পয়েন্ট হারাল রিয়াল-বার্সা

Slider খেলা

133246maass_kalerkantho_pic

 

 

 

 

 

আতলেতিকো বিলবাওয়ের সাথে গোলশূন্য ড্র করে আবারো পয়েন্ট হারিয়েছে রিয়াল মাদ্রিদ। রিয়ালের হয়ে ক্যারিয়ারের ২৪তম লাল কার্ড পেয়ে মাঠের বাইরে যেতে বাধ্য হয়েছেন রিয়াল অধিনায়ক সার্জিও রামোস।

দিনের শুরুতে সেল্টা ভিগোর সাথে ন্যু ক্যাম্পে নাটকীয় ম্যাচে ২-২ গোলে ড্র করেছে বার্সেলোনা। প্রায় বছরখানেক পর ঘরের মাঠে প্রথম পয়েন্ট হারাল কাতালান জায়ান্টরা।

এদিকে রিয়াল ও বার্সেলোনার পয়েন্ট হারানোর দিনে আন্তোনিও গ্রিজমানের গোলে রিয়াল সোসিয়েদাদের বিপক্ষে পিছিয়ে থেকেও কঠিন লড়াইয়ের পরে জয় ছিনিয়ে এনেছে আতলেতিকো মাদ্রিদ। এর ফলে রিয়ালকে পেছনে ফেলে বার্সেলোনার থেকে তাদের পয়েন্টের ব্যবধান দাঁড়াল ৬। সেভিয়ার সাথে রিয়াল এখন সমান পয়েন্ট নিয়ে চতুর্থ অবস্থানে রয়েছে। গতকাল অনুষ্ঠিত লা লিগা ম্যাচে সেভিয়া ২-০ গোলে পরাজিত করেছে ডেপোর্তিভো লা করুনাকে।

বার্সেলোনার বিপক্ষে সাম্প্রতিক সময়ে প্রায়ই ভালো খেলা উপহার দিচ্ছে সেল্টা। গতকালও তার ব্যতিক্রম ছিল না। গত তিন মৌসুমে একবার হলেও সেল্টার কাছে পরাজয় বরণ করেছে কাতালান জায়ান্টরা।

লুই এনরিকের সহকারী হিসেবে ক্যাম্প ন্যুতে ৩ বছর কাটানোর অভিজ্ঞতা রয়েছে সেল্টা বস হুয়ান কার্লোস উনজুয়ের। আর সেই সুবিধা কাজে লাগিয়ে প্রথম থেকেই আক্রমণাত্মক হয়ে ওঠে সফরকারীরা।

২০তম মিনিটে ম্যাক্সি গোমেজের জোরালো শট দুর্দান্ত গতিতে আটকে দেন বার্সা গোলরক্ষক মার্ক-আন্দে টার স্টেগান। কিন্তু ফিরতি বলে দলকে জয় উপহার দেন ইয়াগো আসপাস। যদিও সেল্টার এই লিড মাত্র ২ মিনিট স্থায়ী ছিল। পলিনহোন সহায়তায় রুবেন ব্ল্যাঙ্কোকে পরাস্ত করতে কোনো ভুল করেননি লিওনেল মেসি। অক্টোবরের পরে এই প্রথম তিনি লিগে গোল পেলেন।

এরপর পুরো ম্যাচের নিয়ন্ত্রণ নিজেদের করে নেয় বার্সেলোনা। ৬২ মিনিটে জোর্দি আলবার পাস থেকে তিন মাস পরে ক্যাম্প ন্যুতে গোল করার কৃতিত্ব অর্জন করেন লুই সুয়ারেস। ম্যাচে বার্সেলোনা যখন জয়ের অপেক্ষায় ছিল, ঠিক তখনই কাউন্টার অ্যাটাক থেকে সেল্টাকে সমতায় ফেরান গোমেজ।

ম্যাচ শেষে বার্সা বস ভালোভার্দে বলেছেন, ‘একটি আক্রমণ থেকেই গোল পরিশোধ করে তারা আজ আমাদের থেকে পয়েন্ট ছিনিয়ে নিয়েছে যা খুবই দুর্ভাগ্যজনক। সব মিলিয়ে আমি মোটেই সন্তুষ্ট নই। ‘

এদিকে বিলবাওয়ের মাঠে এই নিয়ে গত ৯টি ম্যাচের মধ্যে তৃতীয়বারের মতো রিয়াল গোল আদায় করে নিতে ব্যর্থ হয়েছে। রিয়াল বস জিনেদিন জিদান বলেছেন, ‘ম্যাচের আগে আমরা জানতাম আজ আমাদের সামনে পয়েন্টের ব্যবধান কমানোর সুযোগ এসেছে। কিন্তু আমরা গোল পাইনি। যদিও আমি মোটেই বিচলিত নই, তবে খেলোয়াড়দের ওপর হতাশ। কারণ যেভাবে আমরা খেলেছি তা মেনে নেওয়া যায় না। আমাদের এখন থেকেই ইতিবাচক চিন্তা করতে হবে। ‘

ম্যাচ শুরুর ১০ মিনিটের মধ্যে করিম বেনজেমা রিয়ালের পক্ষে সবচেয়ে ভালো সুযোগটি হাতছাড়া করেন। তার শট পোস্টে না লাগলে তখনই হয়ত রিয়াল এগিয়ে যেতে পারতো। অন্যদিকে ইনাকি উইলিয়ামস ও আরটিজ আডুরিজের দুটি শট কেইলর নাভাস রক্ষা না করলে বিলবাও হয়ত এগিয়ে যেতে পারত। যদিও আতলেটিকের রক্ষনভাগ পুরোটা সময় ক্রিশ্চিয়ানো রোনালদোকে কড়া পাহাড়া দিয়েছে।

নগর প্রতিদ্বন্দ্বীরা না পারলেও বার্সেলোনার থেকে ঠিকই পয়েন্টের ব্যবধান কমাতে সক্ষম হয়েছে আতলেতিকো। ওয়ান্ট মেট্রোপলিটানোতে সেপ্টেম্বরের পরে প্রথম ফর্মে ফিরলেন গ্রিয়েজমান। ২৯ মিনিটে মাইকেল ওইয়ারজাবালের আদায় করা পেনাল্টি থেকে গোল করে সোসিয়েয়াদকে এগিয়ে দেন উইলিয়াম জোসে। ৬৩ মিনিটে লেফট-ব্যাক ফিলিপ লুইস ডান পায়ের জোড়ালো শটে আতলেটিকোকে সমতায় ফেরান। ৮৮ মিনিটে গ্রিজমান শুধুমাত্র ব্যবধানই দ্বিগুণ করেননি, দলের জয়ও নিশ্চিত করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *