না ফেরার দেশে চলে গেলেন শাইখুল হাদিস আল্লামা মুস্তাকিম আলী

Slider ফুলজান বিবির বাংলা
19420430_10207445628739436_2558711398205492337_n
উপমহাদেশের বরেণ্য হাদিস বিশারদ ও সিলেটের ঐতিহ্যবাহী ধর্মীয় শিক্ষাপ্রতিষ্ঠান আঙ্গুরা মোহাম্মদ পুর মাদ্রাসার শাইখুল হাদিস হজরত মাওলানা মুস্তাকিম আলী মোহাম্মদ পুরী আর নেই (ইন্নালিল্লাহি ওয়াইন্না ইলাইহি রাজিউন)।
২৬ জুন সোমবার পবিত্র ঈদুল ফিতরের দিন বেলা ২ ঘটিকার সময় তিনি নিজ বাড়ি রানাপিং এলাকার মোহাম্মদপুর মঞ্জিলে ইন্তেকাল করেন। মৃত্যুকালে হযরতের বয়স হয়েছিল ৯৬ বছর। তিনি দুই স্ত্রী, পাঁচ ছেলে, চার মেয়ে এবং অসংখ্য আলেম উলামা ছাত্র ও মুরিদান রেখে গেছেন।
২৭ জুন মঙ্গলবার বাদ জোহর আল্লামা রিয়াছত (র:) প্রতিষ্টিত ঐতিহ্যবাহী ঢাকা উত্তর রানাপিং আরাবিয়া হুছাইনিয়া মাদ্রাসায় মরহুমের সালাতুল জানাযা অনুষ্ঠিত হবে।
আল্লামা মোস্তকিম আলী দীর্ঘ দিন থেকে ক্যান্সারে আক্রান্ত ছিলেন। এর পরও তিনি থেমে থাকেননি, দ্বীনের কাজে সর্বদা নিয়োজিত ছিলেন। তার ইলিম দৃপ্ত বয়ান শোনার জন্য প্রতিটি মাহফিলে হাজার হাজার লোকের সমাগম ঘটতো।
আল্লামা মুস্তাকিম আলীর বর্নাঢ্য জীবনে একাধিক মাদ্রাসায় শিক্ষকতার দায়িত্ব পালন করেন। শেষ বয়সে আঙ্গুরা মোহাম্মদপুর মাদ্রাসায় শায়খুল হাদীসের দায়িত্ব পালন করেন। তার দীর্ঘ জীবনে গড়েছেন বহু ছাত্র। দিয়েছেন বিখ্যাত হাদিসগ্রন্থ বোখারি শরিফের দরস।
হজরত মাওলানা মুস্তাকিম আলী ছিলেন বাংলাদেশের হাদিসশাস্ত্রের খ্যাত নামাদের একজন৷ আল্লামা মুস্তাকিম আলী’র জন্য সকলের কাছে দোয়া চেয়েছেন তার পুত্র মাওলানা হারুনুর রশীদ। উপমহাদেশ ছাড়িয়ে আরব-আমিরাতসহ সারা বিশ্বে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে তার ধর্মীয় বিশেষ কর্ম-দীক্ষা৷ তার মৃত্যুতে সারা পৃথিবীর ধর্মীয় অঙ্গনে নেমে এসেছে শোকের ছায়া৷

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *