৩৬ লাখ বছর আগেকার মানুষ ‘লিটল ফুট’!

Slider বিচিত্র

140011Little-foot

 

 

 

 

দক্ষিণ আফ্রিকায় কর্মরত একদল গবেষক একটা মানব কঙ্কাল খুঁজে পেয়ে অভিভূত। তার ভাষায়, ১৫ লাখ বছরেরও পুরনো কোনো মানুষের পরিপূর্ণ কঙ্কাল এটা।

মানুষের আদি পূর্বপুরুষের এত পুরনো ও ভালো অবস্থায় কঙ্কাল আর মেলেনি। অবিশ্বাস্য হলেও সত্য, কঙ্কালটা ৩৬ লাখ বছরের পুরনো!

ইউনিভার্সিটি অব উইটওয়াটারস্রান্ড ওই অস্ট্রালোপিথেকাস জীবাশ্মের ভার্চুয়াল সংস্করণ তৈরি করে তা প্রদর্শন করেছে। এত আগের কঙ্কালের পুরো অংশ মেলাতে এখন বিজ্ঞানীরা আদিপুরুষের দৈহিক গঠন ও তাদের চলাফেরা সম্পর্কে আরে স্পষ্ট তথ্য পাবেন। ভঙুর এই কঙ্কালটি খনন করে বের করা, পরিষ্কার ও মেরামত এবং বিশ্লেষণ করতে ২০ বছরেরও বেশি সময় লেগে গেছে।

এই কঙ্কালটির নাম দেওয়া হয়েছিল ‘লিটল ফুট’। এটা আবিষ্কৃত হয়েছিল স্টের্কফোনটেইন গুহায়। এটা জোহানেসবার্গের ৪০ কিলোমিটার উত্তর-পশ্চিমে। ওখানে খনি শ্রমীকরা কাজ করছিলেন। বিস্ফোরণের মাধ্যমে পাথর ভাঙা হচ্ছিল।

আর তা করতে গিয়েই লিটল ফুটের দেহের একটা হাড় পাওয়া যায়।

আবিষ্কার দলের প্রধান প্রফেসর রন ক্লার্ক এবং তার সহযোগী পরে ফসিলটি খুঁজে পান। তারা বছরের পর বছর ধরে খননকার্য, কঙ্কাল উদ্ধার ও পরিষ্কার করা এবং অন্যান্য গবেষণামূলক কাজ সম্পন্ন করেন। এই আবিষ্কার আফ্রিকানদের গর্বের বিষয় বলে মনে করেন অর্থায়নকারী সংস্থা প্যালেওন্টোলজিক্যাল সায়েন্টিফিক ট্রাস্টের বিজ্ঞানী রবার্ট ব্লুমেনশাইন।

ইউনিভার্সিটি অব উইটওয়াটারস্রান্ড ভাইন চ্যান্সেলর অ্যাডাম হাবিব বলেন, দক্ষিণ আফ্রিকার ঐহিত্য এবং গ্লোবাল সায়েন্টিফিক কমিউনিটির জন্যে এটা এক যুগান্তকারী আবিষ্কার। অতি প্রাচীন সময়ে আমরা আরো পরিষ্কার দৃষ্টি দিতে পারবো এই লিটল ফুটের মাধ্যমে।
সূত্র : ইয়াহু

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *