সীমান্তের শূন্যরেখায় মিয়ানমারের সেনাদের আনাগোনায় আতঙ্ক

Slider সারাবিশ্ব
সীমান্তের শূন্যরেখায় মিয়ানমারের সেনাদের আনাগোনায় আতঙ্ক

নাফ নদীর ওপারে সীমান্তের শূন্যরেখার কাছে মিয়ানমার সেনাবাহিনীর ১২৪ জন সদস্যকে শনিবার দুপুরের দিকে হেঁটে যেতে দেখা গেছে। তবে, সতর্ক অবস্থায় আছে বিজিপি।

জানা গেছে, বান্দরবান জেলার নাইক্ষ্যংছড়ি থানার তামব্রু কোনাপাড়া সীমান্তের কাছে মিয়ানমারের সেনারা দুপুরের দিকে হেঁটে গেছে। এসময় সেখানে আসা রোহিঙ্গা শরণার্থীদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। এদিকে, তমব্রু সীমান্তের ‘নো ম্যানস ল্যান্ডে’ থাকা অন্তত কয়েক হাজার রোহিঙ্গা দুপুরে একসঙ্গে বাংলাদেশে অনুপ্রবেশ করে। তারা এসে জড়ো হয় কুতুপালং, বালুখালী, থাইনখালী ও পালংখালীতে।

এসব এলাকায় বেশ কয়েক দিন ধরেই লক্ষাধিক রোহিঙ্গা আশ্রয় নিয়েছে। এখনো অধিকাংশ খোলা আকাশের নিচে তাঁবু ছাড়াই অবস্থান করছে। গতকাল তিন দফা বৃষ্টিতে তাদের ভিজতে দেখা গেছে। রাস্তার দুই ধারে ত্রাণের জন্য অপেক্ষায় ছিল তারা। বয়োবৃদ্ধ অনেকেই শারীরিকভাবে দুর্বল হয়ে পড়েছেন।

রোহিঙ্গারা মিয়ানমার থেকে বাংলাদেশে যেসব পথ দিয়ে আসছে, তাদের ১৭টি বিশেষ পয়েন্ট চিহ্নিত করা হয়েছে বলে জানিয়েছেন কক্সবাজার জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা হাকিম (এডিএম) খালিদ মোহাম্মদ। তিনি বলেন, জেলা প্রশাসনের সভায় এ ব্যাপারে সিদ্ধান্ত হয়েছে। যারা মিয়ানমার থেকে এসেছে সবাইকে তালিকভুক্ত করা হবে। চাইলেই যাতে তাদের খোঁজ পাওয়া যায় সে জন্য তাদের ছবি, আঙুলের ছাপ নেওয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *