প্যারা কমান্ডোরা পাচ্ছেন রাষ্ট্রীয় সর্বোচ্চ সম্মান জাতীয় পতাকা

Slider জাতীয়

1444193_kalerkantho_pic

 

 

 

 

রাষ্ট্রীয় পর্যায়ের সর্বোচ্চ সম্মান ও স্বীকৃতি হিসেবে জাতীয় পতাকা পাচ্ছে ১ প্যারা কমান্ডো ব্যাটালিয়ন। প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ আজ রাজশাহী সেনানিবাসে আড়ম্বরপূর্ণ এক অনুষ্ঠানের মাধ্যমে ব্যাটালিয়নের হাতে জাতীয় পতাকা তুলে দেবেন।

দেশপ্রেম আর অসীম সাহসিকতার কারণে এ পতাকা তুলে দেওয়া হচ্ছে। সংশ্লিষ্টরা জানান, পতাকা একটি দেশের স্বাধীনতা, সার্বভৌমত্ব, সম্মান ও মর্যাদার প্রতীক। বাংলাদেশ সেনাবাহিনীতে একটি ইউনিটকে তার অবদান, সার্বভৌমত্ব রক্ষা, অভিজ্ঞতা ও সাফল্য অর্জনের জন্য জাতীয় পতাকা দেওয়া হয়। এটা যেকোনো ইউনিট বা প্রতিষ্ঠানের জন্য রাষ্ট্রীয় পর্যায়ের সর্বোচ্চ সম্মান ও স্বীকৃতি। এ সম্মান ও স্বীকৃতি একটি ইউনিট নির্দিষ্ট সময়ব্যাপী আভিযানিক, প্রশিক্ষণ, খেলাধুলা, প্রশাসনিক এবং দেশ উন্নয়নমূলক কাজের জন্য পায়।

২০১৬ সালের জুলাইয়ে ঢাকার গুলশানে হলি আর্টিজান বেকারিতে উদ্ভূত জিম্মি সংকটে মাত্র ১২ মিনিটে সফল জিম্মি উদ্ধার অভিযান পরিচালনা করে ১ প্যারা কমান্ডো ব্যাটালিয়ন। নিজেদের কোনো ধরনের ক্ষয়ক্ষতি ছাড়াই মোট ১৩ জন দেশি-বিদেশি নাগরিককে উদ্ধার করে দেশের ভাবমূর্তিকে উজ্জ্বল করে তারা। পরে চলতি বছরের মার্চে সিলেটের দক্ষিণ সুরমায় অবস্থিত আতিয়া মহলে জিম্মি পরিস্থিতির সৃষ্টি হলে অপারেশন টোয়াইলাইট নামে চার দিনের শ্বাসরুদ্ধকর অপারেশন পরিচালনার মাধ্যমে অকৃত্রিম সাহসিকতায় দেশকে আরেকবার সফলতা এনে দেয় চৌকস কমান্ডোরা।

পৃথিবীর কাউন্টার টেররিজম অপারেশনের ইতিহাসে অন্যতম সফল ও দৃষ্টান্তস্থাপনকারী অভিযান হিসেবে দেশে বিদেশে সমাদৃত হয় অপারেশন থান্ডারবোল্ট ও অপারেশন টোয়াইলাইট।

এই পতাকা প্রদানের মাধ্যমে সংশ্লিষ্ট ইউনিট বা প্রতিষ্ঠানের কর্মদক্ষতার প্রতি রাষ্ট্রের পরিপূর্ণ আস্থা প্রকাশ পায়। ১ প্যারা কমান্ডো ব্যাটালিয়ন নিরলস ও একনিষ্ঠভাবে দেশ সেবা করে আজ জাতীয় পতাকা পাওয়ার গৌরব অর্জন করেছে। এই ব্যাটালিয়ন বাংলাদেশ সেনাবাহিনীর গৌরব।

২০১৫ সালের ১ জুন একটি পূর্ণাঙ্গ রেজিমেন্ট হিসেবে আত্মপ্রকাশ করে ১ প্যারা কমান্ডো ব্যাটালিয়ন। ২০১৬ সালের ৪ সেপ্টেম্বর প্রতিষ্ঠিত অ্যাডহক প্যারা কমান্ডো ব্রিগেডের অধীনে থেকে সামরিক অপারেশন পরিদপ্তরের দিক নির্দেশনায় ১ প্যারা কমান্ডো ব্যাটালিয়ন নিরলস ও অক্লান্ত প্রচেষ্টার মাধ্যমে জাতীয় গুরুত্বপূর্ণ কর্তব্যে নিয়োজিত আছে। সাফল্যমণ্ডিত ও গৌরবের সোনালি  অধ্যায়ে ১ প্যারা কমান্ডো ব্যাটালিয়ন সফলতার পাতায় স্থান পেয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *