রাখাইনের সামরিক তথ্য সংগ্রহ : রয়টার্সের দুই সাংবাদিক গ্রেপ্তার

Slider বিনোদন ও মিডিয়া

115022reuters

 

 

 

 

মিয়ানমারে রয়টার্সের দুই সাংবাদিককে গ্রেপ্তার করা হয়েছে বলে জানিয়েছেন সরকারের এক মুখপাত্র। তাদের কাছ থেকে রাখাইন রাজ্যে মোতায়েন মিয়ানমার সেনাবাহিনীর তথ্য ও মানচিত্র পাওয়া গেছে বলে দাবি করেছে কর্তৃপক্ষ।

দুই সাংবাদিকের একজনের নাম কো ওয়া লোন এবং অপরজন কায়াও সোয়ে ও। ইয়াঙ্গনের উপকন্ঠে মঙ্গলবার সন্ধ্যায় তাদেরকে গ্রেপ্তার করে পুলিশী হেফাজতে নেওয়া হয়েছে।

স্থানীয় পত্রিকা ফ্রন্টিয়ার মিয়ানমার জানিয়েছে, দুই সাংবাদিকের কাছে সামরিক প্রতিবেদন এবং উত্তরাঞ্চলীয় রাখাইন রাজ্যের একটি মানচিত্র পাওয়ার পর তাদেরকে গ্রেপ্তার করা হয়।

তাদের সঙ্গে একজন পুলিশ কর্মকর্তাকেও গ্রেপ্তার করা হয়েছে বলে জানিয়েছেন সরকারের মুখপাত্র জ হাতায়।

ইয়াঙ্গনের মার্কিন দূতাবাস জানিয়েছে, “গতরাতে দুই সাংবাদিককে পুলিশ কর্মকর্তাদের সঙ্গে দেখা করতে বলার পর তাদেরকে গ্রেপ্তার করা হয়। ”

২০১৬ সালে রয়টার্সে যোগ দেওয়া সাংবাদিক ওয়া লোন রাখাইন রাজ্যের রোহিঙ্গা শরণার্থী সংকটসহ আরও বিভিন্ন ধরনের সংবাদ প্রতিবেদন তৈরি করেছেন। অন্যদিকে, কায়াও সোয়েও গত সেপ্টেম্বর থেকে রয়টার্সের প্রতিবেদক হিসাবে কাজ করছেন।

মিয়ানমার দিন দিনই সংবাদপত্রের স্বাধীনতার ওপর খড়গহস্ত হচ্ছে। বিশেষ করে প্রভাবশালী সামরিক বাহিনী নিয়ে কোনও সংবাদ, প্রতিবেদনের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নিচ্ছে মিয়ানমার।

স্থানীয় কয়েকটি খবরে বলা হচ্ছে, দুই সাংবাদিককে ‘অফিসিয়াল সিক্রেটস অ্যাক্ট’ এর আওতায় আটক করা হয়েছে। তাদের ১৪ বছরের জেল হতে পারে বলে জানিয়েছেন এ ঘটনায় সংশ্লিষ্ট এক আইনজীবী।

সূত্র : গার্ডিয়ান ও রয়টার্স

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *