মিয়ানমারের রাখাইন রাজ্যে রক্তক্ষয়ী সংঘর্ষে নিহত ৩২

Slider সারাবিশ্ব
মিয়ানমারের রাখাইন রাজ্যে রক্তক্ষয়ী সংঘর্ষে নিহত ৩২

মিয়ানমারের রাখাইন রাজ্যে শুক্রবার রক্তক্ষয়ী সংঘর্ষে ২১ রোহিঙ্গাসহ মোট ৩২ জন নিহত হয়েছেন। জাতীয় পরামর্শক অং সান সুচির কার্যালয় থেকে দাবি করা হয়েছে, শুক্রবার সীমান্তে অন্তত ২০টি পুলিশ ফাঁড়িতে হামলা চালায় ১৫০ জন দুর্বৃত্ত।

পরে ‘বাধ্য’ হয়ে তার জবাব দেয় পুলিশ। দু’পক্ষের সংঘর্ষে এ হতাহতের ঘটনা ঘটেছে।

মিয়ানমারের সেনাবাহিনী প্রধান মিন অং লিয়াং ফেসবুকে হতাহতের সংখ্যার বিষয়টি প্রকাশ করেছেন। তিনি দাবি করেন, স্থানীয় সময় রাত ১টায় দক্ষিণাঞ্চলীয় মংদুতে পরিকল্পিতভাবে হামলা চালায় দুর্বৃত্তরা। এর ফলে ওই সংঘর্ষের ঘটনা ঘটে।

জাতিসংঘের সাবেক প্রধান কফি আনান মায়ানমার সরকারকে সংখ্যাগরিষ্ঠ মুসলিমদের ওপর থেকে নিষেধাজ্ঞা উঠিয়ে নেয়ার অনুরোধ করেছিলেন। এর কয়েকঘণ্টার মাথায় এ সংঘর্ষের ঘটনা ঘটেছে। ব্রিটেনের একটি সংবাদমাধ্যমে বলা হয়েছে সংঘর্ষের সময় মুসলিম রোহিঙ্গাদের গলা কেটে হত্যা করেছে দেশটির আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা।

গত অক্টোবরে রাখাইন রাজ্যে দুর্বৃত্তদের হামলায় নয় পুলিশ সদস্য নিহত হন। তারই সূত্র ধরে রাখাইন রাজ্যের সাধারণ মানুষ হত্যা, ধর্ষণের শিকার হন। তাদের ঘরবাড়ি জ্বালিয়ে দেয়া হয়। যার কারণে ৮৭ হাজার রোহিঙ্গা (রাখাইন রাজ্যের বাসিন্দাদের রোহিঙ্গা বলা হয়) বাংলাদেশে পালিয়ে আসে। সূত্র : এক্সপ্রেস ইউকে, ফ্রন্টিয়ার মিয়ানমার ও আল জাজিরা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *