গোমাংস খেতে হলে নিজেদের দেশে খান, ভারতে নয়’

Slider সারাবিশ্ব
'গোমাংস খেতে হলে নিজেদের দেশে খান, ভারতে নয়'

বিদেশি পর্যটকদের উদ্দেশ্যে ভারতের নতুন পর্যটনমন্ত্রী আলফোন্স কান্নানথানম বলেছেন, গোমাংস যদি খেতে হয় তবে তা নিজেদের দেশে খান এবং তারপর ভারতে আসুন। গোমাংস খাওয়ার জন্য ভারত ভ্রমণ করবেন না।

উড়িষার ভুবনেশ্বরে ৩৩তম ইন্ডিয়ান অ্যাসিসেয়শন অফ ট্যুর অপারেটরস’এর সম্মেলনের ফাঁকে মন্ত্রী এসব কথা বলেন।

গোরক্ষকদের তাণ্ডব ও ভারতের একাধিক রাজ্যে গোমাংস খাওয়ার ওপর নিষেধাজ্ঞার ফলে দেশটির পর্যটন শিল্পে তার কোন প্রভাব পড়বে কি না-সেই প্রশ্নের উত্তরে এই অদ্ভুত পরামর্শ দেন সদ্য শপথ নেওয়া পর্যটন দফতরের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী আলফোন্স। সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি জানান, ‘পর্যটকরা তাদের নিজেদের দেশেই যেন গোমাংস খান এবং তারপর ভারতে আসেন’।

যদিও এর আগে ওই অনুষ্ঠানের শুরুতেই ভারতের প্রাচীন ইতিহাস তুলে ধরে মন্ত্রী বলেন, ‘ভারতের সভ্যতা অনেক পুরোনো। গোটা বিশ্বের উচিত এখানে আসা এবং আমাদের দেখা। আমাদের দেশ ও ইতিহাসকে আমাদের ভালবাসতে হবে এবং বিদেশিদের কাছে তার মাহাত্ম তুলে ধরে বলতে হবে যে…দেখুন এটা হল একটা সুন্দর দেশ’।

সাম্প্রতিককালে ভারত জুড়ে গোমাংস বিতর্কের মধ্যেই মন্ত্রীর এই মন্তব্য আগুনে ঘি ঢালার মতো কাজ করেছে। বিষয়টি নিয়ে বিতর্ক মাথাচাড়া দিতেই অবশ্য সেই মন্তব্যকে ডিফেন্ড করেছেন তিনি।

শুক্রবারই সে প্রসঙ্গে কেরলা ও গোয়ার মতো রাজ্যের উদাহরণ তুলে ধরে মন্ত্রী বলেন, ‘গোয়ায় বিজেপিই ক্ষমতায় রয়েছে। সেখানকার মানুষ এখনও গোমাংস খায়। তাতে বিজেপির কোন সমস্যাই নেই। কেরলায়ও বিরোধী দল হিসাবে বিজেপি গোমাংস খাওয়ায় কোনো আপত্তি জানায়নি। আগের মন্তব্যের প্রেক্ষিতে তিনি বলেন ‘ওটা একটা কথার কথা ছিল.. তাছাড়া আমি খাদ্যমন্ত্রী নই, আমি হলাম পর্যটনমন্ত্রী, তাই এই বিষয়টিতে সিদ্ধান্ত নেওয়ার এক্তিয়ার আমার নেই’।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *