বৃষ্টিতে চোখের ক্ষতি এড়াবেন যেভাবে

Slider লাইফস্টাইল

rain_eye_44

 

 

 

 

 

বি.এম. রাসেল: অধিকাংশ চোখের অসুখই হয় হাত থেকে। বর্ষাকালে জীবাণুর পরিমাণ বাড়ে। আর সেই জীবানুযুক্ত হাত চোখে লাগালেই ইনফেকশনের সম্ভাবনা তৈরি হয়। তবে পরিষ্কার হাত দিয়েও চোখ রগড়ানো উচিত নয়। এতে চোখের নরম টিশুর উপরে চাপ পড়ে।

কিছু ঢুকে গেলে কিংবা চোখ জ্বলতে থাকলে চোখ না রগড়ে, চোখে পানি দিন বা কোনও পরিস্কার টিশু ব্যবহার করুন। বৃষ্টিতে বেরলেও চোখে যাতে পানি না লাগে, সেই দিকে খেয়াল রাখুন। প্রয়োজন হলে চশমা ব্যবহার করুন।

চোখ সংবেদনশীল হলে কনট্যাক্ট লেন্স পরবেন না। কারণ এতে চোখ হঠাৎ লাল হয়ে যাতে পারে বা চোখে জ্বালা করতে পারে। কনট্যাক্ট লেন্সের সলিউশন অন্য কাউকে ব্যবহার করতে দেবেন না।

চোখে বহুদিনের পুরনো মেক আপ, আই শ্যাডো, কাজল ইত্যাদি ব্যবহার করবেন না। সঙ্গে সঙ্গে প্রতিক্রিয়া না হলেও, পরে এর ফলস্বরূপ চোখে ইনফেকশন হতে পারে। নিজের রুমাল, চশমা, সানগ্লাস অন্য কাউকে ব্যবহার করতে দেবেন না।

অধিকাংশ চোখের অসুখই হয় হাত থেকে। বর্ষাকালে জীবাণুর পরিমাণ বাড়ে। আর সেই জীবানুযুক্ত হাত চোখে লাগালেই ইনফেকশনের সম্ভাবনা তৈরি হয়। তবে পরিষ্কার হাত দিয়েও চোখ রগড়ানো উচিত নয়। এতে চোখের নরম টিশুর উপরে চাপ পড়ে। কিছু ঢুকে গেলে কিংবা চোখ জ্বলতে থাকলে চোখ না রগড়ে, চোখে পানি দিন বা কোনও পরিস্কার টিশু ব্যবহার করুন। বৃষ্টিতে বেরলেও চোখে যাতে পানি না লাগে, সেই দিকে খেয়াল রাখুন। প্রয়োজন হলে চশমা ব্যবহার করুন। চোখ সংবেদনশীল হলে কনট্যাক্ট লেন্স পরবেন না। কারণ এতে চোখ হঠাৎ লাল হয়ে যাতে পারে বা চোখে জ্বালা করতে পারে। কনট্যাক্ট লেন্সের সলিউশন অন্য কাউকে ব্যবহার করতে দেবেন না। চোখে বহুদিনের পুরনো মেক আপ, আই শ্যাডো, কাজল ইত্যাদি ব্যবহার করবেন না। সঙ্গে সঙ্গে প্রতিক্রিয়া না হলেও, পরে এর ফলস্বরূপ চোখে ইনফেকশন হতে পারে। নিজের রুমাল, চশমা, সানগ্লাস অন্য কাউকে ব্যবহার করতে দেবেন না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *