দারুল আযহারে ফিৎনায় আমাদের করনীয় শীর্ষক সেমিনার অনুষ্টিত

Slider গ্রাম বাংলা
20170826_194030
.
হাফিজুল ইসলাম লস্কর :: সিলেট মহানগরীর প্রান কেন্দ্রে অবস্থিত শাহজালাল উপশহরে ঐতিহ্যবাহি দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠান জামেয়া দারুল আযহার ক্যাডেট মাদ্রাসা সিলেট’র উদ্যোগে ফিৎনায়ে ইরতিদাদ’র গতি প্রকৃতি ও আমাদের করনীয় শীর্ষক সেমিনার অনুষ্টিত হয়।
নগর সংস্কৃতি কেন্দ্র মিলনায়তনে অনুষ্ঠিত এ সভায় মাদ্রাসার পরিচালক মাওঃ মঞ্জুরে মাওলার সভাপতিত্বে এবং মাওলানা জাকারিয়া আল হাসান’র সঞ্চালনায় অনুষ্টিত হয়।
ফিৎনায়ে ইরতিদাদ’র গতি প্রকৃতি ও আমাদের করনীয় শীর্ষক সেমিনার’র মুখ্য আলোচক কবি মুসা আল হাফিজ।
বিশেষ অতিথি ছিলেন মাদ্রাসাতুল হাসনাইন’র শিক্ষাসচিব মাওঃ মাশহুদ আহমদ, মাও রেজওয়ান আহমদ, মাওলানা ইয়াহইয়া চৌধুরী, মাও ইজাদ আহমদ, মাওঃ আব্দুল হান্নান, মাওঃ মুখলিছুর রহমান, সাপ্তাহিক ইউনানী কন্ঠ ও হলিবিডি24.কম’র সম্পাদক হাফিজুল ইসলাম লস্কর।
আলোচনা সভায় বক্তারা বলেন,
আমরা এখন যে সময়ে বাস করছি তাতে পারিবারিক, সামাজিক এবং রাষ্ট্রীয় ফিতনা প্রায়শ:ই চরম আকার ধারণ করে। দেশে বলুন, দেশের বাইরে বলুন সর্বত্র মানুষের মধ্যে ব্যাপক মতপার্থক্য যা হঠাৎ করেই রূপ নেয় ঝগড়ায়, ঘৃণায়, খুনাখুনিতে। ফিতনা যখন চরম আকার ধারণ করে তখন ভালো-মন্দের পার্থক্য করা কঠিন হয়ে পড়ে, আর এই সময়ে অনেকেই কনফিউজড হয়ে পড়ে যে, আমার কি করনীয়? ফিতনার সময় একজন প্রকৃত মুসলিমের দায়িত্ব কি – এই সমন্ধে কোরআন আর হাদিস কি বলে। যখন মানুষ দ্বিধাদ্বন্দে পতিত হয় তখনই সমাজ তথা ধর্মীয় জীবন হ-য-ল-ব-র হয়ে পড়ে।
বক্তারা আরো বলেন, ফিৎনায়ে ইরতিদাদ’র ঘটনা আগেও ঘটেছে বর্তমানে এবং ভবিষ্যতে ঘটবে। এগুলো সুধুর প্রসারী চক্রান্তের জ্বলন্ত নজির। ধর্মের যেকোন একটি বিধান ছেড়ে দেওয়ার প্রবনতা পরবর্তিতে ধর্ম ত্যাগের প্রবনতাকে বৃদ্ধি করে। ইসলামের প্রথম খলিফা হযরত আবু বকর (রা:) সময় থেকে ফিৎনায়ে ইরতিদাদ’র ঘটনা শুরু হয়। কিন্তু তবু তিনি বাতিলের সাথে আপোষ করেননি। আমাদেরও হযরত আবু বকর (রা:) আপোষহীনতার ঘটনা থেকে শিক্ষা নিয়ে আমাদের কর্মপন্থা নির্ধারন করতে হবে।
.
বার্তা প্রেরক
হাফিজুল ইসলাম লস্কর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *