প্রধান বিচারপতিকে পদত্যাগ করানো হয়েছে : মওদুদ

Slider রাজনীতি

132903Moudud_(5)_kalerkantho_pic

 

 

 

 

 

প্রধান বিচারপতির পদত্যাগে গোটা জাতি ক্ষতিগ্রস্ত হয়েছে বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ। তিনি বলেন, প্রধান বিচারপতিকে ছুটি নিতে সরকার বাধ্য করেছে।

এতে করে বিচার বিভাগের যে স্বাধীনতা ছিল এই সরকার নস্যাৎ করেছে করেছে বলেও তিনি মন্তব্য করেন। আজ শনিবার সকালে জাতীয় প্রেস ক্লাবে এক আলোচনাসভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব বলেন। জাতীয় বিপ্লব ও সংহতি দিবস উপলক্ষে এই সভার আয়োজন করে জাতীয়তাবাদী সাংস্কৃতিক দল।

মওদুদ আহমদ বলেন, আজকে বাংলাদেশের প্রধান বিচারপতি নাকি পদত্যাগ করেছেন! যা বিচারবিভাগের ও আদালতের স্বাধীনতার জন্য কলঙ্কের দিন। তাকে জোর করে পদত্যাগ করানো হয়েছে। বিচার বিভাগের যে সামান্য স্বাধিনতা ছিল এই সরকার তা নস্যাৎ করে দিয়েছেন। তিনি বলেন, ষোড়শ সংশোধনীর রায় সরকারের বিপক্ষে গেছে বলেই এ ঘটনা ঘটল। দেশের সর্বোচ্চ রায়ের প্রতি ক্ষুব্ধ হয়ে তারা এসব করল। অথচ সরকার রিভিউ আবেদন করতে পারত। তারা সমন্বিতভাবে সিনহাকে ব্যক্তিগতভাবে আক্রমণ করে প্রতিষ্ঠানের ক্ষতি করল।

সাবেক এই আইনমন্ত্রী বলেন, বিচার বিভাগের স্বাধীনতার ও ঐতিহ্য নিয়ে আমরা যে গর্ববোধ করতাম তা আর থাকল না। এস কে সিনহার পদত্যাগের মধ্য দিয়ে সরকারের কোনো লাভ হলো কিনা জানি না তবে গোটা জাতি ক্ষতিগ্রস্ত হলো। বিচার বিভাগের মান আমরা উদ্ধার করতে পারব কিনা সন্দেহ আছে। নির্বাচন প্রসঙ্গে তিনি বলেন, দেশে নির্বাচনের পরিবেশ নেই। এটা ফিরিয়ে আনতে হবে। তা না হলে সুষ্ঠু ভোট হবে না। নিরপেক্ষ সরকার ছাড়া নির্বাচন গ্রহণযোগ্য হবে না। আমরা বিপুল ভোটে জয়ী হব।

মওদুদ বলেন, বেগম জিয়া লন্ডনে একান্ত ব্যক্তিগতভাবে চিকিৎসার জন্য গেছিলেন। কিন্তু তার বিরুদ্ধে ওয়ারেন্ট ইস্যু করল। কিন্তু দেশে ফিরে তিনি আদালতে হাজিরা দিয়ে তো সাপ্তাহিক জামিন পেলেন। বিষয়টি কেমন হলো? ৫০ বছরের আইন পেশায় আমি এ ধরনের ঘটনা শুনিনি। এটা করে নেত্রীকে হেয় প্রতিপন্ন করেছে। প্রমাণিত হয় যে আদালত সরকারের নিয়ন্ত্রণে চলছে। সাপ্তাহিক জামিন দেওয়ার বিষয়টি অশোভনীয় আচরণ। আসলে বিচার বিভাগের স্বাধীনতা নেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *