কালকিনিতে আঁড়িয়াল খাঁর অব্যাহত ভাঙ্গনে দিশেহারা গ্রামবাসী

Slider গ্রাম বাংলা

80279_f-7

মাদারীপুরের কালকিনি উপজেলায় আঁড়িয়াল খাঁর অব্যাহত ভাঙ্গনের কবলে পড়ে দিশেহারা হয়ে পড়েছে নদী তীরবর্তী গ্রামবাসী। প্রতিনিয়ত ভাঙ্গনের তীব্রতা বৃদ্ধি পাওয়ায় ইতিমধ্যে দেড় শতাধিক বাড়িঘর ও ফসলি জমি নদীগর্ভে বিলীন হয়ে গেছে। বসত বাড়ি হারিয়ে ক্ষতিগ্রস্ত পরিবারগুলো এখন খোলা আকাশের নিচে দিনাতিপাত করছে। ভাঙ্গনের কবলে পড়েছে উপজেলার পূর্ব এনায়েতনগর এলাকার পশ্চিম আলীপুর ও পূর্ব আলীপুর গ্রাম, বাঁশগাড়ি এলাকার দক্ষিণ বাঁশগাড়ি গ্রাম, সিডিখান এলাকার নতুন চরদৌলত খান গ্রাম ও সাহেবরামপুর এলাকার আন্ডারচর লঞ্চঘাট গ্রাম। উপজেলা প্রশাসনের পক্ষ থেকে কয়েকটি গ্রামে ক্ষতিগ্রস্তদের কিছু আর্থিক সহায়তা দেয়া হলেও তা প্রয়োজনের তুলনায় অপ্রতুল। আবার কোন কোন গ্রামে উপজেলা প্রশাসন থেকে খবর পর্যন্ত নেয়া হয়নি। এতে করে ক্ষতিগ্রস্ত সাধারন মানুষের মাঝে চরম ক্ষোভের সৃষ্টি হয়েছে। নদীভাঙ্গনের শিকার ক্ষতিগ্রস্ত পরিবার গুলো সহায়তা প্রাপ্তির আশায় সরকারের দৃষ্টি আর্কষণ করেছে।
নদীভাঙ্গনের শিকার হওয়া গ্রামবাসীরা জানান, নদী ভাঙ্গন আমাদের বসত বাড়ি থেকে শুরু করে সব কেরে নিয়েছে। আমরা এখন সব হারিয়ে খোলা আকাশের নিচে বসবাস করছি। কিন্তু সরকারী দপ্তর থেকে সাহায্য সহযোগিতা দূরের কথা কেউ এখনো আমাদের খোঁজ খবর পর্যন্ত নেয়নি।
এব্যাপারে বাঁশগাড়ি এলাকার ইউপি চেয়ারম্যান মুহাম্মদ মুস্তাফিজুর রহমান সুমন বলেন, ভাঙ্গনের তীব্রতা এতটাই বেশি যে দিনে তালিকা করলে রাতে আবার নতুন তালিকা করা লাগে। তবে এ বিষয়ে আমরা উপজেলা প্রশাসনের কাছে ক্ষতিগ্রস্তদের তালিকা দাখিল করেছি।’
এ ব্যাপারে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আহাদী হোসেন বলেন, তালিকা পেয়েছি ঠিকই তবে তা যাচাই বাচাই চলছে। দক্ষিণ বাঁশগাড়ি গ্রামে এখনো কোন সরকারী সহায়তা প্রদান করা হয়নি ঠিকই তবে প্রক্রিয়া চলছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *