দাবি মানার ব্যাপারে কাতারকে কোনো ছাড় দেয়া হবে না’

Slider সারাবিশ্ব

4কাতার সংকট ক্রমশ কঠিন রূপ নিচ্ছে। দেশটির ওপর নিষেধাজ্ঞা আরোপকারী সৌদি জোট এবার বলেছে, কাতারকে অবশ্যই সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধে ছয়টি মূল নীতিমালা মানতে হবে। পাশাপাশি, আগের ১৩ দফা দাবিনামাও মানতে হবে।

এ ব্যাপারে এক সংবাদ সম্মেলনে সৌদি আরব, মিশর, সংযুক্ত আরব আমিরাত, এবং বাহরাইনের পররাষ্ট্রমন্ত্রীরা বলেন, তারা কাতারের সাথে সংলাপের জন্য তৈরি আছেন, কিন্তু এসব দাবি মানার ব্যাপারে কোন ছাড় দেয়া হবে না।

এছাড়া বাহরাইনের পররাষ্ট্রমন্ত্রী শেখ খালিদ বিন আহমেদ আল খালিফা বলেন, তারা কাতারের সাথে সংলাপের জন্য তৈরি আছেন, তবে এর শর্ত হলো সন্ত্রাসবাদকে সমর্থন ও অর্থায়ন বন্ধ করার বাস্তব ও সৎ ইচ্ছা দেখাতে হবে কাতারকে। চারটি দেশ আরো বলছে, ১৩ দফা দাবি মানার ব্যাপারে কাতারকে কোন ছাড় দেয়া হবে না।

উল্লেখ্য, সন্ত্রাসবাদে মদদ দেয়ার অভিযোগ এনে কাতারের বিরুদ্ধে বাণিজ্য, যোগাযোগ এবং কূটনৈতিক ক্ষেত্রে অবরোধ আরোপ করেছিল এই চারটি আরব দেশ। তাদের ১৩ দফা দাবির মধ্যে ছিলো আল জাজিরা টিভি বন্ধ করা, ইরানের সাথে ঘনিষ্ঠতা কমানো, সন্ত্রাসবাদের সাথে যোগাযোগ ছিন্ন করা, তুরস্কের ঘাটি বন্ধ করা ইত্যাদি। কাতার এখন পর্যন্ত এসব দাবি প্রত্যাখ্যান করে চলেছে। কিছুদিন আগে এ চারটি দেশের পক্ষ থেকে দেয়া এক ঘোষণায় আভাস দেয়া হয়েছিল যে- এই ১৩টি দাবি বাদ দিয়ে তার জায়গায় ৬টি মূল নীতি মেনে নেবার ওপর জোর দেয়া হবে।

সূত্র: বিবিসি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *