নেইমার তাহলে যাচ্ছেনই!

Slider খেলা

231812Sports-23-07-2017-6শুরুতে কেউই তেমন একটা গুরুত্ব দেয়নি। বার্সেলোনা ছেড়ে প্যারিস সেন্ত জার্মেইতে চলে যাবেন নেইমার—তা হয় নাকি! একজন ফুটবলারকে কেনার জন্য পিএসজি ২২২ মিলিয়ন ইউরো খরচ করবে—এও কি সম্ভব? ক্রিস্তিয়ানো রোনালদোর রিয়াল মাদ্রিদ ছাড়ার ‘হুমকি’র মতো এটিকেও মনে হয়েছিল প্রায় অসম্ভব।

কিন্তু সময়ের সঙ্গে সঙ্গে পরিস্থিতির রংবদল হচ্ছে দ্রুত। বার্সেলোনার সহসভাপতি জর্ডি মেস্ত্রা শুরুতে যেখানে বলেছিলেন, ‘আমরা ২০০ ভাগ নিশ্চিত যে নেইমার থাকছেন’, দিনকয়েকের মধ্যে সভাপতি জোসেপ মারিয়া বার্তোমেউ সেখানে বলছেন, ‘উয়েফার ফিন্যান্সিয়াল ফেয়ার প্লে নিয়মের মধ্যে থেকে ২২২ মিলিয়ন ইউরো দিয়ে নেইমারকে কেনা অসম্ভব। ’ সেই ২২২ মিলিয়নের সঙ্গে আরো খরচের হিসাবটাও দিয়েছে স্পোর্ত; ১০০ মিলিয়ন খেলোয়াড়কে ক্ষতিপূরণ, বছরে বেতন ৩০ মিলিয়ন, চুক্তির মেয়াদ পাঁচ বছর। তাই  ঘটনাপ্রবাহের সঙ্গে সঙ্গে ক্লাবের সুরবদলটা বোঝা যাচ্ছে স্পষ্ট। হবে না কেন? ফরাসি দৈনিক ‘লে পারিসিয়ান’ তো লিখছে, পিএসজিতে যাওয়ার ব্যাপারে নিজের সম্মতির কথা জানিয়ে দিয়েছেন নেইমার। ‘ইএসপিএন’ও পিএসজি ক্লাবের ঘনিষ্ঠ সূত্রের বরাত দিয়ে জানাচ্ছে একই কথা।

বার্সেলোনা যে নেইমারকে ছাড়তে চাইবে না, সেটি জানা কথা। কিন্তু এই ব্রাজিলিয়ান যদি চলে যাওয়ার মনস্থ করেন আর পিএসজি তাঁর রিলিজ ক্লজের ২২২ মিলিয়ন ইউরো দিতে রাজি থাকে, তাহলে? সে ক্ষেত্রে বার্সার কিছু করার নেই। ওই অর্থের অঙ্কটা কেমন পাগুলে, ছোট্ট এক তুলনাতেই বোঝা যাবে। সর্বকালের সবচেয়ে দামি ফুটবলার পল পগবা জুভেন্টাস থেকে ম্যানচেস্টার ইউনাইটেডে এসেছিলেন ১০৫ মিলিয়ন ইউরোতে। নেইমারের সম্ভাব্য দলবদলের মূল্য যে এর দ্বিগুণেরও বেশি! ফিন্যান্সিয়াল ফেয়ার প্লের নিয়মের মধ্যে থেকে তা করা কঠিন বই কি।

সেই কঠিন কাজটি করার জন্যই নাকি গত কয়েক দিন নেইমারের বাবার সঙ্গে সভা চলছে পিএসজি কর্তৃপক্ষের। শুধু তো ট্রান্সফার ফি না, সঙ্গে নেইমারের বেতনও রয়েছে। পিএসজিতে যোগ দিলে বছরে ৩০ মিলিয়ন ইউরো পাবেন এই ফরোয়ার্ড। যা তাঁর বর্তমান বেতনের প্রায় তিন গুণ। রোনালদো, লিওনেল মেসিদের ছাড়িয়ে বিশ্বের সবচেয়ে বেশি পাওয়া ফুটবলার তখন হবেন নেইমার। তাঁর এজেন্ট হিসেবে কাজ করা নেইমারের বাবাও দলবদল বাবদ পাবেন মোটা অঙ্কের অর্থ। মেসির ছায়া থেকে বেরিয়ে নিজের সাম্রাজ্য গড়ার সঙ্গে এই অবিশ্বাস্য পরিমাণ অর্থের হাতছানিতেই হয়তো বার্সা ছাড়তে পারেন নেইমার।

তাতে তো আর ক্লাব হিসেবে বার্সেলোনা থমকে যাবে না। অমন কিছু হলে নেইমারের বিকল্পও নাকি ঠিক করে ফেলেছে স্প্যানিশ ক্লাবটি। জুভেন্টাস থেকে পাউলো দিবালাকে নিয়ে আসবে বার্সা। অবশ্য জুভ কোচ মাসিমিলিয়ানো আলেগ্রি এখনই তা নিয়ে উদ্বিগ্ন নন, ‘নেইমার ও পিএসজির মধ্যে কী হচ্ছে আমি জানি না। জানি না, বার্সেলোনার বিকল্প খেলোয়াড় কেনা প্রয়োজন কি না। তবে আমি এখনই দিবালাকে হারানো নিয়ে শঙ্কিত হতে রাজি নই। ’ তবে শেষবেলায় আরেকটি বাঁকবদল নেইমার নাটকে। যুক্তরাষ্ট্রে অনুশীলনের সময় বার্সার ড্রেসিংরুমে সতীর্থরা নাকি নেইমারকে বুঝিয়ে সুঝিয়ে রাজি করেছেন যে তাঁর ন্যু ক্যাম্প ছাড়াটা ঠিক হবে না। অন্যদিকে নেইমারের ভয়, পিএসজির সঙ্গে আলোচনাটা নাকি এতটাই এগিয়ে গেছে যে সেখান থেকে ফেরাটা কঠিন। কাতালুনিয়ার একটি রেডিও আবার জানিয়েছে, নেইমারের সঙ্গে চুক্তি হয়ে গেছে পিএসজির। অথচ মার্কা বলছে তাদের জানামতে, নেইমারের বাবা বা কোনো প্রতিনিধির সঙ্গেই কারো চুক্তি হয়নি। মার্কা, বিবিসি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *