রাখাইনে জাতিগত নিধন চলছে: জাতিসংঘ

Slider ফুলজান বিবির বাংলা

82469_UN

 

 

 

 

 

ঢাকা: মিয়ানমারে সংখ্যালঘু রোহিঙ্গা সম্প্রদায়ের ওপর চলমান নির্যাতনের তীব্র নিন্দা জানিয়ে জাতিসংঘ মানবাধিকার বিষয়ক প্রধান সতর্কবার্তা দিয়ে বলেছেন, সেখানে ‘জাতিগত নিধন’ চলছে। জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলকে জেইদ রা’দ আল হুসেইন বলেন, ‘মিয়ানমার মানবাধিকার তদন্তকারীদের সেখানে প্রবেশ করতে অস্বীকৃতি জানানোর কারণে বর্তমান পরিস্থিতি পুরোপুরি পর্যালোচনা করা যাচ্ছে না, কিন্তু পরিস্থিতি দেখে মনে হচ্ছে এটা জাতিগত নির্মূলের আদর্শ উদাহরণ।’

জেইদ আরো বলেন, রোহিঙ্গাদের বিরুদ্ধে চলমান অভিযান স্পষ্টত অসামঞ্জস্যপূর্ণ এবং এতে আন্তর্জাতিক আইনের মৌলিক নীতির কোন তোয়াক্কা করা হচ্ছে না। আমরা বহু রিপোর্ট এবং উপগ্রহ চিত্র পেয়েছি যেখানে নিরাপত্তা বাহিনী ও স্থানীয় মিলিশিয়ারা রোহিঙ্গাদের গ্রাম জ্বালিয়ে দিচ্ছে বলে প্রমাণ মিলেছে। এছাড়া, পলায়নরত মানুষকে গুলি করা সহ বিচারবহির্ভূত হত্যাকা-ের একইরকম বর্ণনা পাওয়া গেছে অনেকের কাছ থেকে।
চলমান এই নৃশংস সামরিক অভিযানের ইতি টানতে সরকারের প্রতি আহ্বান জানিয়ে জেইদ বলেন, সংঘটিত অপরাধের জবাবদিহিতা নিশ্চিত করতে হবে এবং রোহিঙ্গা জনসংখ্যার বিরুদ্ধে মারাত্মক ও ব্যাপক বৈষম্যের চর্চা পাল্টাতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *