একটা একটা রোহিঙ্গা মারবি আর জিরিয়ে নিবি

Slider সারাবিশ্ব

 

2351e752e55f122b08cb64e0d456c0e7-59a27c54298cb

 

 

 

 

আমাদের পূর্ব সীমান্তে আবারও আহত-নির্যাতিত-বিতাড়িত আরাকানিদের ঢল। এর শুরু হাজার বছর আগে, তখন পাহাড় পেরিয়ে বর্মি বাহিনী আরাকান আগ্রাসন চালায়। বর্মি রাজা আনাওরথা ১০৪৪ থেকে ১০৭৭ খ্রিষ্টাব্দে হাজারো স্থানীয় রোসাং বা রোহাং এবং রেকং বা রাখাইন হত্যা করেন, দেশত্যাগী হয় লাখ লাখ আরাকানি। চাকমা, রাখাইন, মারমাসহ অনেক জনগোষ্ঠী সে সময়ই দেশত্যাগী হয়ে বর্তমানের বাংলাদেশ অঞ্চলে বসবাস শুরু করে। তারা সঙ্গে নিয়ে আসে ধান চাষের নতুন পদ্ধতি, তা আজ সারা বাংলায় বিস্তৃত। সে সময়কার নির্যাতিত রাখাইনদের উত্তরসূরিরাই আজ বর্মি জাতীয়তাবাদের মদদে তাদের রোহিঙ্গা ভাইবোনদের বিরুদ্ধে দাঁড়িয়েছে। ইতিহাস বড়ই পরিহাসপ্রবণ এবং নিষ্ঠুর।

১.
এক সেনা যুদ্ধে যাবে। মা তার ব্যাগে খাবারদাবার গুছিয়ে দিচ্ছেন। ছেলের মাথায় হাত বুলাতে বুলাতে পরম স্নেহে বলছেন, ‘একটা একটা…মারবি, আর জিরিয়ে নিবি।’
ছেলের মুখ দিয়ে বেরিয়ে পড়ল কথাটা:
কিন্তু ওরা যদি আমাকে মারে?
বা রে, তোকে মারবে কেন? তুই ওদের কী ক্ষতি করেছিস!

গত বৃহস্পতিবার, এক রাতেই নিহত হলেন ৭৭ জন। মিয়ানমারের সেনাবাহিনী এবং অং সান সু চির ভাষায় এঁরা সবাই ‘জঙ্গি’। সরকারি অভিযোগ, এই ‘জঙ্গিরা’ পুলিশসহ নিরাপত্তা বাহিনীর ১২ জনকে হত্যা করেছে। মিয়ানমারের ভাষ্য: ‘আমাদের বাহিনী’ তো কারও কোনো ক্ষতি করেনি! জাতীয়বাদী-সাম্প্রদায়িক ঘৃণাবাদীদের চোখে সব সময়ই ‘আমাদের বাহিনী সম্পূর্ণ নির্দোষ’।

যুগে যুগে শিকারি ও শিকারের নাম বদলে যায়। বাঙালি, কুর্দি, কাশ্মীরি, ইরাকি, আফগানি, ইয়াজিদি হত্যার পাশাপাশি মরছে রোহিঙ্গারাও। বর্মি সৈন্যরা একটা একটা নয়, দলে দলে রোহিঙ্গা মারছে আর জিরিয়ে নিচ্ছে। অঢেল সময় তাদের। রোহিঙ্গারাও সংখ্যায় তেমন বেশি নয়, মাত্র ২২ লাখ। এর ১১ লাখ আছে আরাকানে, বাকিরা বিভিন্ন দেশের অবহেলিত উদ্বাস্তু। মাতৃভূমি রাখাইনেই দেড় লাখ রোহিঙ্গাকে ঘরবাড়ি থেকে তাড়িয়ে কাঁটাতারঘেরা ‘রিফিউজি ক্যাম্পে’ ঢোকানো হয়েছে।

আরাকানে তাদের বাঙালি বলে গালি দেওয়া হলেও বাঙালিদের রাষ্ট্রও তাদের চায় না। কোনো দেশই তাদের চায় না। জাতিসংঘের দেওয়া খেতাবে তারা পৃথিবীর সবচেয়ে নির্যাতিত জনগোষ্ঠী। রোহিঙ্গাদের চেয়ে করুণ, লাঞ্ছিত ও আশাহীন শরণার্থীও খুব কম আছে। জন্মই তাদের অপরাধ। তাই জন্মের মতো তাদের দেশছাড়া করা হয়, মৃত্যু দিয়ে চলে জন্মের প্রায়শ্চিত্ত।

কফি আনান মিয়ানমার সফরে আছেন, ভারত ও বাংলাদেশ কিছু শরণার্থীকে ফেরত পাঠাতে যাচ্ছিল, সে সময় কেন এই ঘটনা? আনান কমিশন মিয়ানমারে গিয়েছে একগুচ্ছ সুপারিশসহ। রোহিঙ্গাদের নাগরিক হিসেবে চলাফেরার স্বাধীনতাসহ অন্যান্য অধিকার দেওয়ার দাবি তাঁরা তুলেছেন। ঘটনার আগের তিন দিন কফি আনানের সফরই ছিল মিয়ানমারের প্রধান সংবাদ শিরোনাম। চতুর্থ দিন, ২৬ আগস্ট শুরু হলো রোহিঙ্গাদের জীবনে আরেকটি রক্তাক্ত দুর্যোগ। কিন্তু কেন ঠিক এখনই?

সব সহিংসতার আগেও যেমন, পরেও তেমন, রোহিঙ্গারা হিংসার মুখেই ছিল। গত কয়েক সপ্তাহে রাখাইনে ব্যাপক সামরিক সমাবেশ করা হয়। অবরোধে ফেলা হয় লাগাতার অনাহারের মুখে। ঘরে ঘরে তল্লাশির মধ্যে চলে নির্যাতন। এর মধ্যে এ হামলা যারাই করুক বা যারাই করাক, একে রোহিঙ্গা বিতাড়নের অজুহাত হিসেবে কাজে লাগিয়ে আনান কমিশনের চেষ্টাটাকে ভন্ডুল করে দিতে পেরেছে মিয়ানমার। প্রাণের ভয়ে পালাতে থাকা রোহিঙ্গাদের ওপর মেশিনগানের গুলি চালিয়ে তারা বোঝাতে চাইছে, যতবার ফেরার চেষ্টা করবে, ততবার গুলি চলবে। মেসেজ ক্লিয়ার অ্যান্ড আউট!

২০১২ সালের হত্যাকাণ্ডের সময় তখনকার মিয়ানমারের প্রেসিডেন্ট থেইন সেইন বলেছিলেন, ‘রোহিঙ্গারা মিয়ানমারের জনগণ নয়, বিতাড়নই এ সমস্যার একমাত্র সমাধান।’ মিয়ানমারের রাষ্ট্রীয় মদদপুষ্ট থেরাভেদা বৌদ্ধ উগ্রপন্থীরা তাদের বিনাশ চায়। গৌতম বুদ্ধের মহান বাণী ‘বুদ্ধং শরণং গচ্ছামী’র শরণ তারা পায় না। গণতন্ত্রের মানসকন্যা অহিংস নেত্রী অং সান সু চিও রোহিঙ্গাদের ব্যাপারে হিংসা প্রকাশে রাখঢাক রাখেন না। জাতিসংঘ বারবার জানাচ্ছে, রোহিঙ্গারা ভয়ংকর গণহত্যার হুমকির মুখে।

৩.
যতবার রোহিঙ্গা গণহত্যা হবে, ততবার বাঙালির নাম আসবেই। কখনো চট্টগ্রাম আরাকানের অংশ ছিল, কখনো আরাকান ছিল চট্টগ্রামের অংশ। দুই অঞ্চলের মধ্যে অন্তত ৭০০ বছরের ব্যবসা-বাণিজ্য, চলাচল ও আত্মীয়তার যোগাযোগ বহমান। পাহাড় দিয়ে আলাদা থাকা বর্মি-অধ্যুষিত মিয়ানমারের চেয়ে আরাকান বরং বাংলাদেশেরই কাছের জায়গা। আরাকান বহু শতাব্দী ধরেই রোহিঙ্গা মুসলমান, রোসাঙ্গ হিন্দু আর মহাযানী বৌদ্ধদের মাতৃভূমি। মধ্যযুগে এই হিন্দু ধর্মাবলম্বীদের বলা হতো চন্দ্র-রোসাং আর মুসলমানদের রোহাং। রোহাং থেকেই আজকের রোহিঙ্গা কথাটার জন্ম। হিন্দু চন্দ্র রাজারা এবং মুসলিম সুলতানরাই ছিলেন আঠারো শতকের আগে পর্যন্ত আরাকানের শাসক।

একাদশ শতকে রাজা আনাওরথাই স্থানীয় মহাযানী বৌদ্ধ মতবাদ হটিয়ে উগ্র থেরাভাদা মতবাদের পৃষ্ঠপোষকতা দেন। গৌড়ের সুলতানদের সহযোগিতায় আরাকানের সম্রাট নরমেখলা ২৪ বছর বাংলায় নির্বাসিত থাকার পরে ১৪৩০ সালে আরাকানের সিংহাসন ফেরত পান। পরে তিনি ইসলাম ধর্মও গ্রহণ করেন। পরের আরাকানি রাজারাও বাঙালি ও মুসলমানদের আরাকানের গুরুত্বপূর্ণ পদে অধিষ্ঠিত করেন। আরাকান রাজসভাতেই আলাওল, সৈয়দ শাহ সগীর প্রমুখ বাঙালি কবিদের প্রতিষ্ঠা। বাংলা ভাষা ও সাহিত্য আজ যেখানে এসেছে, তাতে আরাকানের বাঙালি কবিদের অবদান ব্যাপক।

আরাকানের রোহিঙ্গাদের বাঙালি বা মুসলমান যা-ই বলা হোক না কেন, তারা কোনোভাবেই বহিরাগত নয়। বরং আধুনিক সময়ে, ১৭৮৫ সালে আরাকান দখলকারী বর্মিরাই বহিরাগত। মিয়ানমারের স্বাধীনতা আন্দোলনের পিতৃপুরুষেরা ঠিকঠাক জানতেন। বার্মার প্রথম প্রেসিডেন্ট উ নু রোহিঙ্গাদের আরাকানের অধিবাসী হিসেবে স্বীকৃতি দিয়েছিলেন। ১৯৪৭ সালে বার্মার প্রথম সংবিধান সভার নির্বাচনে তারা ভোট দিয়েছিল। ১৯৫১ সালে তারা পায় আরাকানের অধিবাসী হিসেবে পরিচয়পত্র। ১৯৫৯ সালে প্রধানমন্ত্রী উ বা রোহিঙ্গাদের আরাকানের জাতিগোষ্ঠী বলে অভিহিত করেন। ১৯৪৭ সালে স্বাধীন বার্মার প্রতিষ্ঠাতাদের অন্যতম শাও সোয়ে থাইক বলেছিলেন, ‘রোহিঙ্গারা স্থানীয় আদিবাসী না হলে আমিও বহিরাগত।’ কিন্তু ১৯৬২ সালে সামরিক সরকারের প্রতিষ্ঠার দিন থেকেই শুরু হয় রোহিঙ্গাদের দুর্ভাগ্যের করুণ মহাকাব্য। ১৯৮২ সালে তাদের নাগরিকত্ব কেড়ে নেওয়া হয়, বন্ধ হয়ে যায় রোহিঙ্গা ভাষায় রেডিও অনুষ্ঠান প্রচার। শুরু হয় অপারেশন ড্রাগন কিং নামে রোহিঙ্গা বিতাড়ন কর্মসূচি।

কিন্তু এ অবস্থা দীর্ঘদিন চলতে পারে না। যাদের দেশও নাই বিদেশও নাই, মৃত্যু ছাড়া যাদের নিস্তার নাই, তারা ঘুরে দাঁড়াবেই। কেউ না কেউ তাদের রিক্রুট করবে। সিরিয়া থেকে বিতাড়িত আইএসও তক্কে তক্কে আছে। মিয়ানমার যে হারে উগ্র বৌদ্ধ জাতীয়তাবাদী ঘৃণায় ভাসবে, সেই হারে বিশ্বের বিভিন্ন জায়গার ক্ষুব্ধ মুসলমানরাও ঘৃণা দিয়েই জবাব দিতে চাইবে। মিয়ানমারের রাষ্ট্রীয় হঠকারিতার জবাবে আসবে জঙ্গি হঠকারী যোদ্ধারা। মিয়ানমার রোহিঙ্গাদের প্রতি যে অন্ধঘৃণা দেখাচ্ছে, তা শেষবিচারে তাদেরই অন্ধ করে দেবে। এটা খুবই মর্মান্তিক, মিয়ানমারের বিবেক বলে পরিচিত অং সান সু চি অহিংসা ছেড়ে সে দেশের সামরিক বাহিনীর মদদপুষ্ট বৌদ্ধ বিন লাদেন নামে পরিচিত উগ্র ধর্মবাদী পুরোহিত অশিন বিরাথুর পথে চলেছেন। এই হিংসা ও প্রতিহিংসা কেবল মিয়ানমারের জন্যই নয়, ভারত-বাংলাদেশ-থাইল্যান্ড সবার জন্যই বিপদ বয়ে আনতে পারে। তার আগেই শান্তি ও মানবতাকে সুযোগ দেওয়া উচিত।

৪.
ব্রিটিশরাই রোহিঙ্গাদের আরাকানে নিয়ে গিয়েছিল, কিংবা ১৯৪৭ সালের পর আরাকানকে তারা পাকিস্তানে নিতে চেয়েছিল; এ অভিযোগ মিয়ানমারের নৃতাত্ত্বিক-জাতীয়তাবাদীদের। কিছু লোক ব্রিটিশরা নিয়ে গিয়েছিল এবং বর্মিদের অত্যাচারের মুখে কিছু রোহিঙ্গা নেতা আরাকানকে তৎকালীন পাকিস্তানভুক্ত করার জন্য গণভোট দাবি করেছিলেন, এটা সত্য। তারা তো হত্যা-ঘৃণা-লুণ্ঠন চালায়নি কারও ওপর! সত্যের ওপর দিকে রয়েছে মিয়ানমারে প্রবল হয়ে ওঠা বর্ণবাদী জাতীয়তাবাদ। এর বিরুদ্ধেই কিন্তু লড়াই করছে মিয়ানমারের অ-বর্মি দশটি জাতিগোষ্ঠী। তাদেরও কি রোহিঙ্গাদের মতো ‘বহিরাগত’ বলা হবে?

১৯৯১ সাল থেকে মিয়ানমার রাষ্ট্রে যে ‘ক্লিন অ্যান্ড বিউটিফুল ন্যাশন’ অর্থাৎ ‘সুন্দর ও পরিচ্ছন্ন জাতি’ কর্মসূচী চালু আছে, মিয়ানমারের যাবতীয় জাতিগত সংকটের গোড়া সেখানেই। মনে আছে, জাতিকে সুন্দর ও পরিচ্ছন্ন করার নামে আরেকবার কোটি মানুষ হত্যা করা হয়েছিল। যিনি করেছিলেন তাঁর নাম হিটলার।

বর্ণ ও ধর্মভিত্তিক জাতীয়তাবাদই দেশে দেশে অশান্তির কারণ। মিয়ানমারের জাতীয়তাবাদের মর্মে আছে বর্মি-বৌদ্ধ পরিচয়ের গর্ব। সব জাতিগোষ্ঠী ও নাগরিককে যদি মিয়ানমার সমান চোখে দেখত, তাহলে কারেনসহ রোহিঙ্গারাও অধিকার পেত। রোহিঙ্গাই হোক বা স্বদেশি পাহাড়িই হোক, ভিকটিমকে দোষারোপ না করে আমাদের তাই তাকাতে হবে সমস্যার গোড়ায়। মিয়ানমারে গণতন্ত্র আসেনি, এসেছে উগ্র বর্ণবাদী জাতীয়তাবাদ। আমাদের সীমান্তে তা নিয়মিত জন্ম দিচ্ছে দুঃসংবাদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *