সিলেটে প্রকৃতিবিনাশী অপকর্মের বিরুদ্ধে বাপার মানববন্ধন আজ

Slider সিলেট
0000000016-002
হাফিজুল ইসলাম লস্কর :: বৃহস্পতিবার(১৬ নভেম্বর) বিকেল সাড়ে ৩টায় সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা), সিলেট শাখার উদ্যোগে সম্মিলিত নাগরিকদের প্রতিবাদী মানববন্ধনের আয়োজন করা হয়েছে।
বাপা সিলেট শাখার সাধারণ সম্পাদক আব্দুল করিম কিম স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, রুখতে হবে পাথরখেকোদের লুটপাট । যথেষ্ট হয়েছে পাথর উত্তোলনের নামে প্রকৃতিবিনাশী অপকর্ম। আর নয়, রুখে দাঁড়াতেই হবে। প্রকৃতি ধংসের পাশাপাশি সাম্প্রতিক বছরগুলোতে প্রায় অর্ধ শতাধিক শ্রমিকের প্রাণহানি হয়েছে সিলেটের পাথর কোয়ারিগুলোতে। রাজনৈতিক শক্তির প্রত্যক্ষ মদদে প্রত্যেক এলাকায় গড়ে উঠছে লুটেরা গোষ্ঠীর। এরা দেশের আইনকানুন কোনো কিছুর তোয়াক্কা করছে না। এদের কাছে স্থানীয় প্রশাসন অনেক ক্ষেত্রে অসহায়। নাগরিকদের মৌনতায় এদের বাড়বাড়ন্ত হয়েছে। এ অবস্থায় প্রয়োজন সম্মিলিত প্রতিবাদ।
তাই বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা)-এর পক্ষ থেকে এ সম্মিলিত নাগরিক প্রতিবাদী মানববন্ধন কর্মসূচি পালনে সবাইকে যোগ দেয়ার আহবান জানানো যাচ্ছে।
এ প্রতিবাদ কর্মসূচিতে সর্বস্তরের নাগরিকদের উপস্থিত থাকার আমন্ত্রণ জানিয়ে বিবৃতিতে বলা হয়, সিলেটের প্রাকৃতিক সৌন্দর্যের অহংকার জাফলং-বিছনাকান্দি ভোলাগঞ্জ-লোভাছড়া-উৎমাছড়া সহপাথরের এ রাজ্য সিলেট তথা বাংলাদেশের মানুষের সম্পদ। এ সম্পদ রক্ষা করা রাষ্ট্রের দায়িত্ব। রাষ্ট্রের ব্যর্থতা থাকলে নাগরিকদের সম্মিলিত প্রতিবাদের প্রয়োজন হয়। গত দেড় দশকে সিলেটের প্রকৃতি রক্ষায় রাষ্ট্র ব্যার্থতা দেখিয়েছে। এ অবস্থায় কঠিন প্রতিবাদ শুরু করা প্রয়োজন।
বিবৃতিতে আরো বলা হয়, টিপাইমুখ বাঁধ প্রতিরোধে বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক-রাজনৈতিক সংগঠন অতীতে যেভাবে প্রতিবাদ জানিয়েছে, একইভাবে সিলেটের বিপন্ন প্রকৃতি রক্ষায় ও পাথরখেকোদের লুটপাট বন্ধে ও পাথরখেকোদের হাত থেকে সিলেটের প্রকৃতি ও পরিবেশ রক্ষায় আন্দোলন শুরু করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *