পরমাণু লক্ষ্য পূরণে বদ্ধপরিকর কিম, যুক্তরাষ্ট্রকে সতর্ক করল চীন

Slider সারাবিশ্ব
পরমাণু লক্ষ্য পূরণে বদ্ধপরিকর কিম, যুক্তরাষ্ট্রকে সতর্ক করল চীন

বিশ্বজুড়ে আতঙ্ক ছড়িয়ে ধারাবাহিকভাবে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়ে যাচ্ছে উত্তর কোরিয়া। আর তারই জের ধরে দেশটির নেতা কিম জং উন যেকোনো মূল্যে পরমাণু লক্ষ্য পূরণের অঙ্গীকার করেছেন।

সামরিক শক্তির দিক থেকে যুক্তরাষ্ট্রের সমান হওয়ার কথাও বলেছেন তিনি।প্রেসিডেন্ট কিম বলেছেন, সামরিক শক্তি এমন পর্যায়ে নিয়ে যাওয়া হবে যাতে যুক্তরাষ্ট্র কোনো ধরনের হুমকি দিতে না পারে। এদিকে চীন উত্তর কোরিয়া নিয়ে হুমকি বন্ধ করতে যুক্তরাষ্ট্রের প্রতি আহবান জানিয়েছে।

এ ব্যাপারে কিমের বরাত দিয়ে রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ জানিয়েছে, আমাদের চূড়ান্ত লক্ষ্য পরমাণু সক্ষমতা অর্জন করা। আমরা যুক্তরাষ্ট্রের সমান সামরিক শক্তিও অর্জন করতে চাই এজন্য যে মার্কিন শাসকদের এটা বুঝিয়ে দেওয়া হবে যাতে তারা হুমকি দেওয়ার আগে চিন্তা করবেন। কিম আরও জানান, তার দেশ পরমাণু প্রকল্পে অনেকদূর এগিয়েছে, প্রায় শেষের দিকে।

এদিকে ওয়াশিংটনে চীনের রাষ্ট্রদূত চুই তিয়ানকাই সাংবাদিকদের বলেন, যুক্তরাষ্ট্রের হুমকি-ধমকি থেকে দূরে থাকা উচিত।  আমার মনে হয়, যুক্তরাষ্ট্রকে আরও বেশি কিছু করা উচিত যাতে আন্তর্জাতিকভাবে একটা সংলাপে বসে সমঝোতায় আসা যায়।

সূত্র: বিবিসি ও রয়টার্স

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *