থান হতো এই চিঠির।
রাঙা আবীরে মাখা লজ্জাবতী কোন মেয়ে চুপেচুপে পড়ে যেতো এই চিঠি। সবচেয়ে বেশী
অপেক্ষার প্রহর গোনাতো মনহয় এই চিঠি। ডাক পিয়নের পায়ের শব্দ চেনাতে বাধ্য করতো এই চিঠি। তবুও যেন শেষ হয়েও হয় না লেখা ,পড়তে পড়তে শেষ প্রান্তে গিয়েও বার বার এপিঠ ওপিঠ উল্টাতো মনের অগোচরে, হয়তো পড়া বাকী পরে গেলো কিছু? সকাল দুপুর সন্ধ্যা গড়িয়ে গভীর রাত তবু ভরে নাকো চিঠির পাতার বুক। স্নেহ, আশীর্বাদে শুরু ও শেষ,মাঝখানে ভরা না বলা অনেক কথা,যে কথা মুখে ফুটতে দেরী কিংবা লজ্জা জড়তায় বুক ফাটেতো মুখে ফোটে না সে কথাও অনায়াসে বলে যায় চিঠি।
কিন্তু আজ প্রযুক্তির উৎকর্ষতায় চিঠি যেন কোথায় কোন অজানায় নিরুদ্দেশ, চিঠির আদলে আসলো মেইল।এখন আবার চিঠির সংক্ষিপ্তসার আসলো বাটন টিপে মেসেজ, ধৈর্যের বাধ ভাংগা ঢেউয়ে মেসেজ ভাসিয়ে নিয়ে গিয়ে স্থান করে নিলো হোয়াটসঅ্যাপ, ভাইপার,ইমো,মেসেঞ্জার আরও কতো কি?

এখন রিলেশন হয় টাচে আর ভাংগে ধাচে।
কারন এখানে নেই অ আ ক খ এর মতো স্বরবর্ণ ব্যাঞ্জনবর্ণের ব্যাবহার,কি করে বুঝবে জানবে একে অপরকে? চিঠির পর চিঠি,ডাক পিয়নে ডাক শোনার জন্য কান খরগোশের মতো করে রাখা,কাংখিত চিঠি আাসা,বাকরুদ্ধ হয়ে এক নিমিষে পড়া, ঘন্টার পর ঘন্টা বসে প্রতিত্তর রেডি করে কাগজ ভরে লেখা, একে অপরের কুশল বিনিময়ে হৃদ্রতা হয় মজবুত, টিকেও আজীবন।

তাইতো বলি প্রযুক্তির উৎকর্ষতায় আবেগটাও হয়ে গেছে ডিজিটাল। আর ডিজিটালের গ্যারাকলে পরে রিলেশনের ডিউরেশন টাইম বের হয়েছে,এখন বন্ধুত্বও ২টা, একটা বেস্ট বন্ধু,আর একটা শুধু বন্ধু।

৯০ দশক পর্যন্ত চিঠি ছিলো সচল হয়তো এ দশকে অচল কিন্তু ৯০ দশকের মানুষের মাঝে আজও চিঠির জন্য মনটা করে আকুপাকু। পোস্ট অফিসের সামনে দিয়ে গেলে এখনো মনটা বিষন্নতায় ছেয়ে যায়। এখন আর শুনি না পিওনের সেই হাঁক ” চিঠি আছে চিঠি……।
এখন তার বদলে পকেটের ভিতর বাজে টুপ টাপ শব্দ।
এখনও আশায় থাকি হয়তো আসবে ফিরে, সেদিন মনখুলে লিখবো তার কাছে এই বিশাল সময়ের ব্যাবধানে না লেখা কথা গুলো।
আবার আসবে কি সেই চিঠি,আর কখনো?

হেলাল আলীম
১৫-০৯-২১

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *