ঢাবি ছাত্রীর মৃত্যু : বাড়াবাড়ি না করতে হুশিয়ারি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের

Slider ঢাকা শিক্ষা

1016571467205923

 

 

 

 

রাজধানীর গ্রিন রোডের সেন্ট্রাল হাসপাতালে চিকিৎসকদের অবহেলায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রীর মৃত্যুর ঘটনা নিয়ে বাড়াবাড়ি না করতে হুশিয়ারি দিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) কর্তৃপক্ষ।

বিশ্ববিদ্যালয়ের বিক্ষুব্ধ শিক্ষার্থীদের নিবৃত্ত করার পর হাসপাতাল কর্তৃপক্ষ বা অন্য কোনো সংগঠনের পক্ষ থেকে কোনো উস্কানিমূলক ব্যাবস্থা নিলে এবং এতে করে কোনো বিশৃঙ্খলা বা অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি সৃষ্টি হলে কর্তৃপক্ষ এর দায় নেবে না বলেও জানিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। শনিবার ঢাবি ভারপ্রাপ্ত প্রক্টর অধ্যাপক ড. এম আমজাদ আলী স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ হুশিয়ারি দেয়া হয়।

বিশ্ববিদ্যালয় প্রশাসনের একটি নির্ভরযোগ্য সূত্র জানান, গত ১৮ মে চিকিৎসকদের অবহেলায় ঢাবির প্রাণিবিদ্যা বিভাগের ছাত্রী আফিয়া জাহিন চৈতির মৃত্যুর ঘটনায় দীর্ঘ আলোচনার পর ২৪ মে সমঝোতায় পৌঁছে উভয় পক্ষ। ওই ঘটনাকে কেন্দ্র করে যাতে কোনো অস্থিতিশীল পরিবেশ সৃষ্টি না হয়- সে বিষয়টি বিবেচনায় নিয়েই মামলা তুলে নিয়ে সমঝোতায় যায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বিশ্ববিদ্যালয়ের সূত্রটি বলছে, ওই ঘটনার পর বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন’র (বিএমএ) পক্ষ থেকে সেন্ট্রাল হাসপাতাল কর্তৃপক্ষকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের বিরুদ্ধে মামলা করতে চাপ দেয়া হয়। এতে করে হাসপাতাল কর্তৃপক্ষ ধানমণ্ডি থানায় শিক্ষার্থীদের বিরুদ্ধে মামলা করতে যায়। বিষয়টি শিক্ষার্থীদের মধ্যে জানাজানি হলে ক্যাম্পাসে ব্যাপক উত্তেজনা তৈরি হয়।

একদিকে চিকিৎসায় অবহেলা, অন্যদিকে চিকিৎসকদের ছাড় দিয়ে সমঝোতায় পৌঁছানোর পরেও চিকিৎসকদের এমন আচরণকে ঔদ্ধত্যপূর্ণ মনে করেন তারা। ফলে এ ঘটনায় আবার আন্দোলনে নামার সিদ্ধান্ত নেয় শিক্ষার্থীরা। এমন পরিস্থিতিতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের পক্ষ থেকে এ হুশিয়ারি আসলো। এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর অধ্যাপক ড. এম আমজাদ আলী বলেন, সার্বিক পরিস্থিতি বিবেচনায় নিয়ে আমরা সমঝোতায় গিয়েছি।

এরপরেও যদি কেউ ব্যক্তি স্বার্থে ইস্যুটিকে জিইয়ে রাখতে চায়, তাহলে আমাদের আর কিছুই করার থাকবে না। এর দায়ও ঢাবি কর্তৃপক্ষ নেবে না।   প্রক্টর অধ্যাপক ড. এম আমজাদ আলী বলেন, যারা এ ঘটনাকে পুঁজি করে ফায়দা লুটার চিন্তা করছে- তাদেরকেই এর দায় নিতে হবে। ঢাবি ও চিকিৎসকদের মুখোমুখি দাঁড় করানোর প্রচেষ্টা কখনোই ভালো কিছু বয়ে আনবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *