দেশে ফিরেই সহায়ক সরকারের প্রস্তাব

Slider জাতীয়

bd-pratidin-01-2017-07-13-02

আগামী শনিবার লন্ডন সফরে যাচ্ছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। ওইদিন রাত ৭টায় অ্যামিরেটস এয়ারলাইন্সের একটি ফ্লাইটে তিনি লন্ডনের উদ্দেশে শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করবেন। লন্ডনে অবস্থানকালে পরিবারের সদস্যদের সঙ্গে দেখা-সাক্ষাৎ ছাড়াও নিজের চোখ ও পায়ের চিকিৎসা নেবেন তিনি। খালেদা জিয়ার এ সফর কিছুটা দীর্ঘ হতে পারে। তাই আজ রাতে দলের স্থায়ী কমিটির জরুরি বৈঠক ডাকা হয়েছে। রাত সাড়ে ৮টায় গুলশানে চেয়ারপারসন কার্যালয়ে এ বৈঠক অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন চেয়ারপারসের  প্রেস উইং সদস্য শায়রুল কবীর খান।

এদিকে লন্ডনে দুই ছেলের পরিবারের সদস্যদের সঙ্গে ঈদুল আজহা উদ্যাপন করার পরিকল্পনা রয়েছে খালেদা জিয়ার। তবে এর আগেও তিনি দেশে ফিরতে পারেন। বিএনপির একাধিক নীতিনির্ধারক ও চেয়ারপারসনের

কার্যালয় সূত্রে এসব তথ্য জানা গেছে। সংশ্লিষ্ট একটি সূত্র জানায়, চিকিৎসা ও পরিবারের সদস্যদের সঙ্গে সময় কাটানোর পাশাপাশি সংগঠন, আন্দোলন, আগামী নির্বাচনসহ গুরুত্বপূর্ণ কিছু বিষয় নিয়ে একমাত্র পুত্র ও দলের সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের সঙ্গে আলোচনা করবেন তিনি। বিএনপির প্রস্তাবিত ‘সহায়ক সরকারের’ ধরনসহ দলের নির্বাচনী কৌশল তিনি চূড়ান্ত করতে পারেন। এরই মধ্যে দলের নীতিনির্ধারক পর্যায়ের কয়েকজন সহায়ক সরকারের রূপরেখার একটি খসড়া চেয়ারপারসনের কাছে জমা দিয়েছেন। এ খসড়াও সঙ্গে করে নিয়ে যাবেন। পরে তারেক রহমানের সঙ্গে আলাপ-আলোচনা করে তিনি চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন বলে জানা গেছে। খালেদা জিয়ার লন্ডন সফর নিয়ে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ বাংলাদেশ প্রতিদিনকে বলেন, গতবারের মতো এবারও চোখ ও পায়ের চিকিৎসার জন্য লন্ডন যাবেন চেয়ারপারসন। চোখের চিকিৎসা করতে আরও আগেই তার যাওয়ার কথা ছিল। সূত্রমতে, আগামী জাতীয় নির্বাচনের আগে এটিই হবে বেগম খালেদা জিয়ার শেষ লন্ডন সফর। তাই নির্বাচনের প্রস্তুতিসহ সার্বিক বিষয়ে তারেক রহমানের সঙ্গে আলোচনা করতে চান বিএনপি-প্রধান। এ ছাড়া জাতীয় নির্বাচন, স্থায়ী কমিটি ও জাতীয় নির্বাহী কমিটির কয়েকটি পদে পদায়ন, জেলা কমিটি গঠনসহ সাংগঠনিক নানা বিষয়ে তারেক রহমানের সঙ্গে আলোচনা করতে পারেন তিনি। জাতীয় নির্বাচনের বিষয়ে আন্তর্জাতিক মহলের ভূমিকা কী হতে যাচ্ছে, সেসব বিষয়ও তাদের আলোচনায় স্থান পেতে পারে। লন্ডনে অবস্থানকালে বেগম জিয়া সেখানে প্রবাসী বাংলাদেশিদের সমাবেশেও বক্তব্য দেবেন বলে জানা গেছে। সংশ্লিষ্ট সূত্র জানায়, এ সফরে বেগম খালেদা জিয়ার সঙ্গে তার একান্ত সহকারী আবদুস সাত্তারসহ ব্যক্তিগত কর্মচারীরা যাবেন। এ ছাড়া দলের স্থায়ী কমিটির একজন সদস্য, একজন ভাইস চেয়ারম্যান, নির্বাহী কমিটির একজন তরুণ নেতাসহ সাবেক এক ছাত্রনেতা স্ব উদ্যোগে খালেদা জিয়ার সফরসঙ্গী হয়ে লন্ডন যাচ্ছেন। সর্বশেষ ২০১৫ সালের ১৫ সেপ্টেম্বর চিকিৎসার জন্য লন্ডনে গিয়েছিলেন খালেদা জিয়া। তখন দীর্ঘ দুই মাসের বেশি সময় সেখানে অবস্থান করেন। ওই সফরেও রাজনৈতিক ও সাংগঠনিক নানা বিষয়ে তাদের মধ্যে আলোচনা হয়। তখন দেশে ফিরে তিনি দলের ষষ্ঠ কাউন্সিলের তারিখ ঘোষণা করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *