রোহিঙ্গা ইস্যু: মালয়েশিয়ায় মিয়ানমারের রাষ্ট্রদূতকে তলব

Slider জাতীয়
রোহিঙ্গা ইস্যু: মালয়েশিয়ায় মিয়ানমারের রাষ্ট্রদূতকে তলব

মিয়ানমারে রোহিঙ্গা মুসলিমদের উপর সেনাবাহিনীর চলমান নিপীড়ন ও দমন অভিযানের জেরে মালয়েশিয়ায় নিযুক্ত মিয়ানমারের রাষ্ট্রদূতকে তলব করা হয়েছে।

মঙ্গলবার মালয়েশিয়ার পররাষ্ট্রমন্ত্রী আনিফাহ আমানের বরাত দিয়ে বার্তাসংস্থা রয়টার্স, মিয়ানমারের রাষ্ট্রদূতকে তলবের বিষয়টি নিশ্চিত করেছে।

মালয়েশিয়ার পররাষ্ট্রমন্ত্রী আনিফাহ আমান বলেন, ‘রাখাইনের এ পরিস্থিতিতে মালয়েশিয়া বিশ্বাস করে যে, রোহিঙ্গাদের বিরুদ্ধে ধারাবাহিক সহিংসতা ও বৈষম্যের বিষয়টি উচ্চতর আন্তর্জাতিক ফোরামে তুলে ধরা উচিত। ’

রোহিঙ্গাদের অধিকারের ব্যাপারে মুসলিম সংখ্যাগরিষ্ঠ মালয়েশিয়া বরাবরই উদ্বেগ প্রকাশ করে আসছে। মিয়ানমার বলছে, পুলিশি তল্লাশি চৌকি ও সেনাবাহিনীর ওপর হামলায় দায়ী সন্ত্রাসীদের বিরুদ্ধে গত বছরের অক্টোবর থেকে নিরাপত্তা বাহিনী বৈধ অভিযান পরিচালনা করছে।

তবে সর্বশষে সহিংসতার ঘটনা বৃদ্ধি পায় গত ২৫ আগস্ট। ওই দিন রাখাইনে পুলিশি তল্লাশি চৌকিতে রোহিঙ্গা বিদ্রোহীদের হামলায় দেশটির ১২ পুলিশ সদস্য নিহত হয়। এরপর থেকে রাখাইনে রোহিঙ্গাদের বিরুদ্ধে কঠোর অভিযান শুরু করেছে সেনাবাহিনী। অভিযান শুরুর পর থেকে এখন পর্যন্ত এক লাখ ২৩ হাজার রোহিঙ্গা বাংলাদেশে প্রবেশ করেছে বলে জাতিসংঘ জানিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *