বরিশালে নৌকাবাইচ অনুষ্ঠিত

বরিশাল সারাদেশ

noukabajবরিশালে চতুর্থ বারের মতো আনুষ্ঠিত হলো মেয়র নৌকাবাইচ।
মহান বিজয় দিবস উপলক্ষে নদীর দেশ বরিশালের গ্রাম বাংলার ঐতিহ্য তুলে ধরতে বরিশাল সিটি কপোরেশনের উদ্যেগে মঙ্গলবার বিকেলে কীর্তনখোলা নদীতে নৌকাবাইচ অনুষ্ঠিত হয়।

এ বছর প্রতিযোগিতায় মেহেন্দীগঞ্জ, হিজলা, মুলাদী, মনপুড়া, গোপালগঞ্জ, মাদারীপুরসহ দেশের বিভিন্ন এলাকা থেকে নৌকা নিয়ে মাঝি মাল্লার ১০টি দল অংশ নেয়।

শহীদ আব্দুর রব সেরনিয়াবাত সেতু (দপদপিয়া সেতু) থেকে কীর্তনখোলা ফেরিঘাট পর্যন্ত এ নৌকাবাইচ প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার করে মাদারীপুরের সুকুমার বাইনের নৌকা। দ্বিতীয় স্থান অধিকার করে মাদারীপুরের গৌতম ভক্তের নৌকা। তৃতীয় স্থান অধিকার করে হিজলার রফিক খানের নৌকা।

তবে পূর্বের তিনটি মেয়র নৌকাবাইচ প্রতিযোগিতায় ওই তিনটি দলই ১ম, ২য় ও ৩য় স্থান অর্জন করেছিল।

চ্যাম্পিয়ন নৌকাকে ৩০ হাজার টাকার পুরস্কার ও দ্বিতীয়-তৃতীয় স্থানকারীকে ১৫ হাজার টাকা করে নগদ অর্থ পুরস্কার ও তিনটি নৌকাকে ১৭ ইঞ্চি রঙিন টেলিভিশন উপহার দেওয়া হয়।

প্রতিযোগিতা শেষে বিজয়ীদের উপহার তুলে দেন সিটি মেয়র আহসান হাবিব কামাল। এ সময় উপস্থিত ছিলেন বরিশাল সিটি কপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা নিখিল চন্দ্র দাস, প্রকৌশলী তারিকুল হকসহ বরিশালের প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তারা।

নৌকাবাইচ উপভোগ করার জন্য সকাল থেকেই কীর্তনখোলা নদীর দুই পাশে ভিড় জমায় বরিশালসহ বরিশালের আশপাশের জেলা ঝালকাঠী, পটুয়াখালীবাসী।

দুপুরের পরই কীর্তনখোলা নদীর দুপাশে দক্ষিণাঞ্চলের মানুষ ভিড় জমান।

ররিশালে এর আগে ২০১২ সালের ১১ অক্টোবর মেয়র নৌকাবাইচর উদ্যোগ নিয়ে ছিল প্রয়াত মেয়র আলহাজ্ব শওকত হোসেন হিরন। মেয়র নৌকাবাইচ প্রতিযোগিতায় চতুর্থ হলেও বর্তমান সিটি মেয়র আহসান হাবিব কামালের উদ্যোগে এই প্রথমবার অনুষ্ঠিত হলো মেয়র নৌকাবাইচ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *