আখের রস খেয়েই দেখুন!

Slider লাইফস্টাইল

161345sugarcanejuice-

 

 

 

 

 

বাড়ি থেকে দু’পা বের হলেই রাস্তার মোড়েই দেখা মেলে আখের রসের গাড়ির। তবে রাস্তার ধারের খোলা শরবতে উপকারের থেকে ক্ষতিই বেশি।

তবে আদতে আখের রস খাওয়া শরীরের পক্ষে অত্যন্ত উপকারী।

জানেন কি? আখের রস ক্যান্সারের আক্রমণ থেকে রক্ষা করতে পারে। আখের রস লিভারে সংক্রমণ হওয়া থেকেও রক্ষা করতে পারে। মুখের ব্রণ ও দাঁতের ক্ষয় রোধেও আখের রসের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।

আসুন, বিস্তারিত জেনে নিই।

ক্যান্সার সারাবে আখের রস
আখের রসে থাকে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট। যা সংক্রমণের বিরুদ্ধে রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তোলে। এছাড়া আখের রসে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম, পটাশিয়াম, আয়রন, ম্যাঙ্গানিজ এবং ফ্ল্যাভোনয়েড পাওয়া যায়। যা ক্যান্সার প্রতিরোধ করতে সাহায্য করে।

জন্ডিসের চিকিৎসায় আখের রস
চিকিৎসকেরা জন্ডিস আক্রান্ত রোগীদের আখের রস খাওয়ার কথা বলেন। কারণ, আখের রস লিভারে সংক্রমণ হওয়া রক্ষা করে এবং বিলিরুবিনের মাত্রা নিয়ন্ত্রণ করে। গবেষণায় দেখা গেছে, আখের রস প্রকৃতিগতভাবে ডাইইউরেটিক। ফলে কিডনি ভালো রাখতেও এর জুড়ি নেই।

রুপচর্চাতেও আখের রস
রূপচর্চাতেও আখের রসের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। আখের রসের সঙ্গে মুলতানি মাটি মিশিয়ে প্যাক বানিয়ে মুখে লাগালে এক সপ্তাহের মধ্যে ব্রণ উধাও।

দাঁতের ক্ষয় রোধে আখের রস
আখের রসে ক্যালসিয়াম, পটাশিয়াম, আয়রনের মতো উচ্চমাত্রার খনিজ থাকার জন্য এর রস দাঁতের ক্ষয় রোধ করে। তাই চকচকে দুধ সাদা দাঁত পেতে হলে প্রতিদিন এক গ্লাস আখের রস অবশ্যই মেনুতে রাখুন।

– ইন্টারনেট থেকে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *