আজ বাংলাদেশ ও মিয়ানমারের সীমান্ত বাহিনী প্রধানের বৈঠক

Slider জাতীয় টপ নিউজ

021509kalerkantho-14-11-2017-37

 

 

 

 

নতুন করে রোহিঙ্গা সমস্যার সৃষ্টির পর প্রথমবারের মতো বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) এবং মিয়ানমার পুলিশ ফোর্সের (এমপিএফ) প্রধানরা বৈঠকে বসছেন আজ মঙ্গলবার। মিয়ানমারের রাজধানী নেপিডোতে দুই দেশের মধ্যে গতকাল সোমবার থেকে শুরু হয়েছে সীমান্ত সম্মেলন।

চলবে ১৮ নভেম্বর পর্যন্ত।নতুন করে রোহিঙ্গা সংকট শুরুর পর মিয়ানমার বাহিনীর হেলিকপ্টার বেশ কয়েকবার আকাশসীমা লঙ্ঘন করে বাংলাদেশ সীমানায় ঢুকে যাওয়ার খবর রয়েছে। বিষয়টি নিয়ে বিজিবির তরফ থেকে প্রতিবাদও জানানো হয়। এবার বিষয়টি উঠবে দুই দেশের সীমান্ত বাহিনীর প্রধানের বৈঠকে। জানা গেছে, বৈঠকে মিয়ানমারের রোহিঙ্গা নাগরিকরা এ দেশে আসার কারণে কী ধরনের সমস্যা তৈরি হচ্ছে, তাও জানানো হবে বাংলাদেশের তরফ থেকে। বিজিবি জানায়, সম্মেলনে আলোচ্য বিষয়ের মধ্যে রয়েছে সীমান্ত লঙ্ঘন, অনুপ্রবেশ, সীমান্ত এলাকায় নির্বিচারে গুলি চালানো, সীমান্তে সামরিক বাহিনীর চলাচল, মাইন স্থাপন, পুঁতে রাখা মাইন ও বিস্ফোরক অপসারণ।

গতকাল দুপুরে বিজিবি প্রধানের নেতৃত্বে প্রতিনিধিদল মিয়ানমারের উদ্দেশে রওনা দেয়। বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল আবুল হোসেনের নেতৃত্বে ১৪ সদস্যের বাংলাদেশ প্রতিনিধিদল এবং মিয়ানমার পুলিশ ফোর্সের চিফ অব পুলিশ জেনারেল স্টাফ, পুলিশ ব্রিগেডিয়ার জেনারেল মায়ো সুয়ি উইনের নেতৃত্বে ১৫ সদস্যের মিয়ানমার প্রতিনিধিদল সম্মেলনে অংশগ্রহণ করছে। বাংলাদেশ প্রতিনিধিদলে বিজিবি ছাড়াও প্রধানমন্ত্রীর কার্যালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর, কোস্ট গার্ডের কর্মকর্তারা অংশগ্রহণ করবেন।

অন্যদিকে মিয়ানমার প্রতিনিধিদলে মিয়ানমার পুলিশ ফোর্স (এমপিএফ) এবং বর্ডার গার্ড পুলিশের (বিজিপি) ঊর্ধ্বতন কর্মকর্তারা, সে দেশের পররাষ্ট্র, প্রতিরক্ষা মন্ত্রণালয়, মাদক ও কাস্টম বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা অন্তর্ভুক্ত রয়েছেন।সম্মেলনের পাশাপাশি মিয়ানমারের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উপমন্ত্রী এবং চিফ অব মিয়ানমার পুলিশ ফোর্সের সঙ্গে বিজিবি মহাপরিচালকের সৌজন্য সাক্ষাতের কথা রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *