হুসনি জান্নাত: শৈশবকালের পরিধি ১৮ মাস থেকে ১৩ বছর ।এসময় তাদের মধ্যে বেশ চঞ্চলতা দেখা যায়। আত্মকেন্দ্রিকতা হ্রাস পায় ।সামাজিকতার প্রকাশ ঘটে ।দলবদ্ধভাবে খেলতে পছন্দ করে ।মনোবিজ্ঞানীরা এ বয়সকে gang age ও বলে থাকে । শৈশব বিকাশের ক্ষেত্রে প্রযুক্তির ইতিবাচক ও নেতিবাচক প্রভাব লক্ষ করা যায় । প্রযুক্তির যথাযথ ব্যবহার বৃদ্ধি ও শিক্ষণে সহায়তা করতে পারে ।
কিন্তু যুগের পরিক্রমায় নিত্যনতুন প্রযুক্তি ব্যবহার করে প্রাণবন্ত সুন্দর শৈশব হারিয়ে ফেলছে শিশুরা। সেলফোন এবংট্যাবলেট সহ নতুন ফর্ম্যাটগুলিতে মিডিয়ার সম্প্রসারণের সাথে বহনযোগ্য বহনযোগ্যতা এবং অ্যাক্সেস প্রযুক্তির ব্যবহার বৃদ্ধি করেছে – কেবল ব্যবসায় পেশাদারদের জন্য নয়, শিশুদের জন্য। যদিও টিভি সময় এখনও বাচ্চাদের প্রধান মাধ্যম, কিছু স্কুল শ্রেণিকক্ষের ক্রিয়াকলাপের জন্য স্মার্টফোনগুলি ছড়িয়ে দিচ্ছে, আবার অন্যগুলি পুরোপুরি প্রযুক্তি-মুক্ত পরিবেশের কথা বলে। যদিও শৈশব বিকাশের ক্ষেত্রে প্রযুক্তিরপক্ষে এবং বিপক্ষে উভয়ই উত্সাহী কণ্ঠস্বর রয়েছে, তবে এটি লক্ষ করা গুরুত্বপূর্ণ যে শৈশব বিকাশের উপর প্রযুক্তির প্রভাব কেবল একটি “ভাল” বা “খারাপ” জিনিসের চেয়ে বেশি সংকীর্ণ হতে পারে। পরিবর্তে, সামগ্রিক প্রভাব আরও ভাল করে বোঝার মাধ্যমে আমরা সম্মিলিতভাবে ইতিবাচককে বাড়িয়ে তুলতে পারি এবং নেতিবাচক হ্রাস করার জন্য কাজ করতে পারি।
শৈশব বিকাশের উপর প্রযুক্তির ১০টি প্রভাব
১.দৃষ্টি আকর্ষণ স্প্যনস
শিশুরাযখন উচ্চ হারে প্রযুক্তির সংস্পর্শে আসে, তখন তাদের মস্তিষ্ক চিন্তাভাবনার জন্য একটি ইন্টারনেট পন্থা অবলম্বন করতে পারে – দ্রুত একাধিক তথ্যের উত্স স্ক্যান এবং প্রক্রিয়াজাত করে। বিকাশকারী মস্তিষ্ক বিশেষত এটির জন্য ঝুঁকিপূর্ণ এবং যেখানে পূর্ববর্তী প্রজন্মগুলি পড়ার, কল্পনা করার বা ফোকাস দেওয়ার জন্য প্রয়োজনীয় ক্রিয়াকলাপে অংশ নিতে ব্যয় করতে পারে সেখানে উচ্চমাত্রার প্রযুক্তির সংস্পর্শে আসা শিশুদের মস্তিষ্কগুলি ঘন ঘন দর্শনীয় উদ্দীপনা, দ্রুত পরিবর্তন এবং সামান্য সামঞ্জস্য করতে পারে কল্পনা প্রয়োজন।
২. স্বাবলম্বন এবং স্ব-নিয়ন্ত্রণকে হ্রাস করে
আজ পিতামাতাদের একটি লোভনীয় বিভ্রান্তি সর্বদা উপলব্ধ: প্রযুক্তি। যদিও তাত্ক্ষণিকভাবে মুঠোফোন বা ট্যাবলেট হস্তান্তর করার সময় কোনও র্যা গিং প্রিস্কুলার শান্ত হতে পারে,
৩. আগ্রাসন বাড়ায়
সিয়াটেল চিলড্রেনস রিসার্চ ইনস্টিটিউট এবং জার্নাল অফ ইয়ুথ অ্যান্ড এডালজেন্সের একাধিক গবেষণায় সিমুলেটেড সহিংসতার মধ্যে একটি সম্পর্ক খুঁজে পাওয়া যায় যা প্রায়শই জনপ্রিয় ভিডিও গেমগুলিতে পাওয়া যায় এবং আগ্রাসন আরও তীব্র হয়। সহিংসতার এক্সপোজারটি শিশু এবং কিশোর-কিশোরীদের পক্ষে সহকর্মী বা শিক্ষকদের সাথে তর্ক করার সম্ভাবনা তৈরি করে এবং সত্য সহিংসতায় কম সহানুভূতিশীল এবং প্রভাবিত করে |
৪. শারীরিক ক্রিয়াকলাপ স্থবির করে দেয়
প্রযুক্তির সাথে কাটানো সময় মানে বসে থাকা সময়। এমনকি পোর্টেবল ডিভাইস সহ, ক্রিয়াকলাপটি নিজেই ব্যবহারকারীদের বেশিরভাগ স্থির থাকা প্রয়োজন। শিশুরা এখন প্রযুক্তির সাথে কাটানোর জন্য প্রচুর সময় ব্যয় করেছে, এর অর্থ এটিও হ’ল সক্রিয় অন্দর বা বহিরঙ্গন প্লেটাইম এখন বেশিরভাগ ক্ষেত্রে এই ক্রিয়াকলাপ দ্বারা প্রতিস্থাপিত হয়েছে। চরম ক্ষেত্রে, বাচ্চারা বা কিশোর-কিশোরীরা ভিডিও গেম বা অন্যান্য মিডিয়াতে নিযুক্ত থাকাকালীন এমনকি অন্যান্য গুরুত্বপূর্ণ কাজগুলি, সম্ভবত খাওয়া বা ঘুমিয়ে থাকতে পারে।
৫. হার্ট স্কুল পারফরম্যান্স
সীমিত মনোযোগ শিশুরা কীভাবে শ্রেণিকক্ষে সঞ্চালন করে তা প্রভাবিত করতে পারে। একজন অভিজ্ঞ ইংলিশ শিক্ষক নিউইয়র্ক টাইমসকে বলেছিলেন যে সেলফোন এবং সোশ্যাল মিডিয়ার কারণে শিক্ষার্থীরানিজেরাই অ্যাসাইনমেন্ট পড়ার মনোযোগের অভাব বোধ করে”। “আপনি ইউটিউব দেখে টেক্সট করে এবং সংক্ষিপ্তসারগুলির একগুচ্ছ ই-মেইল করে ভাল লেখক হতে পারবেন না,” মার্সিয়া ব্লন্ডেল বলেছিলেন। নিবন্ধে আরও বলা হয়েছে যে প্রযুক্তি মস্তিষ্ককে ক্রমাগত কাজের মধ্যে স্যুইচ করার অভ্যাস করে, যা মনোযোগ কমিয়ে আনতে পারে। বোস্টনের মিডিয়া অ্যান্ড চাইল্ড হেলথ সেন্টারের নির্বাহী পরিচালক মাইকেল রিচ বলেছেন যে শিশুদের মস্তিস্কের কাজগুলিতে থাকার চেয়ে পরবর্তী কাজটিতে ঝাঁপিয়ে পড়ার জন্য পুরস্কৃত করা হয়, যা “পর্দার সামনে এমন একটি প্রজন্মের বাচ্চাদের জন্ম দেয় যার মস্তিষ্কের সামনে অন্যভাবে তারযুক্ত হতে চলেছে। ” কাহিনীসূত্রে, কিছু কিশোর-কিশোরীরা স্বীকার করে যে তারাএকটি নির্ধারিত উপন্যাসের মাধ্যমে স্লোগান দেওয়ার চেয়ে দ্রুত ভিডিওর দ্বারা সরবরাহ করা তাত্ক্ষণিক সন্তুষ্টি পছন্দ করে। অন্যান্য গবেষণায় কম্পিউটারের উপস্থিতি বোঝানো হয়েছে, এমনকি যদি শিক্ষাগত উদ্দেশ্যে তৈরি করা হয়, তবে এটি কেবল একটি বিভ্রান্তি হিসাবে কাজ করতে পারে। আসলে, ডিউক বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ও গবেষক জ্যাকব এল ভিগডর আবিষ্কার করেছেন যে, বাচ্চারা যখন তাদের কাছে ছেড়ে যায়, তখন প্রায়শই শিশুরা শিখার
পরিবর্তে বিনোদনের জন্য হোম কম্পিউটার ব্যবহার করত। প্রাপ্তবয়স্কদের তদারকি সমালোচনামূলক।
৬.আন্তঃব্যক্তিক ইন্টারঅ্যাকশন সীমাবদ্ধ করে
বাচ্চাদের বিক্ষিপ্ত করতে একটি মোবাইল ডিভাইসে ঝোঁক তাদের আন্তঃব্যক্তিক মিথস্ক্রিয়া হ্রাস করতে পারে। বন্ধুর সাথে মিলনের
প্রয়োজন হয় না ভাইবোন, দীর্ঘ ভ্রমণে নিজেকে বিনোদন দেওয়া, বা রাতে স্থির হওয়া, যদি শিশুরা ক্রমাগত প্রযুক্তিতে সজ্জিত থাকে তবে তারা কখনই কোনও বন্ধু, পিতামাতার সাথে অথবা ভাইবোনদের সাথে কোনও কথোপকথন নেভিগেট করতে পারবে না । দীর্ঘমেয়াদে সমস্যাটি সমাধানের জন্য জটিল হতে পারে। বড় বাচ্চা এবং কিশোরদের জন্য প্রযুক্তি ঝামেলা সংক্রান্ত সমস্যাগুলি থেকে ডাইভারশন হিসাবে কাজ করতে পারে:
৭.স্কুলে ফিটনেস না
বাড়িতে অভিভাবকরা বিতর্ক ইত্যাদি কিন্তু এই বিষয়গুলি নেভিগেট করতে শেখার পরিবর্তে শিশু এবং কিশোরীরা আবিষ্কার করতে পারে যে প্রযুক্তি আশ্রয়ের মায়াজাল দিতে পারে – প্রাপ্তবয়স্কদের জীবনে অস্বস্তিকর পরিস্থিতিতে নেভিগেট করার জন্য প্রয়োজনীয় আন্তঃব্যক্তিক দক্ষতার সাথে তাদের সশস্ত্র না করে। 7. সংবেদনশীল বিকাশকে প্রভাবিত করে
এমনকি কেবল পিতা-মাতা এবং যত্নশীলদের হাতেও প্রযুক্তি শৈশব বিকাশের উপর প্রভাব ফেলতে পারে। শিশুরা ভাষা শেখার, কথোপকথনগুলি পর্যবেক্ষণ করতে, মুখের অভিব্যক্তিগুলি পড়তে এবং অন্যেরা কীভাবে সংবেদনশীল পরিস্থিতিতে নেভিগেট করে তা দেখে শিশুদের শেখার প্রাথমিক উপায় পর্যবেক্ষণ। প্রচণ্ড স্ক্রিন সময় ইচ্ছাকৃতভাবে দূরে সরে যায়, বাচ্চাদের সাথে সংযুক্ত সময় যা সংবেদনশীল বিকাশের জন্য গুরুত্বপূর্ণ।
এর স্মৃতিশক্তি এবং বার্ধক্য গবেষণা কেন্দ্রের প্রধান ডঃ গ্যারি স্মল এর মতে, বড় বাচ্চা এবং কিশোরদের জন্য যোগাযোগের জন্য প্রযুক্তির উপর একটি ভারী নির্ভরতা তাদের লোকের দক্ষতাগুলিকে বাধা দেয় এবং অন্যের অনুভূতি থেকে বিচ্ছিন্নতার বোধ তৈরি করতে পারে। ছোট বাচ্চাদের ক্ষেত্রে, প্রভাবটি অনুভূত হতে পারে কারণ পর্দার সময়টি আগে খেলা, সমবয়সী মিথস্ক্রিয়া এবং অন্বেষণে নিবেদিত সময়কে প্রতিস্থাপন করে, যা সহানুভূতি, সমস্যা সমাধানের দক্ষতা, কৌতূহল, বুদ্ধি এবং শ্রবণ দক্ষতা উত্সাহিত করার জন্য মনে করা হয়, বলেছেন ক্যাথরিন স্টেইনার-অ্যাডায়ার, হার্ভার্ডের সাথে সম্পর্কিত একটি ক্লিনিকাল সাইকোলজিস্ট। বোস্টন বিশ্ববিদ্যালয়ের গবেষকরা আরও বলেছেন যে মোবাইল ফোন ব্যবহার শিশুদেরকে সহানুভূতি, সামাজিক এবং সমস্যা সমাধানের দক্ষতা বিকাশ করতে বাধা দিতে পারে।
৮. ভিজ্যুয়াল-স্থানিক সহায়তা করে
বিশেষত, বিজ্ঞান ডেইলি অনুসারে ভিডিও গেমগুলি পেরিফেরিয়াল ভিজ্যুয়াল দক্ষতা বিকাশে সহায়তা করার জন্য প্রমাণিত হয়েছে। আরও বিস্তৃতভাবে, সাধারণ ভিজ্যুয়াল মোটর দক্ষতা (অবজেক্টগুলি ট্র্যাকিং করা বা দৃশ্যত কোনও কিছুর সন্ধান করা) প্রযুক্তি ব্যবহারের সাথে উন্নতি করতে পারে।
৯. মাল্টি-টাস্কিংয়ে সহায়তা
সাইকেন্ট্রাল অনুসারে, যথাযথভাবে প্রয়োগ করা হলে (ড্রাইভিং এবং টেক্সটিংয়ের বিপরীতে যেমন) মাল্টি-টাস্কের একটি ভাল-সম্মানিত দক্ষতা যা প্রযুক্তির ব্যবহারের সাথে চালিত হয় আধুনিক বাচ্চাদের জীবনে প্রয়োজনীয় দক্ষতার সাথে বাচ্চাদের সজ্জিত করে।
১০. এইডস লার্নিং
ইন্টারনেট ব্যবহারকারীরা তাদের সিদ্ধান্ত গ্রহণ এবং সমস্যা সমাধানের মস্তিষ্কের কার্যগুলি আরও ঘন ঘন ফ্লেক্স করে এবং দ্রুত সাইবার অনুসন্ধানগুলি ভালভাবে পরিচালনা করার সম্ভাবনা বেশি। এবং, প্রযুক্তি এমন শিক্ষার্থীদের জন্য ভোকেশনাল প্রশিক্ষণের পরবর্তী তরঙ্গ উপস্থাপন করতে পারে যারাঐতিহ্যবাহী একাডেমিক বিষয়ে সাফল্য অর্জন করতে পারে না।
পরামর্শ
এপিকে বিবেচনা করে 2 বছর বয়সের আগে কোনও এক্সপোজারের পরামর্শ দেওয়া হবে না এবং বিনোদন মাধ্যমের সাথে প্রতিদিন 1-2 ঘন্টা সীমাবদ্ধ রাখা নিরাপদ, বেশিরভাগ বাচ্চারা প্রস্তাবিত সীমা ছাড়িয়ে গেছে বলে নিরাপদ। আমাদের বাচ্চাদের জন্য প্রযুক্তির ভারসাম্য অর্জন করতে হবে, এবং শৈশব বিকাশে প্রযুক্তির নেতিবাচক প্রভাবগুলি হ্রাস করতে।