কামারুজ্জামান ও সাঈদীর রায়ের রিভিউ করতে পারবে দু’পক্ষই

বাংলার আদালত

কাসাঢাকা: নানা বিতর্কের পর সুপ্রিম কোর্টের আপিল বিভাগের রায়ে স্পষ্ট হয়েছে যে, মানবতাবিরোধী অপরাধের মামলায় ট্রাইব্যুনাল থেকে আপিল বিভাগে যাওয়া আপিল মামলার চূড়ান্ত রায়েরও পুনর্বিবেচনার (রিভিউ) আবেদন করা যাবে।
রাষ্ট্র ও দণ্ডপ্রাপ্ত আসামি- উভয়পক্ষই রিভিউ করতে পারবেন এটিও স্পষ্ট করে দিয়েছেন সর্বোচ্চ আদালত। আর এতে মৃত্যুদণ্ডাদেশপ্রাপ্ত মোহাম্মদ কামারুজ্জামানের পাশাপাশি সর্বোচ্চ দণ্ড না পাওয়া দেলাওয়ার হোসাইন সাঈদীর রায়ের বিরুদ্ধেও রিভিউ করার সুযোগ এসেছে। তবে রিভিউ করা যাবে পূর্ণাঙ্গ রায় প্রকাশের পর এবং ১৫ দিনের মধ্যে।
মঙ্গলবার ফাঁসি কার্যকর হয়ে যাওয়া আব্দুল কাদের মোল্লার মৃত্যুদণ্ডের রায় পুনর্বিবেচনার (রিভিউ)আবেদন খারিজের যে পূর্ণাঙ্গ রায় প্রকাশ করেছেন আপিল বিভাগ সে রায়ের আলোকেই সুযোগ তৈরি হয়েছে কামারুজ্জামান-সাঈদীসহ অন্য সব দণ্ডপ্রাপ্তদের ক্ষেত্রে চূড়ান্ত রায়ের রিভিউয়ের।
রিভিউ খারিজের সংক্ষিপ্ত রায়ের পর গত বছরের ১২ ডিসেম্বর রাতে ফাঁসি দেওয়া হয়েছে মানবতাবিরোধী অপরাধের দায়ে জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল কাদের মোল্লাকে। এ দলেরই আরেক সহকারী সেক্রেটারি জেনারেল কামারুজ্জামানকে ট্রাইব্যুনালের দেওয়া ফাঁসির দণ্ডাদেশ বহাল রেখেছেন আপিল বিভাগ তার গত ৩ নভেম্বরের আপিল মামলার রায়ে। অন্যদিকে গত ১৭ সেপ্টেম্বর জামায়াতের নায়েবে আমির দেলাওয়ার হোসাইন সাঈদীকে ট্রাইব্যুনালের সর্বোচ্চ দণ্ড কমিয়ে আমৃত্যু কারাদণ্ডাদেশ দিয়েছেন আপিল বিভাগ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *