সৌদিতে শ্রম আইনের দু’টি ধারা বাতিলের জোর দাবি

Slider সারাবিশ্ব

1

সৌদিতে দেশটির শ্রম আইনের ৭৭ ও ৭৮ ধারা বাতিলের জোর দাবি উঠেছে। এই দু’টি ধারার অপব্যবহার করে বেসরকারি খাতের নিয়োগকর্তারা সৌদি কর্মীদের চাকরি থেকে বরখাস্ত করছেন অভিযোগের ভিত্তিতে এ দাবি উঠছে বলে জানা গেছে।

প্রসঙ্গত, এই ধারা দু’টিতে ক্ষতিপূরণ দিয়ে যেকোনো কর্মীকে যেকোনো সময় চাকরিচ্যুত করার পূর্ণ স্বাধীনতা বেসরকারি খাতের মালিকদের দেয়া হয়েছে।

এর আগে সৌদি আরবের জেনারেল স্ট্যাটিটিসটিকস অথরিটি সম্প্রতি তথ্য প্রকাশ করে যে, চলতি বছরের প্রথম প্রান্তিকে যেসব সউদি কর্মী চাকরি হারিয়েছেন, তাদের ৩১.৬% কে ওই দু’ ধারার অপব্যবহার করেই চাকরিচ্যুত করা হয়েছে।

এরপর এ ব্যাপারে ক্ষোভ প্রকাশ করে দেশটির ফেডারেশন অব লেবর কমিটিজ-এর চেয়ারম্যান নিদাল রিদওয়ান বলেন, চলতি বছরের প্রথম প্রান্তিকে কী করে এতো সৌদি কর্মী চাকরি হারালেন এবং কেন ওই দু’টি ধারার ব্যাপারে কোনো পদক্ষেপ নেয়া হলো না, শূরা কাউন্সিলের উচিত এ প্রশ্নের জবাব দেয়া।

এসময় তিনি আরো বলেন, আমি তো মনে করি এই ইস্যুতে শূরা কাউন্সিল সদস্যদের গদাইলস্করি মনোভাবের কারণেই এতোগুলো সৌদি কর্মীকে চাকরি হারাতে হয়েছে। এমন অবস্থা আমরা গত বছরও দেখেছি। সরকারের উচিত এই দু’টি ধারা বাতিল করে দেয়া।

সূত্র : সৌদি গেজেট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *