উত্তর কোরিয়া ইস্যুতে চীনের ওপর ক্ষুব্ধ ট্রাম্প

Slider সারাবিশ্ব

China-US-North-Koreaহুমকি উপেক্ষা করেই একপ্রকার নিজের সিদ্ধান্তে অটল থেকে ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেই চলেছে উত্তর কোরিয়া।  দেশটর এই মনোভাব দেখে ফের সরব যুক্তরাষ্ট্র। তবে উত্তর কোরিয়ার ইস্যুতে চীনের ওপর ক্ষুব্ধ ট্রাম্প প্রশাসন। চীন যে এই বিষয়ে কোনও পদক্ষেপ নিচ্ছে না সেই বিষয়ে স্পষ্ট জানান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। পাশাপাশি এই পরিস্থিতি পরিবর্তন করারও সিদ্ধান্ত নেন তিনি।

ট্রাম্প ট্যুইট করে জানান, তিনি চীন নিয়ে আশাহত। চীন সমগ্র বিষয়টি নিয়ে আলাপ-আলোচনা ছাড়া আর কোনও পদক্ষেপ নিচ্ছে না বলে অভিযোগ তার। এরকম যে হতে দেবেন না দীর্ঘদিন তা স্পষ্ট করে জানিয়ে দেন মার্কিন প্রেসিডেন্ট। পাশাপাশি তিনি মনে করিয়ে চীন চাইলে খুব সহজেই এই সমস্যার সমাধান করতে পারে।

প্রসঙ্গত গত শুক্রবার ফের এক মারণ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা করে কিম জন উনের দেশ। জানা গেছে, ইন্টার কন্টিনেন্টাল ব্যালিস্টিক মিসাইল বা আইসিবিএম নামে নতুন একটি ক্ষেপণাস্ত্রের উৎক্ষেপণ পরীক্ষা করা হয়েছে।

ক্ষেপণাস্ত্রটির উৎক্ষেপণ সফল হয়েছে বলে দাবি করা হয়েছে উত্তর কোরিায়র তরফ থেকে। মিসাইলটি মাত্র ৪৭ মিনিটে ৯৯৮ কিলোমিটার পথ অতিক্রম করতে পারে। এই ক্ষেপণাস্ত্রটি এতটাই শক্তিশালী যে নিমিষেই তিন হাজার কিলোমিটারেরও বেশি পথ যেতে পারবে বলেও দাবি করেছে কোরিয়ার সংবাদ মাধ্যম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *