যুদ্ধে এবার ‘আরশোলা’কেই ব্যবহার করবে রাশিয়ান সেনারা

Slider বিচিত্র
যুদ্ধে এবার ‘আরশোলা’কেই ব্যবহার করবে রাশিয়ান সেনারা


মার্কিন সেনার ভেতরে ঢুকে পড়তে পারে রাশিয়ার তৈরি নতুন এক রোবো-গুপ্তচর। মার্কিন প্রতিরক্ষা দফতরকে দেওয়া গোয়েন্দাদের এমন বার্তায় নড়েচড়ে বসেছে পেন্টাগন।

যে সে গুপ্তচর) নয়, নতুন রোবো-স্পাই দেখতে অবিকল আরশোলার মতো।শুনতে অনেকটা জেমস বন্ড সিরিজের মতো হলেও রাশিয়ান সেনা এমনই অদ্ভুত কাণ্ড ঘটিয়ে ফেলেছে। এই ধরনের রোবটদের বলা হয়- “ইনসেক্ট বটস”। ২১ শতকে গোয়েন্দাগিরি চালাতে ড্রোন বা পাহাড়-প্রমাণ দেখতে রোবট নয়, রাশিয়ান সেনা তৈরি করে ফেলেছে মাত্র ৪ ইঞ্চির নয়া ‘মেকানিকাল বাগস’।

রুশ সেনাবাহিনী সূত্রে খবর, কান্ট বিশ্ববিদ্যালয়ের দুই ইঞ্জিনিয়ার ড্যানিল বরচেভকিন ও আলেস্কি বেলোসভ বানিয়েছেন এই নতুন গুপ্তচর। এই দুই ইঞ্জিনিয়ার এখন মেতে রয়েছেন নতুন রোবটকে ‘ক্যামোফ্লাজ’-এ সক্ষম করে তুলতে। এক একটি আরশোলার মতো দেখতে এই রোবটের শরীরের লাগানো রয়েছে শক্তিশালী সেন্সর। সামনে কোনও বাধা পড়লেই সেন্সর মারফৎ তা জানতে পেরে পথ বদলে ফেলতে সক্ষম এই রোবটগুলি।

জানা গেছে, রোবটগুলি নিয়ন্ত্রণ করা যাবে রিমোটের সাহায্যে। আপাতত ‘প্রোটোটাইপ’ হিসেবে তৈরি করা হলেও এবার রাশিয়ান সেনা সেগুলি সরাসরি যুদ্ধে ব্যবহার করতে চাইছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *