ঔষধ প্রশাসন অধিদপ্তরের দুই কর্মকর্তাকে বরখাস্ত

Slider জাতীয়
ঔষধ প্রশাসন অধিদপ্তরের  দুই কর্মকর্তাকে বরখাস্ত

রিড ফার্মার ভেজাল প্যারাসিটামল সিরাপে শিশুমৃত্যুর ঘটনায় ঔষধ প্রশাসন অধিদপ্তরের দুই কর্মকর্তার অযোগ্যতা ও অবহেলার প্রমাণ পাওয়ায় তাদের সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে। স্বাস্থ্য সচিব (জনসেবা) মো. সিরাজুল হক খান গতকাল হাইকোর্টে এক শুনানি চলাকালে এ কথা জানান।

২০০৯ সালে রিড ফার্মার ভেজাল প্যারাসিটামল সিরাপ পানে শিশুমৃত্যুর ঘটনায় ঔষধ প্রশাসন অধিদপ্তরের পক্ষ থেকে পাঁচজনের বিরুদ্ধে মামলা করা হয়। মামলার শুনানি শেষে গত বছর পাঁচজনকে খালাস দেন বিচারিক আদালত। রায়ের পর্যবেক্ষণে বলা হয়েছিল, মামলাটি করার ক্ষেত্রে অধিদপ্তর ১৯৮০ সালের ড্রাগ আইন যথাযথভাবে অনুসরণ করেনি। মামলার আলামত যথাযথভাবে জব্দ করা, তা রাসায়নিক পরীক্ষাগারে পাঠানো ও রাসায়নিক পরীক্ষার প্রতিবেদনও আদালতে জমা দেয়া হয়নি। এক্ষেত্রে অধিদপ্তরের দুই কর্মকর্তা— শফিকুল ইসলাম ও আলতাফ হোসেন চরম অবহেলা, অযোগ্যতা ও অদক্ষতার পরিচয় দিয়েছেন।

আদালতের রায়ে এ পর্যবেক্ষণ উঠে আসার পর উল্লিখিত দুই কর্মকর্তার পদে বহাল থাকার বৈধতা চ্যালেঞ্জ করে হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের পক্ষ থেকে হাইকোর্টে একটি রিট পিটিশন করা হয়। এর পরিপ্রেক্ষিতে এ দুই কর্মকর্তাকে কেন চাকরি থেকে অপসারণের ব্যবস্থা নিতে নির্দেশ দেয়া হবে না, তা জানতে চেয়ে একটি রুল জারি করেন হাইকোর্ট। স্বাস্থ্য সচিব ও ঔষধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালককে এ রুলের জবাব দিতে নির্দেশনা দেয়া হয়। ওই রুলের পরিপ্রেক্ষিতে স্বাস্থ্য মন্ত্রণালয় ১১ জুলাই হাইকোর্টে একটি প্রতিবেদন দাখিল করে।

সেখানেও ওই দুই কর্মকর্তার অবহেলার প্রমাণ পাওয়ার কথা বলা হয়। এরপর তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা চেয়ে আরেকটি সম্পূরক আবেদন করে হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ। ওই ?দুই কর্মকর্তার বিরুদ্ধে কী শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হয়েছে ৩ আগস্ট তা জানতে চান হাইকোর্ট। জবাবে স্বাস্থ্য সচিব এক প্রতিবেদনে আদালতকে জানান, ওই দুই কর্মকর্তাকে সতর্ক করা হয়েছে।

উল্লিখিত দুই কর্মকর্তার বিরুদ্ধে কোনো শাস্তিমূলক ব্যবস্থা না নেয়ায় পরবর্তীতে আরেকটি আবেদন করেন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের অ্যাডভোকেট মনজিল মোরসেদ। সে আবেদেনের ভিত্তিতে ২১ আগস্ট স্বাস্থ্যসেবা বিভাগের সচিবকে তলব করা হয়। নির্দেশনা অনুযায়ী স্বাস্থ্য সচিব গত বুধবার আদালতে হাজির হয়ে জানান, ওই দুই কর্মকর্তাকে সতর্ক করে দেয়া হয়েছে।

স্বাস্থ্য সচিবের এ ব্যাখ্যায় সন্তুষ্ট না হয়ে আদালত তাকে গতকাল আবারো হাজির হয়ে ‘যথাযথ ব্যাখ্যা’ দেয়ার নির্দেশ দেন। এরপর সিরাজুল হক খান গতকাল আদালতে উপস্থিত হয়ে ওই দুই কর্মকর্তাকে সাময়িক বরখাস্ত করার কথা জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *