মিয়ানমারে অস্ত্র বিক্রি বন্ধের দাবিতে ইহুদি যাজকদের চিঠি

Slider সারাবিশ্ব
মিয়ানমারে অস্ত্র বিক্রি বন্ধের দাবিতে ইহুদি যাজকদের চিঠি


আরাকান রাজ্যের রোহিঙ্গা মুসলিমদের উপর ইসরায়েলসহ বিভিন্ন দেশ থেকে কেনা অস্ত্র দিয়ে নির্যাতন ও নৃশংসতা চালাচ্ছে মিয়ানমার সেনাবাহিনী। আর এমন প্রেক্ষাপটে এবার দেশটিতে সব রকম অস্ত্র বিক্রি বন্ধ করার জন্য ইসরাইল সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন দেশটির ইহুদি ধর্মগুরু রাবিরা সম্প্রদায়।

মিয়ানমারের সংখ্যালঘু রোহিঙ্গা মুসলিমদের বিরুদ্ধে সহিংসতার প্রতিবাদে রবিবার এ আহ্বান জানিয়েছেন ৫৪ জন রাবি ও ধর্মীয় নারী নেত্রীদের একটি দল। ইহুদি ধর্মীয় নেতাদের এ দলটি মিয়ানমারের রাখাইনে জাতিগত নিধনের নিন্দা জানিয়েছেন।

এতে স্বাক্ষর করেছেন জেরুজালেমের রামবান গির্জার প্রধান রাবি বেনি লাউ, মিডরেশেট অমিট বিয়ার কলেজের ডিন তামার বিটোন, বেইত হিলেল রাবি অ্যাসোসিশেয়নের চেয়ারম্যান রাবি মেইর নেহোরাই, সরকারের সাবেক মন্ত্রী ও রাবি মাইকেল মেলচিওর, সাবেক শিক্ষামন্ত্রী ও রাবি শাই পিরোন এবং অন্যরা। খবর জেরুজালেম পোস্টের।

মিয়ানমারে বিপুল পরিমাণ অস্ত্র বিক্রি করে আসছে ইসরায়েল। এছাড়া চীন, রাশিয়া, ভারত, ইউক্রেন ও ব্রিটেনসহ আরও কিছু দেশ মিয়ানমারে অস্ত্র বিক্রি করে থাকে।

প্রসঙ্গত, রাখাইনে মিয়ানমার আর্মির সহিংসতা থেকে বাঁচতে এ পর্যন্ত প্রায় সাড়ে ৪ লাখ রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে এসেছেন। শুধু যে রাখাইনে সহিংসতা হচ্ছে এমন নয়, কাচিন ও শান রাজ্যেও প্রায় একই অবস্থা। সেখানেও মিয়ানমার সরকার যুদ্ধাপরাধ করছে বলে অভিযোগ রয়েছে।

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু ও সরকারের অন্য মন্ত্রীদের উদ্দেশে একটি খোলা চিঠিও লিখেছেন রাবি ও ধর্মীয় নেতারা। চিঠিতে বলা হয়, ইসরাইলের রাবি, ধর্মীয় নারী নেত্রীরা, শিক্ষাবিদ ও বিভিন্ন সম্প্রদায়ের নেতারা শান্তির পথ অনুসরণ করেন। বিশ্বে যে দেশ তার নিজেকে ধ্বংস করে দিচ্ছে সেই দেশকে যখন ইসরায়েল সাহায্য করে তখন আমরা নীরব থাকতে পারি না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *