রিজার্ভ চুরির তদন্ত প্রতিবেদন প্রকাশ করা যাচ্ছে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল

Slider অর্থ ও বাণিজ্য

 

Finance_minister

ফিলিপাইনের আদালতে মামলা চলমান থাকায় রিজার্ভ চুরির তদন্ত প্রতিবেদন প্রকাশ করা যাচ্ছে না বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। গতকাল সিলেটে এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি বলেন, ফিলিপাইনে মামলা চলাকালীন অবস্থায় তদন্ত প্রতিবেদন প্রকাশ করলে খোয়া যাওয়া অর্থ ফেরত পেতে সমস্যা হতে পারে। মামলাটি একটি পর্যায়ে গেলে তদন্ত প্রতিবেদন প্রকাশ করা হবে।

গত বছরের ফেব্রুয়ারিতে নিউইয়র্ক ফেডে রক্ষিত বাংলাদেশ ব্যাংকের হিসাব থেকে ৮ কোটি ১০ লাখ ডলার চুরি যায়। এ ঘটনা তদন্তে বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. মোহাম্মদ ফরাসউদ্দিনের নেতৃত্বে একটি কমিটি গঠন করা হয়। অনেক আগেই কমিটি তদন্ত প্রতিবেদন জমা দিলেও তা প্রকাশ করা হয়নি। যদিও প্রতিবেদন প্রকাশে কয়েক দফা দিনক্ষণের ঘোষণা দিয়েছিলেন অর্থমন্ত্রী।

পানামা পেপারসে যাদের নাম এসেছে, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে কিনা, সাংবাদিকদের এমন প্রশ্নের উত্তরে আবুল মাল আবদুল মুহিত বলেন, তাদের বিষয়ে তদন্ত চলছে। দুদক বিস্তারিত খোঁজখবর নিচ্ছে।

এর আগে নগরীর একটি হোটেলে সিলেট সিটি করপোরেশন আয়োজিত ‘মেডিকেল বর্জ্য ব্যবস্থাপনা’-বিষয়ক এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্য রাখেন অর্থমন্ত্রী। তিনি বলেন, সিলেট সিটি করপোরেশনের বর্জ্য ব্যবস্থাপনার জন্য পদক্ষেপ নেয়া জরুরি। এজন্য সরকারের পাশাপাশি জনগণকেও আরো সচেতন হতে হবে।

তিনি বলেন, সিলেটে ৪৩২টির মতো বেসরকারি ক্লিনিক আছে। সারা দেশের কোনো শহরে এত বেশি ক্লিনিক নেই। ফলে এখানকার মেডিকেল বর্জ্য ব্যবস্থাপনার বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ। মেডিকেল বর্জ্য জনস্বাস্থ্যের জন্য হুমকিস্বরূপ।

ফলে এটি যথাযথভাবে পরিশোধন করতে হবে। ক্লিনিকগুলো যদি এককভাবে বর্জ্য পরিশোধন করতে না পারে, সেক্ষেত্রে সিটি করপোরেশন উদ্যোগ নিতে পারে। এজন্য একটি সারচার্জ প্রয়োগ করা যেতে পারে।

অনুষ্ঠানে বিশেষজ্ঞরা মেডিকেল বর্জ্য ব্যবস্থাপনার ওপর মতামত ও কর্মপন্থা উপস্থাপন করেন। সিটি মেয়র আরিফুল হক চৌধুরীর সভাপতিত্বে সেমিনারে বিশেষজ্ঞ প্যানেল সদস্য হিসেবে বক্তব্য রাখেন সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরী, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মুহাম্মদ আলমগীর, জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের সাবেক স্থায়ী প্রতিনিধি ও সাবেক রাষ্ট্রদূত ড. এ কে মোমেন, রিকার্সন টেকনোলজির উপদেষ্টা মেজর জেনারেল (অব.) মো. আসাব উদ্দিন, কারা মহাপরিদর্শক ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ ইফতেখার উদ্দিন, কানেক্টিং কনসালট্যান্টের চিফ অ্যাডভাইজার ড. ইশতিয়াক জামান, পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক মাহফুজুর রহমান, ইনস্টিটিউট অব ওয়াটার মডেলিংয়ের নির্বাহী পরিচালক ড. মুহাম্মদ মনোয়ার হোসেন প্রমুখ।.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *