এক লাখ ৬৪ হাজার কোটি টাকার নতুন এডিপি

Slider জাতীয় সারাদেশ

145735ab

 

 

 

 

আগামী ২০১৭-১৮ অর্থবছরে এক লাখ ৬৪ হাজার ৮৪ কোটি ৪৩ লাখ টাকা এডিপি অনুমোদন দেওয়া হয়েছে। ফার্স্ট ট্রাকভুক্ত মেগা প্রকল্পগুলো বাস্তবায়ন অগ্রগতি বাড়াতে বেশি বরাদ্দ দেওয়ায় বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) আকার বড় হয়েছে বলে অর্থমন্ত্রী জানিয়েছেন। আজ বৃহস্পতিবার দুপুরে জাতীয় সংসদে বাজেট উপস্থাপনের সময় উন্নয়ন বাজেটের সঙ্গে নতুন এ এডিপিও উপস্থাপন করেন তিনি।

অর্থমন্ত্রী জানান, মূল এডিপির মোট বরাদ্দের মধ্যে সরকারের নিজস্ব তহবিল থেকে ৯৬ হাজার ৩৩১ কোটি ২৫ লাখ টাকা ও বৈদেশিক উৎস থেকে ৫৭ হাজার কোটি টাকা ব্যয়ে লক্ষ্য ধরা হয়েছে। যদিও মূল এডিপির আকার এক লাখ ৫৩ হাজার ৩৩১ কোটি ২৫ লাখ টাকা। এর সঙ্গে স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানের বরাদ্দ ১০ হাজার ৭৫৩ কোটি ৫৮ লাখ টাকা যোগ হয়েছে। চলতি মাসে শেষ হতে যাওয়া অর্থবছরে মূল এডিপির আকার ছিল এক লাখ ১০ হাজার ৭০০ কোটি টাকা। সে তুলনায় আগামী অর্থবছরে ৪২ হাজার ৬৩১ কোটি ২৫ লাখ টাকা বেশি বরাদ্দ দেওয়া হয়েছে।

মেগা প্রকল্পে বরাদ্দ

পদ্মা সেতু প্রকল্পে ৫৫২৪ কোটি ৩৬ লাখ টাকা, মেট্রোরেল প্রকল্পে ৩৪২৫ কোটি ৮৩ লাখ টাকা, পদ্মা সেতুতে রেল সংযোগ প্রকল্পে ৭৬০৯ কোটি ৮১ লাখ টাকা, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে ৬৭৭৯ কোটি চার লাখ টাকা, মাতারবাড়ী ১২০০ মেগাওয়াট আল্ট্রা সুপার ক্রিটিক্যাল কোল ফায়ারড বিদ্যুৎ প্রকল্পে ২২২০ কোটি টাকা। দোহাজারী হতে রামু হয়ে কক্সবাজার এবং রামু থেকে মিয়ানমারের নিকট ঘুমধুম পর্যন্ত সিংগেল লাইন ডুয়েলগেজ ট্র্যাক নির্মাণ প্রকল্পে ১৫৬১ কোটি ২৪ লাখ টাকা।

নতুন এডিপিতে খাতভিত্তিক সর্বোচ্চ বরাদ্দ

আগামী অর্থবছরে সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হয়েছে পরিবহন খাতে। এ খাতে বরাদ্দ ৪১ হাজার ৫৩ কোটি ৫০ লাখ টাকা। দ্বিতীয় সর্বোচ্চ বরাদ্দ বিদ্যুৎ খাতে ১৮ হাজার ৮৫৮ কোটি ৮৩ লাখ টাকা। তৃতীয় সর্বোচ্চ বরাদ্দ শিক্ষা ও ধর্ম খাতে ১৬ হাজার ৬৭৩ কোটি ৩১ লাখ টাকা। চতুর্থ সর্বোচ্চ বরাদ্দ ভৌত পরিকল্পনা, পানি সরবরাহ ও গৃহায়ন খাতে ১৪ হাজার ৯৪৯ কোটি ৭২ লাখ টাকা এবং পঞ্চম সর্বোচ্চ বরাদ্দ বিজ্ঞান, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতে ১৪ হাজার ৪৫০ কোটি ৩২ লাখ টাকা। কৃষি খাতে বরাদ্দ দেওয়া হয়েছে ছয় হাজার ছয় কোটি টাকা। পল্লী উন্নয়ন ও পল্লী প্রতিষ্ঠান খাতে বরাদ্দ দেওয়া হয়েছে ১৩ হাজার ১৫৪ কোটি ৮৪ লাখ টাকা। পানি সম্পদ খাতে বরাদ্দ দেওয়া হয়েছে ৪ হাজার ৩৫ কোটি টাকা। শিল্প খাতে বরাদ্দ দেওয়া হয়েছে দুই হাজার ২৪ কোটি ৯৫ লাখ টাকা। যোগাযোগ খাতে বরাদ্দ দেওয়া হয়েছে এক হাজার ৬৫৫ কোটি ৩৬ লাখ টাকা। ক্রীড়া ও সংস্কৃতি খাতে বরাদ্দ দেওয়া হয়েছে ৪২৬ কোটি ৭৫ লাখ টাকা। গণ সংযোগ খাতে বরাদ্দ দেওয়া হয়েছে ৫২৪ কোটি ২২ লাখ টাকা। জনপ্রশাসন খাতে বরাদ্দ দেওয়া হয়েছে দুই হাজার ৭২৬ কোটি ৬৩ লাখ টাকা। বিজ্ঞান, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতে বরাদ্দ দেওয়া হয়েছে ১৪ হাজার ৪৫০ কোটি ৩২ লাখ টাকা।

নতুন এডিপিতে স্থানীয় সরকার বিভাগে বরাদ্দ ২১ হাজার ৪৬৪ কোটি ৫৫ লাখ টাকা। দ্বিতীয় অবস্থানে বিদ্যুৎ বিভাগ ১৮ হাজার ৮৪৫ কোটি ২৭ লাখ টাকা। তৃতীয় অবস্থানে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ ১৬ হাজার ৮২০ কোটি ২৮ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।

৯০টি নতুন প্রকল্পসহ আগামী অর্থবছরে মোট প্রকল্প রয়েছে এক হাজার ৩১১টি। এর মধ্যে বরাদ্দসহ মোট প্রকল্প সংখ্যা হচ্ছে ১ হাজার ১৯৫টি (বিনিয়োগ প্রকল্প এক হাজার ৭৯টি, কারিগরি সহায়তা প্রকল্প ১১২টি এবং জেডিসিএফ অর্থায়িত প্রকল্প রয়েছে ৪টি)। ৯০টি নতুন প্রকল্পের মধ্যে মধ্যে বিনিয়োগ প্রকল্প ৭৭টি, কারিগরি সহায়তা প্রকল্প ১২টি এবং জেডিসিএফ একটি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *