রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা বিলে ট্রাম্পের স্বাক্ষর

Slider সারাবিশ্ব

67

রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা বিলে স্বাক্ষর করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এ স্বাক্ষরের মধ্য দিয়ে মস্কোর বিরুদ্ধে অবরোধ শিথিল করার ক্ষেত্রে ট্রাম্পের নিজের ক্ষমতা খর্ব করাটাকেও মেনে নিয়েছেন তিনি। স্থানীয় সময় বুধবার সকালে তিনি এ বিলে স্বাক্ষর করেন বলে হোয়াইট হাউজের পক্ষ থেকে জানানো হয়েছে।

প্রেসিডেন্ট নির্বাচনে হস্তক্ষেপের অভিযোগে রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপে করে মার্কিন কংগ্রেসে গত মাসে এ বিলটি আনা হয়। একই সঙ্গে ইরান ও উত্তর কোরিয়ার ওপর নিষেধাজ্ঞার বিষয়টিও বিলে উল্লেখ করা হয়। কংগ্রেসের উচ্চ ও নিম্ন উভয়কক্ষেই বিলটি ডেমোক্রেট ও রিপাবলিকানদের সমর্থন জোগাতে সক্ষম হয়। গত সপ্তাহে সিনেটে বিলটি পাসের পর এতে অনুমোদনের জন্য প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে পাঠানো হয়।

এ ব্যাপারে চলতি সপ্তাহে হোয়াইট হাউজের পক্ষ থেকে ইঙ্গিত দেওয়া হয়েছিল যে, ট্রাম্প বিলে স্বাক্ষর করবেন। যদিও গত মঙ্গলবার পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন জানান, তিনি ও প্রেসিডেন্ট এই বিলটি নিয়ে সন্তুষ্ট নন।

প্রসঙ্গত, মার্কিন গোয়েন্দা সংস্থাগুলোর দাবি, ২০১৬ সালে প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্পকে জেতাতে মস্কো হস্তক্ষেপ করেছিল। নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপ বিষয়ে যুক্তরাষ্ট্রের সিনেট ও বিচার বিভাগের তদন্ত চলছে।

উল্লেখ্য, ধারণা করা হচ্ছে এ বিলের ফলে ট্রাম্প ও রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সম্পর্কে কিছুটা হলেও চিড় ধরবে। যার ধারাবাহিকতায় ইতোমধ্যে সিনেটে নিষেধাজ্ঞা প্রস্তাব পাসের পর রাশিয়া থেকে ৭৫৫ মার্কিন কূটনীতিককে কমানোর নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট পুতিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *