পহেলা অক্টোবর থেকে ২২ দিন মাছ ধরা বন্ধ

Slider জাতীয়

85405_www

 

লক্ষ্মীপুর প্রতিনিধি: প্রজনন মৌসুমে মা ইলিশ রক্ষায় লক্ষ্মীপুরে মেঘনার ১০০ কিলোমিটার এলাকায় পহেলা অক্টোবর থেকে ২২ দিন ইলিশসহ সকল ধরনের মাছ ধরা নিষিদ্ধ করেছে জেলা মৎস্য বিভাগ। রামগতির আলেকজান্ডার থেকে চাঁদপুরের ষাটনাল এলাকা পর্যন্ত  মাছ ধরার উপর এ নিষেধাজ্ঞা জারি করা হয়।  এই সময়ের মধ্যে সব রকমের ইলিশ সংরক্ষণ, আহরণ, পরিবহন, বাজারজাত করণ ও মজুদকরণ নিষিদ্ধ করা হয়েছে। জেলেদেরকে সচেতন করার জন্য নদী এবং উপকূলবর্তী এলাকায় মাইকিং ও পোস্টারিংসহ সকল ধরণের প্রচারণা অব্যাহত রেখেছে জেলা প্রশাসন ও জেলা মৎস্য বিভাগ।
এ আইন অমান্য করলে জেল অথবা জরিমানা এবং উভয় দন্ডের বিধান রয়েছে। জেলা মৎস্য অফিস সুত্রে জানা যায়,  এই জেলায় প্রায় ৪৬ হাজার জেলে রয়েছে। এর মধ্যে নিবন্ধিত রয়েছে ২৭ হাজার ৮০০ জেলে। এদের অধিকাংশই মেঘনা নদীতে মাছ শিকার করে জীবিকা নির্বাহ করে।
সিনিয়র জেলা মৎস্য কর্মকর্তা সুনীল চন্দ্র মজুমদার বলেন, ইলিশের প্রজনন ক্ষেত্রে ইলিশসহ সব ধরনের মাছ শিকারে নিষোধাজ্ঞা জারি করা হয়েছে। প্রতিদিন নদীতে মৎস্য বিভাগ, জেলা প্রশাসন ও কোষ্টগার্ডের যৌথ অভিযান চলবে। এই আইন আমান্য করলে ১ থেকে ২ বছরের জেল অথবা জরিমানা এবং উভয় দন্ডের বিধান রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *